আন্তর্জাতিক ক্রিকেটে ফেরাটা ধোঁয়াশাই রেখে দিলেন তামিম

ক্রীড়া প্রতিবেদক | শুক্রবার , ১৯ জানুয়ারি, ২০২৪ at ৬:২৯ পূর্বাহ্ণ

কবে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন তামিম সে প্রশ্নটাই অনেক বড়। কিন্তু সে প্রশ্নের উত্তর মিলছেনা সহজেই। গতকালও যেমন তামিম বললেণ ‘খুব তাড়াতাড়ি জানতে পারবেন কবে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছি। অবশ্য তিনি আগেই বলেছিলেন বিপিএল দিয়ে ক্রিকেটে ফিরতে চান। হচ্ছেও তাই। এবারের বিপিএলের ফরচুন বরিশালের জার্সি গায়ে খেলবেন তামিম। দলটির অধিনায়কত্বও করবেন তিনি। তবে তামিম ইকবালকে নিয়ে আলোচনা থমকে আছে আন্তর্জাতিক ক্রিকেটে। গত কয়েক মাসে দেশের ক্রিকেটে সবচেয়ে আলোচিত বিষয়ের একটিও ক্রিকেটার হিসেবে তামিমের ভবিষ্যৎ। মাঝে একবার অবসর ঘোষণা দিয়ে ফিরে আসেন। কিন্তু এরপর বিশ্বকাপ দলে সুযোগ পাননি। পরে আর আন্তর্জাতিক ক্রিকেটে মাঠে নামেননি তামিম।

গতকাল বিপিএলের অনুশীলনের আগে সাংবাদিকদের তামিম বলেন খুব তাড়াতাড়িই আপনারা জানতে পারবেন কবে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছি। হয়তো বিপিএলের মধ্যেই জানতে পারবেন। অনেকদিন ধরে মাঠের বাইরেও আছেন তামিম। সর্বশেষ গত সেপ্টেম্বরের পর আর ম্যাচ খেলেননি তিনি। মাঝে পরিবার নিয়েও সময় কাটিয়েছেন। বিপিএলের জন্য কতটা তৈরি এমন প্রশ্নের উত্তরে তামিম বলেন, যতটুকু সম্ভব ভালো করার চেষ্টাই থাকবে তার। তিনি বলেন এই তিন মাসেও খুব বেশি অনুশীলনও করা হয়নি। শেষ দুই আড়াই সপ্তাহ ধরে ব্যাট করছি। দিন দিন ভালো আছি। একটু রেস্টিনেস আছে। আমি নিশ্চিত বিপিএল শুরুর আগে আমার পক্ষে যতটুকু করা সম্ভব, সবই করছি।

সাকিবমাশরাফির মতো তিনিও রাজনীতিতে নাম লেখাবেন কিনা তেমন প্রশ্নের জবাবে তামিম বলেণ এটা খুব রিস্কি একটা কথা। এখন আমি ‘না’ বললাম। এরপর দেখা গেলো ১০ বছর হলো, তখন আপনি এটা ধরে দেখিয়ে দেবেন আমি ‘না’ বলেছিলাম। রাজনীতি নিয়ে আপাতত কোনো পরিকল্পনা নেই। তবে কখনোই কোনো কিছুকে ‘না’ বলা ঠিক নয়। তবে এই মুহূর্তে রাজনীতি নিয়ে আমার কোনো পরিকল্পনা নেই। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক এবং বর্তমান দুই অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এবং সাকিব আল হাসান রাজনীতিতে নাম লিখেছেন। মাশরাফিতো দ্বিতীয়বার সংসদ সদস্য নির্বাচিত হলেন। সাকিব হলেন এবার। নির্বাচনের পর এই দুজনের সঙ্গে তামিমের কথা হয়েছে কি না জানতে চাইলে তামিম বলেন দুজনের কারও সঙ্গেই দেখা হয়নি। দেখা হলে অবশ্যই কথা হবে। ভবিষ্যতে বিসিবি সভাপতি হওয়ার ইচ্ছা আছে কি না তামিমের। যদিও এরই মধ্যে সাকিব নিজের মুখে প্রকাশ করেছেন তিনি বিসিবি সভাপতি হতে চান। তামিম এ প্রশ্নের জবাবে বলেন, আমার এসবে কোনো কিছু না। তবে ভবিষ্যত আপনাকে কোন জায়গায় নিয়ে যায় সেটা বলা যায়না। যদি আমার কপালে ওই রকম কিছু লিখা থাকে তাহলে সেটা আপনা আপনিই হয়ে যাবে। ওটা আমি জোর করে চেয়ে নিতে পারব না।

পূর্ববর্তী নিবন্ধসিজেকেএস নির্বাহী সদস্য তানসীর সংবর্ধিত
পরবর্তী নিবন্ধঅস্ট্রেলিয়াকে হারিয়ে প্রস্তুতি শেষ করল টাইগার যুবারা