আগামী বছরের মধ্যে ট্রেনে কক্সবাজার : রেলমন্ত্রী

পটিয়া ও দোহাজারী রুটে দুই জোড়া ডেমু উদ্বোধন

চন্দনাইশ ও পটিয়া প্রতিনিধি | রবিবার , ৭ ফেব্রুয়ারি, ২০২১ at ৬:২৭ পূর্বাহ্ণ

চট্টগ্রাম-দোহাজারী ও চট্টগ্রাম-পটিয়া রুটে নতুন দুই জোড়া ডেমু ট্রেন উদ্বোধন করেছেন রেলমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন। গতকাল শনিবার দুপুরে দোহাজারী রেল স্টেশন চত্বরে ডেমু ট্রেন উদ্বোধন করা হয়। এ সময় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন রেলমন্ত্রী। তিনি বলেন, অতীতে রেলের প্রতি কোনোরকম দৃষ্টি দেয়া হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালে আলাদা মন্ত্রণালয় গঠন করে রেলের সমপ্রসারণ ও উন্নয়নের ধারা সূচনা করেন। রেলমন্ত্রী বলেন, প্রত্যেকটি জেলায় আমরা রেল সমপ্রসারণ করবো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি অগ্রাধিকার প্রকল্পের মধ্যে ২টি রেলওয়ের। এর মধ্যে একটি পদ্মা সেতুর সঙ্গে রেল যোগাযোগ, অপরটি মিয়ানমার, চীন ও ভারতের সঙ্গে রেল সংযোগ। আগামী ২০২২ সালের মধ্যেই দোহাজারী-কক্সবাজার রেললাইনের কাজ সম্পন্ন হবে জানিয়ে তিনি বলেন, আগামী ডিসেম্বরের মধ্যে রেলে চড়ে কক্সবাজার যাতায়াত করা যাবে। এটি রেল যোগাযোগের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বড় অর্জন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন। বিশেষ অতিথি ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ এমপি, মো নজরুল ইসলাম চৌধুরী এমপি, রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী, মো. সাহেব ও স্নেহাশীষ দাশগুপ্ত।
হাবিবুর রহমানের সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন চন্দনাইশ ইউএনও ইমতিয়াজ হোসেন, চেয়ারম্যান হাবিবুর রহমান, আলমগীরুল ইসলাম চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু আহমদ চৌধুরী জুনু, বোরহান মো. এমরান, বাবর আলী ইনু, হেলাল উদ্দীন চৌধুরী, আবদুল্লাহ আল নোমান বেগ, আবদুশ শুক্কুর, বশির উদ্দীন মুরাদ, নবাব আলী প্রমুখ।
পরে দুপুর ২টায় পটিয়া স্টেশন চত্বরে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন নুরুল ইসলাম সুজন। এ সময় তিনি বলেন, প্রথম পদক্ষেপ হিসেবে ডেমু ট্রেন দেওয়া হয়েছে। সামনে দোহাজারীতে অত্যাধুনিক জংশন হবে। অনেকের কর্মসংস্থান সৃষ্টি হবে। এ সময় যারা রেলওয়ে জায়গা দখল করেছেন তাদের প্রতিও হুশিয়ারি উচ্চারণ করেন মন্ত্রী। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি।
পটিয়া পৌরসভার ৯নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী শেখ সাইফুল ইসলামের সঞ্চালনায় এ সময় বক্তব্য দেন ইউএনও ফয়সাল আহমদ, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান দেবব্রত দাশ দেবু, উপজেলা ভাইস চেয়ারম্যান ডা. তিমির বরণ চৌধুরী ও মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শিরু। এ সময় আসন্ন পৌর নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী আইয়ুব বাবুল, আবদুল খালেক, পৌর আওয়ামী লীগের সভাপতি আলমগীর আলম, সাধারণ সম্পাদক এমএনএ নাছির, হাসান উল্লাহ, কাউন্সিলর প্রার্থী সরওয়ার কামাল রাজিব প্রমুখ উপস্থিত ছিলেন।
রেলওয়ে সূত্র জানায়, আজ রোববার দোহাজারী কমিউটার-১ চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে ভোর সাড়ে ৫টায় রওনা হয়ে সকাল ৬টা ৪০ মিনিটে পটিয়া স্টেশনে পৌঁছবে। দোহাজারী কমিউটার-২ পটিয়া থেকে সাড়ে ৭টায় রওনা হয়ে সকাল ৯টা ৫ মিনিটে চট্টগ্রাম পৌঁছবে। দোহাজারী কমিউটার-৩ চট্টগ্রাম থেকে বিকাল ৫টায় রওনা হয়ে সন্ধ্যা সাড়ে ৭টায় দোহাজারীতে পৌঁছবে। দোহাজারী কমিউটার-৪ দোহাজারী স্টেশন থেকে সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে রওনা হয়ে রাত ১০টা ৪০ মিনিটে চট্টগ্রাম স্টেশনে পৌঁছবে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম অংশে মাটি সংকট মেয়াদ বাড়ছে ছয় মাস
পরবর্তী নিবন্ধসেই ভিক্ষুর আস্তানায় বিপুল পরিমাণ অস্ত্র