আজাদী পরিদর্শনে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা

ভালো সাংবাদিক হওয়ার আগে ভালো মানুষ হতে হবে : এম এ মালেক

| শনিবার , ১ জুন, ২০২৪ at ৬:২৩ অপরাহ্ণ

একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক বলেছেন, সত্যনিষ্ঠ সাংবাদিকতার মাধ্যমে দৈনিক আজাদীর পথচলা। অনেক প্রথম ও বিরল অর্জনের সাক্ষী ঐতিহাসিক এ দৈনিক। ‘জয় বাংলা’ স্লোগানটি প্রথম ব্যবহার করে দৈনিক আজাদী।

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের শিক্ষার্থীরা শনিবার (১ জুন) স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র দৈনিক আজাদী পরিদর্শনে আসেন। তারা আজাদী মিলনায়তনে সম্পাদকের সাথে মতবিনিময় করেন।

এ সময় সম্পাদক কথাগুলো বলেন। সাংবাদিকতা বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইয়াসির সিলমীর নেতৃত্বে সংবাদ লিখন ও সম্পাদনা কোর্সের অংশ হিসেবে ৩য় থেকে ৮ম সেমিস্টারের শিক্ষার্থীরা এতে অংশগ্রহণ করেন।

এম এ মালেক বলেন, সাংবাদিকতায় সোর্স খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আর সাংবাদিকদের উচিত সোর্সের সুরক্ষা নিশ্চিত করা। তিনি বলেন, মানুষ সংবাদ সৃষ্টি করে আর এই সত্যনিষ্ঠ সংবাদ মানুষের কাছে পৌঁছে দিয়ে সংবাদপত্র পাঠকের আস্থা অর্জন করতে পারে। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ভালো সাংবাদিক হওয়ার আগে ভালো মানুষ হতে হবে। আর পরিশ্রম ও ইচ্ছাশক্তিই এনে দেবে সাফল্য। তিনি শিক্ষার্থীদের সংবাদপত্রের ইতিহাস ও সাংবাদিকতায় করণীয় বিষয়ে ধারণা দেন এবং শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

এ সময় দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক রাশেদ রউফ, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের প্রভাষক সরওয়ার কামাল, মুহাম্মদ নাঈম উদ্দিন ও তাসনুভা তাহসিন উপস্থিত ছিলেন।

সাংবাদিকতা বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইয়াসির সিলমী বলেন, তাত্ত্বিক পড়াশোনার বাইরে ব্যবহারিক জ্ঞান অর্জনের জন্য গণমাধ্যম পরিদর্শনের বিকল্প নেই। এতে আগামীর সাংবাদিকরা নিজেদের যথাযথভাবে তৈরি করতে পারবে। তিনি বলেন, আমরা একাডেমিয়া ও ইন্ডাস্ট্রির মধ্যে সমন্বয় ও অভিজ্ঞতা বিনিময়ে বিশ্বাসী। তাই গণমাধ্যমসহ বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়মিত পরিদর্শনে পাঠাই শিক্ষার্থীদের। যাতে তারা সমৃদ্ধ হয়ে ক্যারিয়ার শুরু করতে পারে। ইতিহাসের অংশ হয়ে থাকা দৈনিক আজাদীর মতো প্রতিষ্ঠান পরিদর্শন শিক্ষার্থীদের জীবনে ইতিবাচক প্রভাব রাখবে। আন্তরিক আয়োজন ও আতিথেয়তার জন্য আজাদীর প্রতি কৃতজ্ঞতা।

পরে শিক্ষার্থীরা আজাদীর বার্তা বিভাগ, সম্পাদকীয় বিভাগ পরিদর্শন করেন এবং পৃষ্ঠাসজ্জা ও সংবাদপত্র মুদ্রণ প্রক্রিয়া সম্পর্কে ধারণা নেন। এ সময় আজাদী সম্পাদক এম এ মালেক ও সহসম্পাদক দিবাকর ঘোষ শিক্ষার্থীদের প্রত্যেকটা বিষয় হাতে-কলমে বুঝিয়ে দেন।

সব শেষে ১৯৭১ সালের ১৭ ডিসেম্বর স্বাধীন বাংলাদেশে প্রথম প্রকাশিত পত্রিকা দৈনিক আজাদীর একটি করে কপি শিক্ষক ও শিক্ষার্থীদের প্রদান করা হয়।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে ১০ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ লেবার ফেডারেশন
পরবর্তী নিবন্ধকর্ণফুলীতে বাসায় ডেকে নিয়ে ব্যবসায়ির নগ্ন ভিডিও ধারণ, নারীসহ গ্রেপ্তার ৪