‘আর নয় বিজ্ঞাপন দিতে হবে প্রজ্ঞাপন’-স্লোগানে উত্তাল চবি, মূল ফটক অবরোধ

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৭ সেপ্টেম্বর, ২০২৪ at ১২:১০ অপরাহ্ণ

উপাচার্য নিয়োগের দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আবারও মূল ফটক বন্ধ করে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। এসময় একদিনের মধ্যে উপাচার্য নিয়োগ না দিলে কঠোর আন্দোলন হুশিয়ারি দেয় শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল ১০টায় সাধারণত বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টের মূল গেটে অবস্থান নেয় শিক্ষার্থীরা। এসময় প্রায় ২ ঘন্টা মানববন্ধন করেন তারা।

এসময় শিক্ষার্থীরা ‘আর নয় বিজ্ঞাপন দিতে হবে প্রজ্ঞাপন’, ‘শিক্ষার্থীদের লক্ষ্য ভিসি হবে দক্ষ’, ‘ঢাবি রাবি সবাই পেলো চবি কেন পিছিয়ে গেল’, ‘এক দফা এক দাবি অতি দ্রুত প্রজ্ঞাপন জারি’- বিভিন্ন ধরনের শ্লোগান দিতে দেখা যায়।

শিক্ষার্থীরা বলেন, বিগত সময়েও আমাদের সঙ্গে বৈষম্য করা হয়েছে। আমরা সেই ফ্যাসিস্ট সরকারকে বিদায় করেছি। আমরা এখন আর বৈষম্য চাইনা। যেখানে ঢাবি, জাবি, রাবি ভিসি পায় সেখানে আমরা ভিসি পাইনি। অথচ কোটা সংস্কার আন্দোলন থেকে সরকার পতনে অগ্রণী ভূমিকা পালন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা আরও বলেন, শিক্ষার্থীদের আত্মহতির মধ্যদিয়ে গণঅভ্যুত্থানের সৃষ্টি হয়েছে। ঢাবি, জাবি, রাবির ভিসি নিয়োগ হলেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আজ ভিসি না থাকায় অভিভাবকহীন হয়ে পড়েছে। ভেঙে গেছে একাডেমিক ও প্রশাসনিক কাঠামো। দফায় দফায় আল্টিমেটাম দিয়েও কোন সুরাহা হয়নি। দ্রুত ভিসি নিয়োগ না দিলে আগামীকাল থেকে কঠোর আন্দোলনের হুশিয়ারী দেয় শিক্ষার্থীরা।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের একটি সূত্র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নতুন উপাচার্য (ভিসি) হিসেবে বিশ্ববিদ্যালয়টির রাজনীতি বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহইয়া আখতারকে নিয়োগের বিষয়টি নিশ্চিত করে। তবে সূত্রটি জানিয়েছিল, দ্রুতই এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

পূর্ববর্তী নিবন্ধইপিজেডে গলায় ফাঁস দিয়ে যুবকের আত্মহত্যা
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে অন্তঃসত্ত্বা নারীর মৃত্যু