আজীবন সম্মাননা পাচ্ছেন রুনা লায়লা

| মঙ্গলবার , ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ at ৫:৩৬ পূর্বাহ্ণ

শুধু দেশে নয়, বিশ্বজুড়েই বিতর্ক রয়েছে অ্যাওয়ার্ড আসর নিয়ে। তবে এবার সেই বিতকের্র উর্ধ্বে ওঠার চেষ্টা করছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ফিল্ম অ্যান্ড আর্টস (বাইফা) অ্যাওয়ার্ডস কর্তৃপক্ষ। এমনটাই জানান, আয়োজনটির মূল উদ্যোক্তা শাহরিয়ার স্বপন। গত দুই বছর বেশ আড়ম্বরের সঙ্গেই আয়োজিত হয় বাইফা অ্যাওয়ার্ডস। তাতে পুরস্কার গ্রহণ করেন দেশসেরা শিল্পীরা। তবে প্রথম সারির তারকারা যেন আরও পরিশীলিত অ্যাওয়ার্ড আয়োজনে নিজেদের উপস্থাপন করতে পারেন এবং যোগ্যরাই স্বীকৃতি পেতে পারেন, এমন একটি আলোচনাসমালোচনাও উঠেছিল আসর দুটি ঘিরে।

সেদিক বিবেচনা করে বাইফা’র তৃতীয় সিজনে হাজির হচ্ছে একেবারেই নতুনরূপে। দেশের দুএকটি সম্মানজনক বেসরকারি অ্যাওয়ার্ড ছাড়া কোনটিতেই যথাযথ ভোটিং কিংবা জুরিবোর্ডের কার্যক্রম দেখা যায় না। তবে বাইফা এবার থেকে এসব বিষয় মেনেই পুরস্কারের জন্য যোগ্য শিল্পী নির্বাচন করছে বলে জানান আয়োজকরা।

তাই নয়, আসরের মধ্য দিয়ে অ্যাওয়ার্ডটি সরকারি রেজিস্ট্রেশন প্রক্রিয়াও সম্পন্ন করেছে। আগামী ২ মার্চ বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে অনুষ্ঠিত হতে যাচ্ছে নতুন ধরা প্রেজেন্টস তৃতীয় বাইফা অ্যাওয়ার্ড। আসরের মাধ্যমেই প্রথমবারের মতো আজীবন সম্মাননা বিভাগ যুক্ত হয়েছে। আর সেই পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়েছে উপমহাদেশের কিংবদন্তি শিল্পী রুনা লায়লাকে। এর মধ্যে তিনি সম্মাননাটি নিজ হাতে গ্রহণ করার বিষয়ে সম্মতিও দিয়েছেন আয়োজকদের।

পূর্ববর্তী নিবন্ধজয়ার রিট, বন্ধ হচ্ছে হাতির ওপর নির্যাতন
পরবর্তী নিবন্ধজন্মদিনে ৩ কোটি রুপির সোনার কেক কাটলেন উর্বশী