আরো ১০৭৩ রোহিঙ্গা ভাসানচরের পথে

উখিয়া প্রতিনিধি | বুধবার , ৩ মার্চ, ২০২১ at ১০:৫৮ পূর্বাহ্ণ

উখিয়া ও টেকনাফের বিভিন্ন ক্যাম্প থেকে পঞ্চম দফায় প্রথম ধাপে ভাসানচর যেতে আগ্রহী আরো ১ হাজার ৭৩ জন রোহিঙ্গা চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হয়েছেন। উখিয়া ডিগ্রি কলেজের অস্থায়ী ট্রানজিট পয়েন্ট থেকে গতকাল মঙ্গলবার দুপুর দেড়টার দিকে ২১টি বাসে তারা রওনা দেন। বাসগুলোর সামনে ও পেছনে র‌্যাব এবং পুলিশ সদস্যরা নিরাপত্তা দিচ্ছেন বলে জানা গেছে।
অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দৌজা নয়ন বলেন, পঞ্চম দফায় অন্তত ৪ হাজার রোহিঙ্গা নোয়াখালীর ভাসানচর যেতে স্বেচ্ছায় আগ্রহ প্রকাশ করেছেন। এদের মধ্যে গতকাল প্রথম পর্বে ১ হাজার ৭৩ জন রোহিঙ্গা চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা দিয়েছেন। সেখান থেকে তাদের ভাসানচর নেয়া হবে। আজও আরেকটি গ্রুপকে চট্টগ্রাম নিয়ে যাওয়া হবে।
এদিকে আগ্রহী রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের জন্য সোমবার রাত থেকেই চলছিল প্রস্তুতি। ট্রানজিট ক্যাম্পগুলো ঘিরে নেয়া হয় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। সাধারণ মানুষের চলাচলেও আরোপ করা হয় নিয়ন্ত্রণ।
এর আগে গত বছরের ৪ ডিসেম্বর প্রথম দফায় ১ হাজার ৬৪২ জন, ২৮ ডিসেম্বর দ্বিতীয় দফায় ১ হাজার ৮০৫ জন, ২৯ ও ৩০ জানুয়ারি তৃতীয় দফায় ৩ হাজার ২০০ জন এবং ১৫ ও ১৬ ফেব্রুয়ারি চতুর্থ দফায় প্রায় ৪ হাজার রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর করা হয়েছিল।

পূর্ববর্তী নিবন্ধখুলছে শিক্ষাপ্রতিষ্ঠান : কী ভাবছেন শিক্ষক-শিক্ষার্থী
পরবর্তী নিবন্ধস্ত্রীর তালাক নোটিশ ক্ষুব্ধ স্বামীর আত্মহত্যা