আদার ওয়ে এরাউন্ড

চিত্রভাষা গ্যালারিতে আলোকচিত্র প্রদর্শনী

| শনিবার , ২ মার্চ, ২০২৪ at ৭:৫৫ পূর্বাহ্ণ

নগরের খুলশীর চিত্রভাষা গ্যালারিতে গতকাল শুক্রবার বিকালে উদ্বোধন হলো ‘আদার ওয়ে এরাউন্ড’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী। গত বছরের শেষ দিকে ‘কনটেম্পোরারি ডকুমেন্টারি এপ্রোচ’ শিরোনামে দুই মাসব্যাপী ফটোগ্রাফি কর্মশালার আয়োজন করেছিল চিত্রভাষা। কর্মশালার প্রশিক্ষক ছিলেন স্বনামধন্য আলোকচিত্রী আবীর আবদুল্লাহ। সমন্বয়কারী ছিলেন চিত্রভাষা গ্যালারির পক্ষ থেকে আসমা বীথি। কর্মশালাটির লক্ষ্য ছিল সমসাময়িক ডকুমেন্টারি আলোকচিত্রের ধরন সম্পর্কে জ্ঞান দান করা ও ভিজ্যুয়াল ন্যারেটিভের মাধ্যমে গল্প বলার অনন্য দৃষ্টিভঙ্গি প্রদান করা। তারই ধারাবাহিকতায় ৯ জন শিল্পীর কাজ নিয়ে প্রদর্শনীটির আয়োজন।

প্রদর্শনীতে অতিথি ছিলেন আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রাম কেন্দ্রের পরিচালক ব্রুনো লাক্রাম্প, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আতিকুর রহমান, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ডিন অব স্টুডেন্টস সুমন চ্যাটার্জি, কবি ও সাংবাদিক আহমেদ মুনির এবং আলোকচিত্রী মইনুল আলম।

অংশগ্রহণকারী নয় শিক্ষানবীশ হলেন ডা. মঞ্জুরুল করিম বিপ্লব, রাসেল চৌধুরী, জয়া বড়ুয়া, নার্গিস সীমা, ফাহিম হাসান আহাদ, শুভ দে, সাদিয়া মেহজাবিন, বাণীব্রত রায় ও আরাফাত হোসেন হৃদয়।

নয়জন আলোকচিত্রী তাদের মানসিক ও স্থানিক অবস্থান অনুযায়ী নিজেদের চারপাশ থেকে আলোকচিত্রের বিষয়বস্তু নির্বাচন করেছেন। সেখানে যেমন ছিন্নমূল, আহত, দেশ ছেড়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীর সংগ্রামী চিত্র ফুটে উঠেছে, তেমনি শহরের ভাসমান, এতিম ঘোড়াদের জীবনও নথিভুক্ত হয়েছে সংবেদনশীলতায়। এই শহরের পরিত্যক্ত জায়গাগুলোও কখনো আলোকচিত্রের বিষয় হিসেবে উঠে এসেছে। এসেছে বিশ্ববিদ্যালয়গামী ট্রেনের যাত্রীদের টুকরো গল্প। পাশাপাশি ব্যক্তিগত অভিজ্ঞতার ছবিগুলো স্থান পেয়েছে। চিত্রভাষা গ্যালারির আয়োজনে প্রদর্শনীটি চলবে আগামী ৩রা মার্চ রাত ৮টা পর্যন্ত। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধকর্ণফুলী নদীর অবৈধ দখলদার উচ্ছেদের দাবিতে মানববন্ধন
পরবর্তী নিবন্ধখেলার মাঠ পেল হালিশহরের শিশুরা