আরও ৫১ জনকে বিএনপির বহিষ্কার, মোট ১৯৯

উপজেলায় ভোট

| বৃহস্পতিবার , ১৬ মে, ২০২৪ at ৬:৪১ পূর্বাহ্ণ

দলীয় সিদ্ধান্ত অমান্য করে উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৫১ জনকে বহিষ্কার করার কথা জানিয়েছে বিএনপি। তারা আগামী ২৯ মে উপজেলা ভোটের তৃতীয় ধাপে লড়াই করছেন। গতকাল বুধবার বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। খবর বিডিনিউজের।

বহিষ্কৃতদের মধ্যে ১৭ জন চেয়ারম্যান পদে, ২৫ জন ভাইস চেয়ারম্যান পদে এবং ৯ জন সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন। এদের মধ্যে রংপুরে বিভাগের ১২ জন, রাজশাহী বিভাগের ৪ জন, বরিশাল বিভাগের ৫ জন, ঢাকা বিভাগের ৪ জন, ময়মনসিংহ বিভাগের ৯ জন, সিলেট বিভাগের ৭ জন, চট্টগ্রাম বিভাগের ৬ জন এবং খুলনা বিভাগের আছে ৪ জন। সব মিলিয়ে এখন পর্যন্ত ১৯৯ জনকে বহিষ্কার করল দলটি। নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবি পূরণ না হওয়ায় ২০১৪ সালের মত এবারের দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটও বর্জন করেছে বিএনপি। জাতীয় নির্বাচনের মত উপজেলা নির্বাচনেও যাচ্ছে না বিএনপি। এই সরকারের অধীনে কোনো নির্বাচন নয়এই সিদ্ধান্তে অটল তারা। তবে এবারের উপজেলা নির্বাচনে আওয়ামী লীগেরও আছে ভিন্ন কৌশল। তারা ভোট জমিয়ে তুলতে দলীয় প্রতীক তুলে দিয়ে প্রার্থিতা উন্মুক্ত করে দিয়েছে।

বিএনপি ভোটে না এলেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নেওয়া একাধিক নেতা বলছেন, তাদের এলাকায় আওয়ামী লীগের একাধিক নেতা অংশ নিচ্ছেন। তাতে আওয়ামী লীগপন্থিদের ভোট ভাগের সুযোগ নিতে চাইছেন তারা। তবে বিএনপি ছাড় দিচ্ছে না। গত ২৬ এপ্রিল ৭৬ জনকে, পরদিন তিন জনকে এবং সবশেষ ৩০ এপ্রিল বহিষ্কার করা হয় চারজনকে। গত ৪ মে দ্বিতীয় ধাপে ২১ মের ভোটে আসায় তিন দফায় ৬১ জনকে এবং আরও দুই দফায় পরে আরও ৮ জনকে বহিষ্কার করা হয়। প্রথম দফায় বহিষ্কার করার পর একজন নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী ভোট থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেওয়ার পর বিএনপি তার বহিষ্কারাদেশ তুলে নিয়েছে। বাকিরা কেউ নির্বাচন থেকে সরতে রাজি নন। বরং ভোট বর্জন করায় দলকেই দুষছেন তারা। প্রথম দফার ভোটে বিএনপি থেকে বহিষ্কৃত আট জন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

গত ৮ মের সেই ভোটে উপস্থিতি তুলনামূলক কম থাকলেও আগের তিনটি নির্বাচনের তুলনায় ভোট ছিল শান্তিপূর্ণ। সংঘাত, সহিংসতা সেদিন ছিল কমই। জাল ভোট বা জোর করে ভোট দেওয়ার অভিযোগও আসেনি সেভাবে। বিএনপির পক্ষ থেকে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, যারা ভোট এসেছেন, তারা ‘অশুভ শক্তির’ সঙ্গে আঁতাত করেছেন। এটা বিএনপি মানবে না।

পূর্ববর্তী নিবন্ধসড়কের পাশ থেকে কাটা হলো ৩০টি গাছ
পরবর্তী নিবন্ধদেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে তিনজনের মৃত্যু