আনোয়ারায় ডিএপি সার কারখানার বিষাক্ত বর্জ্যে ৫ মহিষের মৃত্যু !

আনোয়ারা প্রতিনিধি | মঙ্গলবার , ৭ মে, ২০২৪ at ১০:৪৭ অপরাহ্ণ

আনোয়ারার রাঙ্গাদিয়ায় অবস্থিত ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (ডিএপিএফসিএল) সার কারখানার বিষাক্ত বর্জ্য মিশ্রিত পানি পান করে ৫ টি মহিষের মৃত্যুর অভিযোগ উঠেছে। তবে বিষয়টি অস্বীকার করেছে ডিএপিসিএল কর্তৃপক্ষ।

আজ মঙ্গলবার (৭ মে) বিকেলে গোবাদিয়া খালের পানি খেয়ে পাঁচটি মহিষের মৃত্যু হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ডিএপিএফসিএলের নির্গত গ্যাসের পানি বারশত ইউনিয়নের গোবাদিয়া খাল দিয়ে চলাচল করে থাকে। খালের আশপাশে স্থানীয়দের গরু-ছাগল ও মহিষ বিচরণ করে থাকে। পূর্বে কারখানার বিষাক্ত গ্যাসের পানি ছাড়লে আগে এলাকায় মাইকিং করত। কিন্তু মঙ্গলবার কোনো ধরনের মাইকিং ছাড়াই কারখানার বিষাক্ত পানি ছেড়ে দিলে স্থানীয় বাবুল হক খানের পাঁচটি গবাদি মহিষ মারা যায়।

ক্ষতিগ্রস্ত কৃষক বাবুল হক খান বলেন, ডিএপিএফসিএল কর্তৃপক্ষ স্থানীয়দের কোনো ধরনের অবগত না করে বিষাক্ত পানি-বর্জ্য ছাড়াতে আমার পাঁচটি মহিষের মৃত্যু হয়েছে। মৃত অবস্থায় একটি মহিষ পাওয়া গেছে। পাশে ঝোপঝাড় হওয়ায় বাকি চারটির এখনো হদিস পাওয়া যাচ্ছে না। তাই প্রয়োজনীয় ক্ষতিপূরণ দাবি জানাচ্ছি।

জানতে চাইলে ডিএপি সার কারখানার মহাব্যবস্থাপক (প্রশাসন) আব্দুল জলিল বলেন, আমাদের কারখানা থেকে কোন বিষাক্ত বর্জ্য ছাড়া হয়নি। এছাড়াও কারখানা থেকে বের হওয়া পানিতে এমোনিয়া না থাকায় কোন পশুর মৃত্যুর সম্ভাবনা নেই।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম বিমান বন্দরে ৩ কোটি টাকার সৌদি রিয়াল ও ডলার উদ্ধার
পরবর্তী নিবন্ধবান্দরবানে যৌথ বাহিনীর সঙ্গে কেএনএফের গোলাগুলি, সন্ত্রাসী নিহত