ইতালি থেকে আসা জাহাজ ভিড়ল চট্টগ্রাম বন্দরে

দেশের পণ্য সরাসরি যাবে ইউরোপ

আজাদী প্রতিবেদন | রবিবার , ৬ ফেব্রুয়ারি, ২০২২ at ৭:৩৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম-ইতালি রুটে চলাচলকারী এমভি সোঙ্গা চিতা জাহাজটি গতকাল চট্টগ্রাম বন্দরে ভিড়েছে। ইতালি থেকে আসা জাহাজটি বহির্নোঙরে অপেক্ষা না করে সরাসরি নিউমুরিং কন্টেনার টার্মিনালের ৪ নম্বর জেটিতে বার্থিং নিয়েছে।
চট্টগ্রাম-ইতালি রুটে সরাসরি কন্টেনার জাহাজ চলাচল শুরুর মধ্য দিয়ে দেশের রপ্তানি বাণিজ্যে নতুন দিগন্তের সূচনা হলো বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এ পদক্ষেপের ফলে বাংলাদেশের রপ্তানির পোশাক ইউরোপ পৌঁছাতে ১৫ দিন সময় লাগবে। ট্রান্সশিপমেন্ট পোর্ট হয়ে বর্তমানে এই পণ্য পাঠাতে ২৪ থেকে ২৮ দিন সময় লাগে। এতে পোশাক রপ্তানি খাতের পরিবহন খরচ ৩০-৪০ শতাংশ কমে যাবে। গতকাল শনিবার বেলা পৌনে ১টা নাগাদ কন্টেনার নিয়ে এমভি সোঙ্গা চিতা জাহাজটি চট্টগ্রাম পৌঁছে। জোয়ার ও জেটি খালি থাকায় জাহাজটিকে সরাসরি বন্দরের নিউমুরিং কন্টেনার টার্মিনালে নিয়ে আসা হয়। চট্টগ্রাম বন্দরের অভিজ্ঞ পাইলট ক্যাপ্টেন আসিফ আহমেদ জাহাজাটিকে বহির্নোঙর থেকে চালিয়ে জেটিতে নিয়ে আসেন। এ কাজে সহায়তা করে বন্দরের শক্তিশালী টাগবোট কান্ডারী- ১১। বন্দর কর্তৃপক্ষের সচিব মোহাম্মদ ওমর ফারুক বলেন, ইতালি থেকে কন্টেনার নিয়ে আসা জাহাজটি চট্টগ্রাম বন্দরের জেটিতে ভিড়েছে। এই জাহাজটি হ্যান্ডলিংয়ের ক্ষেত্রে বন্দর কর্তৃপক্ষ সর্বোচ্চ
সহযোগিতা প্রদান করবে বলে জানান তিনি।
শিপিং এজেন্ট ও বিজিএমইএ নেতারা জানান, এতদিন তৈরি পোশাকের পণ্য ভর্তি কন্টেনার প্রথমে সিঙ্গাপুর, শ্রীলঙ্কা বা মালয়েশিয়ার ট্রান্সশিপমেন্ট পোর্টে পাঠানো হতো। ওখান থেকে মাদার ভ্যাসেলে পুনরায় কন্টেনার বোঝাই করে ইউরোপ আমেরিকাসহ বিশ্বের নানা দেশে পাঠানো হতো। এতে দীর্ঘ সময় ও অত্যধিক অর্থ ব্যয় হতো। কিন্তু চট্টগ্রাম-ইউরোপ সরাসরি কন্টেনার সার্ভিস চালু দেশের রপ্তানি বাণিজ্যে নতুন দিগন্তের সূত্রপাত ঘটাল।
এমভি সোঙ্গা চিতা ২০০৮ সালে প্রস্তুত করা হয়। লাইবেরিয়ার পতাকাবাহী ১৪৮ মিটার লম্বা জাহাজটি ৪৯৩ বঙে ৯৪৫ টিইইইউস কন্টেনার এনেছে। এর মধ্যে ৭ টিইইউএস কন্টেনার ক্যাপিটাল মেশিনারিজ বোঝাই। বাকি কন্টেনারগুলো খালি। ফিরতি পথে জাহাজটি ১ হাজার ১০০ টিইইউস রপ্তানি পণ্য বোঝাই কন্টেনার নিয়ে ইতালি যাত্রা করবে।

পূর্ববর্তী নিবন্ধজায়েদের প্রার্থিতা বাতিল সাধারণ সম্পাদক নিপুন
পরবর্তী নিবন্ধসার্চ কমিটিকে নিরপেক্ষ নীতি অনুসরণ করতে হবে : টিআইবি