আমদানিকৃত কাঁচামাল দ্রুত খালাসসহ ব্যবসায়িক প্রক্রিয়া সহজীকরণের দাবি

কাস্টমস কমিশনারের সঙ্গে বিজিএমইএ প্রতিনিধি দলের সাক্ষাৎ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৬ মে, ২০২৪ at ৮:০৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম কাস্টমসের কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমানের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি এস এম মান্নানের (কচি) নেতৃত্বে বিজিএমইএর একটি প্রতিনিধি দল। গতকাল বুধবার অনুষ্ঠিত বৈঠকে আমদানিকৃত ওভেন ফেব্রিক্সে চালান ছাড়করণে ও রপ্তানিতব্য পণ্য চালান জাহাজীকরণে ওজন জনিত সমস্যা, ডকুমেন্টেশন সমস্যা এবং আমদানিকৃত পণ্য চালান খালাসকালে এইচএস কোড সংক্রান্ত জটিলতাসহ কাস্টমসসম্পর্কিত পরিষেবাগুলোতে বিদ্যমান জটিলতা এবং চ্যালেঞ্জগুলো নিয়ে আলোচনা করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন বিজিএমইএর প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সিনিয়র সহসভাপতি খন্দকার রফিকুল ইসলাম, সহসভাপতি (অর্থ) মো. নাসির উদ্দিন, সহসভাপতি আবদুল্লাহ হিল রাকিব, সহসভাপতি রাকিবুল আলম চৌধুরী; পরিচালক এম. আহসানুল হক, মোহাম্মদ মুসা, গাজী মো. শহীদ উল্লাহ, শোভন ইসলাম, হারুন অর রশিদ, মোহাম্মদ সোহেল সাদাত, মো. আশিকুর রহমান তুহিন, শামস মাহমুদ, মো. মহিউদ্দিন রুবেল, মো. নুরুল ইসলাম; সাবেক প্রথম সহসভাপতি এস এম আবু তৈয়ব, নাসির উদ্দিন চৌধুরী, মঈনউদ্দিন আহমেদ মিন্টু; সাবেক পরিচালক এম. মাহাবুব চৌধুরী, অঞ্জন শেখর দাশ, সাইফ উল্লাহ মনসুর ও এ এম শফিউল করিম খোকন।

এতে সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আকতার হোসেনসহ পোশাক শিল্পের মালিকগণ উপস্থিত ছিলেন। বৈঠকে কাস্টম হাউস চট্টগ্রাম এর পক্ষে আরও উপস্থিত ছিলেন জয়েন্ট কমিশনার মো. তারেক হাসান, জয়েন্ট কমিশনার মোহাম্মদ নাজিউর রহমান মিয়া, ডেপুটি কমিশনার ইমাম গাজ্জালীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

আলোচনাকালে বিজিএমইএ সভাপতি এস এম মান্নান কচি পোশাক শিল্পের সার্বিক কার্যক্রম নিরবচ্ছিন্নভাবে ও মসৃণভাবে পরিচালনা করার জন্য কাস্টমস সংক্রান্ত পরিষেবাগুলো আরও দ্রুততর এবং সহজতর করা, বিশেষ করে আমদানিকৃত কাঁচামাল, যন্ত্রপাতি ও সরঞ্জামাদি দ্রুততর খালাসসহ ব্যবসায়িক প্রক্রিয়াগুলো সহজীকরণ করার উপর জোর দেন। তিনি বলেন, পোশাক শিল্পের রপ্তানিআমদানি কার্যক্রমে কাস্টমস সংক্রান্ত প্রক্রিয়াগুলোর যথেষ্ট প্রভাব রয়েছে এবং এ সংক্রান্ত চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে যেয়ে শিল্পে উৎপাদন খরচ বেড়ে যায়, ব্যবসায়িক প্রক্রিয়াগুলোতেও অপ্রয়োজনীয় বিলম্ব হয়।

চট্টগ্রাম কাস্টমস কমিশনার ফাইজুর রহমান বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে পোশাক শিল্পের উল্লেখযোগ্য অবদানের কথা স্বীকার করে নিয়ে বিজিএমইএ প্রতিনিধিদলকে আশ্বস্ত করে বলেন, শিল্পের টেকসই প্রবৃদ্ধির জন্য চট্টগ্রাম কাস্টমস একটি অনুকূল ব্যবসায়িক পরিবেশ নিশ্চিত করার জন্য একনিষ্ঠভাবে কাজ করছে।

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গুনিয়া ও হাটহাজারীতে নানা আয়োজন
পরবর্তী নিবন্ধকাপাসগোলা সিটি কর্পোরেশন মহিলা কলেজের গভর্নিং বডির সভা