আজ একরকম ফাইনাল ম্যাচ প্রিমিয়ার ক্রিকেট লিগে

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ১১ মে, ২০২৪ at ৭:১৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে কোন দল শিরোপা জিতবে আর কোন দল নেমে যা বলা বড্ড কঠিন হয়ে দাড়িয়েছে। লিগের দশম রাউন্ড শুরু হবে আজ। আর বাকি আছে এক রাউন্ড। অথচ এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না কোন দল চ্যাম্পিয়ন হবে লিগে। যদিও শিরোপা দৌড়ে থাকা একাধিক দলের মধ্যে খানিকটা এগিয়ে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী। এর পরেই আছে ব্রাদার্স ইউনিয়ন এবং মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। তবে আজ লিগের চ্যাম্পিয়ন কে হবে সেটা একরকম নিশ্চিত হয়ে যেতে পারে। আবার ঝুলেও যেতে পারে। কারণ আজকের ম্যাচে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী এবং শিরোপার অন্যতম দাবিদার মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। যদি এই ম্যাচে আবাহনী জয় লাভ করে তাহলে তারা চ্যাম্পিয়ন হয়ে যাবে একরকম। অবশ্য তারপরও অনেক যদি কিন্তুর উপর ভরসা করে থাকতে হবে সবাইকে।

লিগের নবম রাউন্ড শেষে একটি মাত্র ম্যাচে হেরেছে আবাহনী। নয় ম্যাচে তাদের পয়েন্ট ২৪। অপরদিকে সমান ম্যাচে ব্রাদার্স এবং মুক্তিযোদ্ধার পয়েন্ট ২১ করে। যদি আজকের ম্যাচে আবাহনী হেরে যায় মুক্তিযোদ্ধার কাছে তখন সব দলের পয়েন্ট সমান হয়ে যাবে। তখন শেষ রাউন্ডের ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। আর যদি আবাহনী জিতে যায় তাহলে তারা শীর্ষে থাকবে। তখণ শেষ ম্যাচে যদি বন্দর ক্রীড়া সংস্থার কাছে আবাহনী হারেও তখন তাদের চ্যাম্পিয়ন হওয়া সম্ভাবনা থাকবে বেশি। কারণ তিন দলের পয়েন্ট যদিগ সমান হয়ে যায় তাহলে তখন নেট রান রেটের হিসেব আসবে। আর রান রেটের দিক থেকে অনেকটাই এগিয়ে আবাহনী। লিগের নবম রাউন্ড শেষে পয়েন্ট তালিকার শীর্ষ স্থান ধরে রাখার পাশাপাশি নেট রান রেটে বেশ এগিয়ে আবাহনী। বর্তমানে আবাহনী নেট রান রেট ১.৮৫৭। ব্রাদার্স এবং মুক্তিযোদ্ধা সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকলেও রান রেটে এগিয়ে থাকায় দ্বিতীয় স্থানে ব্রাদার্স। তাদের রান রেট ০.৮৪৩। আর মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের রান রেট ০.৪৮৪। তিন ম্যাচে হেরে বর্তমান রানার্স আপ চট্টগ্রাম বন্দর ক্রীড়া সংস্থা এদের চাইতে পিছিয়ে পড়েছে। কাজেই জমে উঠা লিগের শিরোপা করা ঘরে যাবে সেটা অনেকটাই নিশ্চিত হয়ে যাবে আজ।

পুরো লিগে দুর্দান্ত খেলা আবাহনী সপ্তম রাউন্ডে এসে হেরে বসে পাইরেটস অব চিটাগাং এর কাছে। আর টানা ছয় ম্যাচে জেতা মুক্তিযোদ্ধা পরপর দুই ম্যাচে হেরে বসে ব্রাদার্স এবং আগ্রাবাদ নওজোয়ানের কাছে। ফলে শিরোপা লড়াইয়ে টিকে থাকতে হলে আজকের ম্যাচে জিততেই হবে মুক্তিযোদ্ধাকে। আর যদি আবাহনী জিতে যায় তাহলে তাদেরকে চ্যাম্পিয়ন হিসেবে ধরেই নেওয়া যায়। তখন শেষ ম্যাচে হারলেও আবাহনী চ্যাম্পিয়ন হয়ে যাবে। কারন ব্রাদার্স যদি পরের দুটি ম্যাচ জিতে তখন আবাহনীর সাথে ব্রাদার্সের পয়েণ্ট সমান হয়ে গেলেও হেড টু হেড বা রান রেট সবদিক থেকেই এগিয়ে থাকবে আবাহনী। সেক্ষেত্রে আবাহনীর হ্যাটট্রিক শিরোপা জেতা নিশ্চিত হয়ে যাবে। তাই মুক্তিযোদ্ধার বিপক্ষে আজকের ম্যাচটি সবচাইতে গুরুত্বপূর্ণ আবাহনীর জন্য। আর এই ম্যাচটিকে বলা যায় একরকম ফাইনাল। গুরুত্বপূর্ণ সে ম্যাচটি শুরু হবে সকাল ৯ টায়। যেহেতু গত কদিন ধরে চট্টগ্রামে প্রায় প্রতিদিনই বৃষ্টি হচ্ছে সেহেতু আজকের ম্যাচে বৃষ্টিও একটি ফ্যাক্টর হতে পারে। তাই দেখার বিষয় এখন কি হয়।

পূর্ববর্তী নিবন্ধপ্রথম বিভাগ ক্রিকেট লিগে শিরোপার লড়াইয়ে মুখোমুখি চার দল
পরবর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রে এবার পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ বিমান সেনা নিহত