আজ শুক্রবার থেকে ‘আম-কাঁঠালের ছুটি’

| শুক্রবার , ১৮ আগস্ট, ২০২৩ at ৯:৫০ পূর্বাহ্ণ

পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র ‘আমকাঁঠালের ছুটি’ প্রেক্ষাগৃহে আসছে শুক্রবার। বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত ও পুরস্কৃত সিনেমার উদ্বোধনী প্রদর্শনী হয় গত ৬ অগাস্ট, রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে। শরীফ উদ্দিন সবুজের ছোটগল্প অবলম্বনে শিশুতোষ ঘরানার আমকাঁঠালের ছুটি নির্মাণ করেছেন মোহাম্মদ নূরুজ্জামান। গত শতাব্দীর সত্তরআশি কিংবা মধ্য নব্বইয়ের দশকে যারা শৈশবকৈশোর পার করেছেন, সেই বয়সের যাপিত জীবনকে তারা নস্টালজিক আবহে তৈরি চলচ্চিত্রে দেখতে পাবেন বলে মনে করেন নির্মাতা। চলচ্চিত্রটির আন্তর্জাতিক সংস্করণের নামকরণ করা হয়েছে ‘সামার হলিডে’। খবর বিডিনিউজের।

কারো সাথে মিশতে না পারা আট বছর বয়সী একটি শহুরে ছেলে গ্রীষ্মের ছুটিতে গ্রামে বেড়াতে এসে কীভাবে নতুন এক জগৎ আবিষ্কার করে, খুঁজে পায় বন্ধুত্ব আর রোমাঞ্চের স্বাদ, তারই আখ্যান পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।

সিনেমাকার প্রযোজিত চলচ্চিত্রের পেছনে রয়েছে দীর্ঘ সাত বছরের পরিশ্রম আর অধ্যবসায়ের গল্প। খুব ছোট একটি কারিগরী ইউনিট আর আনকোরা একদল অপেশাদার অভিনয় শিল্পীদের নিয়ে গাজীপুরের হারবাইদ সংলগ্ন প্রায় পঁচিশত্রিশ কিলোমিটার জুড়ে ছড়িয়ে থাকা লোকেশনে ধারণ করা চলচ্চিত্রের সিনেমাটোগ্রাফি করেছেন নির্মাতা নিজেই, সাথে ছিলেন ম্যাক সাব্বির। প্রযোজনা, পরিচালনা, চিত্রনাট্য রচনার পাশাপাশি সাউন্ড ডিজাইনও করেছেন মোহাম্মদ নূরুজ্জামান।

পূর্ববর্তী নিবন্ধপাকিস্তানে সিতারা-ই-ইমতিয়াজ পুরস্কার পাচ্ছেন শবনম
পরবর্তী নিবন্ধরাজ-পরীর আলিঙ্গন, কি বার্তা দিল