আফগানিস্তানে আকস্মিক বন্যায় নিহত তিন শতাধিক : ডব্লিউএফপি

| সোমবার , ১৩ মে, ২০২৪ at ৭:২৬ পূর্বাহ্ণ

আফগানিস্তানের বেশ কয়েকটি প্রদেশে আকস্মিক বন্যায় তিন শতাধিক মানুষের মৃত্যু হয়েছে বলে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচী (ডব্লিউএফপি) জানিয়েছে। বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার পর কর্তৃপক্ষ দুর্যোগপূর্ণ অঞ্চলগুলোতে জরুরি অবস্থা জারি করেছে এবং আহতদের উদ্ধারে অভিযান শুরু করেছে। পাকিস্তানি গণমাধ্যম ডনে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার দেশটির উত্তরাঞ্চলে ভারি বৃষ্টির পর গর্জন করে ধেয়ে আসা পানির বিপুল ধারা ও কাদা বেশ কয়েকটি প্রদেশের বহু গ্রাম ও কৃষিক্ষেত ভাসিয়ে নেয়। খবর বিডিনিউজের।

কর্তৃপক্ষ জানিয়েছে, বন্যার কারণে কিছু এলাকা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সরকারি ও বেসরকারি সংস্থাগুলো উদ্ধারকর্মীদের মোতায়েন করার পাশাপাশি ত্রাণ বিতরণ শুরু করেছে। ডব্লিউএফপি এর তথ্য অনুযায়ী, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর একটি বাঘলান প্রদেশের উত্তরাঞ্চল, শুধু এখানেই তিন শতাধিক মানুষের মৃত্যু হয়েছে আর কয়েক হাজার বাড়ি ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছে।

জাতিসংঘের সংস্থাটির আফগানিস্তানে কর্মরত কর্মকর্তা রানা দিরাজ জানিয়েছেন, বাঘলান প্রদেশে ৩১১ জনের মৃত্যু হয়েছে, ২০১১ বাড়ি ধ্বংস হয়েছে এবং ২৮০০ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে মানবাধিকার সংস্থাগুলো ও আফগানিস্তানের তালেবান সরকার মৃত্যুর যে সংখ্যা জানিয়েছে তার মধ্যে গরমিল লক্ষ্য করা গেছে। জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা জানিয়েছে, বাঘলানে ২১৮ জনের মৃত্যু হয়েছে। অপরদিকে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল মতিন কানি জানিয়েছেন, বাঘলানে ১৩১ জনের মৃত্যু হয়েছে, তবে মৃতের সংখ্যা বাড়তে পারে। এখনো অনেকে নিখোঁজ আছে বলে জানিয়েছেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধগাজায় নিহতের সংখ্যা ৩৫ হাজার ছাড়ালো
পরবর্তী নিবন্ধউত্তর গাজায় ফের ইসরায়েলি ট্যাংক, রাফায় হামলা জোরদার