আক্ষেপ রয়ে গেল মনে

শায়েলা আহমেদ | বুধবার , ১৭ জানুয়ারি, ২০২৪ at ৬:৪৩ পূর্বাহ্ণ

চাঁদনীপসর রাতে প্রকৃতি যখন আলোর বন্যায় ভেসে যায়, সেই রাতে তোমাকে সাথে নিয়ে রাত জাগার বাসনা মনকে বড় কষ্ট দেয়। জানি আমার এ বাসনা কখনো পূর্ণতা পাবে না। তবুও মন চায় কোনো এক পূর্ণিমা রাতে তুমি আমি রাত জাগি। শোনো তবে কেনো এক দ্বিপ্রহর রাতের গল্প। যখন আমি একাকি রাতে জেগে ছিলাম।

সেদিন ছিল বৈশাখী পূর্ণিমা। বৌদ্ধ সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব বৌদ্ধ পূর্ণিমা। আকাশে সেই রাতে চারদিক স্নিগ্ধ আলো ভরিয়ে দিয়ে ভরা পূর্ণিমার চাঁদ উঠেছিল। আলোয় আলোয় রাত্রি যেন ঝলমল করছে। চাঁদের আলোয় নেশা ধরানো অলৌকিক এক শক্তি আছে। আমার কাছে এমনই মনে হয়। অনেকে বলে থাকে, চাঁদ নাকি সকল পূর্ণিমায় একই রকম ভাবে জোছনা ঝরায়! সকল পূর্ণিমায় নাকি চাঁদ একই রকমভাবে আকাশে উদয় হয়! কিন্তু আমি এটা মানি না। আমার কাছে মনে হয় একেক পূর্ণিমায় চাঁদের কিরণ ভিন্নতর। তেমনি পূর্ণিমায় চাঁদও একেক রকম! চাঁদ ও চাঁদের স্নিগ্ধ তরল জোছনা আমি ভীষণ ভালোবাসি। আর তাই আকাশে পূর্ণ চন্দ্র দেখলেই তোমাকে ভীষণভাবে মনে পরে। মন তখন তোমাতেই বিভৌর থাকে।

গাছের পাতার আড়ালে চন্দ্রমা যখন হাতছানি দিয়ে আমায় ডাকে। অথচ হাত বাড়ালেই ছুঁইতে পারি না। কিন্তু এ জোছনা আমার বারান্দায় লুটিয়ে পড়ে ভালোবাসার মমতায়! সেই রাতে থেকে থেকে বাতাস বইছিল। বাতাসে নারকেল গাছের পাতার আড়ালে সে সুন্দরী মায়াবী চাঁদ উঁকি দিচ্ছে। আবার পাতার আড়াল হতে পূর্ণভাবে প্রকাশ হচ্ছে!

আহা! কী সুন্দর দৃশ্য…..। এমনও চাঁদনীরাতে সুজন তুমি তো কোথাও নেই! চন্দ্রালোকের তরল জোসনায় তোমাকে সাথে নিয়ে সিনান করবো অথবা কোনো এক ঝড়ের রাতে ঝুম বৃষ্টিতে তোমাকে নিয়ে ভিজবোএ আক্ষেপ রয়ে গেল মনে।

পূর্ববর্তী নিবন্ধঅবহেলা নয়, মানবিক হোন
পরবর্তী নিবন্ধদূরের টানে বাহির পানে