ইঞ্জিন সংকটে চালু করা যাচ্ছে না নতুন ট্রেন

কোরিয়া থেকে আনা নতুন বগি অলস পড়ে আছে পাহাড়তলী কারখানায় ।। বন্ধ রয়েছে চট্টগ্রাম-দোহাজারী ট্রেন চলাচল, কক্সবাজারে কমিউটার ট্রেন চলাচলও অনিশ্চিত

শুকলাল দাশ | বুধবার , ৩১ জানুয়ারি, ২০২৪ at ৮:০৬ পূর্বাহ্ণ

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভিন্ন রুটে নতুন ট্রেন চালু এবং চলাচলরত আন্তঃনগর ট্রেনগুলোতে নতুন বগি সংযোজনের জন্য দক্ষিণ কোরিয়া থেকে নতুন ১৫০ বগি আমদানি করা হয়েছে। এগুলোর বেশির ভাগই পাহাড়তলী কারখানায় অলস পড়ে আছে। ইঞ্জিন সংকটে হিমশিম খাচ্ছে রেলওয়ে পূর্বাঞ্চল। ইঞ্জিন সংকটের কারণে নতুন কোনো ট্রেন চালু করতে পারছে না রেল কর্তৃপক্ষ। ঢাকাচট্টগ্রাম রুটে রাত্রিকালীন একটি নতুন আন্তঃনগর ট্রেন চালুর প্রস্ততি নিলেও শেষ পর্যন্ত ইঞ্জিন সংকটের কারণে এই উদ্যোগ গত ৫ মাসেও বাস্তবায়ন হয়নি। অপরদিকে চট্টগ্রামসিলেট রুটে এবং চট্টগ্রামচাঁদপুর রুটে দুটি নতুন ট্রেন চালুর সকল প্রস্তুতি নেয়ার পরও ইঞ্জিন সংকটের কারণে গত ৫ মাসেও ট্রেন দুটো চালু করতে পারেনি রেলওয়ে পূর্বাঞ্চল। আগামী মাস থেকে (ফেব্রুয়ারি) চট্টগ্রামকক্সবাজার রুটে দুইজোড়া কমিউটার ট্রেন চালুর সকল প্রস্তুতি নেয়ার পরও ইঞ্জিন সংকটে তা এখনো অনিশ্চিত হয়ে আছে। রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম গত ২৪ জানুয়ারি চট্টগ্রাম সফরের সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছিলেন, আগামী দুই মাসের মধ্যে চট্টগ্রামকক্সবাজার ট্রেন চালু হবে।

এদিকে চট্টগ্রামদোহাজারী রুটে গত এক বছরেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে ডেমু ট্রেনটি। ডেমু ট্রেনটির পাশাপাশি একটি লোকাল ট্রেন চলাচল করত। ইঞ্জিন সংকটের কারণে সেটি গত এক বছর ধরে বন্ধ রয়েছে।

বাংলাদেশ রেলওয়ের প্রধান পরিকল্পনা কর্মকর্তা এস. এম. সলিমুল্লাহ বাহার আজাদীকে জানান, দক্ষিণ কোরিয়া থেকে নতুন ১৫০টি মিটারগেজ কোচ আমদানি করা হয়েছে। কোচের তেমন সংকট নেই। ইঞ্জিনের কিছুটা সংকট রয়েছে। নতুন ইঞ্জিনও আমদানির প্রক্রিয়া চলছে।

আগামী মাস থেকে (ফেব্রুয়ারি) চট্টগ্রামকক্সবাজার রুটে চালু দুইজোড়া কমিউটার ট্রেন চালুর ঘোষণা দিয়েছিলেন রেলওয়ে পূর্বাঞ্চলের সংশ্লিষ্ট কর্মকর্তারা। ট্রেনটি চালুর সকল প্রস্তুতি নিয়েছিল রেলওয়ে পূর্বাঞ্চলের মেকানিক্যাল বিভাগ ও পরিবহন বিভাগ। ১২ বগির কমিউটার ট্রেনটি দিনে দুইবার কক্সবাজার থেকে চট্টগ্রাম আসবে এবং চট্টগ্রাম থেকে কক্সবাজার যাবে বলে জানিয়েছিলেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। কিন্তু শেষ পর্যন্ত ইঞ্জিন সংকটে সেটি এখন অনেকটা অনিশ্চিত হয়ে আছে।

এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক প্রকৌশলী সাইফুল ইসলাম বলেন, চট্টগ্রামকক্সবাজার রুটে কমিউটার ট্রেন কবে থেকে চলবে সেই ব্যাপারে এখনো নির্দেশনা আসেনি। ইঞ্জিনের একটু সংকট আছে। আমাদের প্রস্তুতি আছে। কোচের কোনো সংকট নেই। অনেক নতুন বগি আছে। দক্ষিণ কোরিয়া থেকে যেগুলো দেশে এসেছেঅনেক গুলো রয়ে গেছে।

পূর্ববর্তী নিবন্ধপুকুরে ডুবে একদিনে চার শিশুর মৃত্যু
পরবর্তী নিবন্ধঅক্সিজেনে মাদ্রাসার বাথরুমে ছাত্রের আত্মহত্যা