আইআইইউসি থেকে আলোকিত প্রজন্ম তৈরি করতে হবে

আইআইইউসি ট্রাস্টের দ্বাদশ দ্বিবার্ষিক সম্মেলন

আজাদী প্রতিবেদন | সোমবার , ২১ অক্টোবর, ২০২৪ at ১১:৩৬ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম ট্রাস্টের (আইআইইউসিটি) দ্বাদশ দ্বিবার্ষিক সম্মেলনে ট্রাস্টের জেনারেল কাউন্সিলের চেয়ারম্যান প্রফেসর ড. আব্দুল্লাহ আব্দুল আজিজ আলমুসলিহ্‌ বলেছেন, এই বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে এমন একটি আলোকিত প্রজন্ম তৈরি করতে হবে যারা হবে সবদিক থেকে শীর্ষস্থানীয়। তারা জ্ঞানে, গুণে, আখলাকে এবং যে বিষয়ে পড়াশোনা করবে সেই বিষয়ে দক্ষ ভূমিকা রাখবে। তাদের দেখে যেন বিশ্ব বুঝতে পারে তারা সত্যিকার অর্থেই ইসলামের প্রতিনিধিত্ব করছে। যারা ইসলামী মূল্যবোধের মাধ্যমে দেশ, জাতি এবং বিশ্বকে আলোকিত করবে।

গতকাল রোববার সকালে আইআইইউসির কেন্দ্রীয় মিলনায়তনে দ্বাদশ দ্বিবার্ষিক সম্মেলনে আইআইইউসি ট্রাস্টের দ্বিবার্ষিক সম্মেলনে সভাপতিত্ব করেন তিনি। এ সময় বক্তব্যে তিনি এসব কথা বলেন। এতে বিশ্ববরেণ্য শিক্ষাবিদ, ইসলামী পন্ডিতগণ, বিভিন্ন দেশের মন্ত্রীসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকশিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এদিন সন্ধ্যায় নগরীর একটি হোটেলে এই সম্মেলনের বিজনেস সেশন অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক, ফিন্যান্সিয়াল ও উন্নয়ন প্রতিবেদন পেশ করা হয়। সম্মেলনে আইআইইউসি ট্রাস্টের জেনারেল কাউন্সিলের চেয়ারম্যান ও সৌদি আরবের ইসলামিক কাউন্সিল ফর দাওয়াহ অ্যান্ড রিলিফের সেক্রেটারি জেনারেল প্রফেসর ড. আব্দুল্লাহ আব্দুল আজিজ আলমুসলিহ্‌ বলেন, আইআইইউসিতে আরবি ভাষার জন্য একটি স্বতন্ত্র ভবন করা হবে। এর সামগ্রিক তত্ত্বাবধান করবেন মিশরের আসসুন্নাহ নামের একটি সংস্থা। এছাড়া আরাক নামে একটি উন্নয়ন প্রকল্প হবে বলে জানান তিনি। তিনি বলেন, এখানে একটি শরীয়াহ অনুষদ হবে। যেটা বিশ্ব মানের করে গড়ে তোলা হবে। এতে বিশ্ব মানের শিক্ষকরা পাঠদান করাবেন। যাতে গোটা মুসলিম বিশ্বের সাথে জ্ঞান বিনিময় করা যায়।

সম্মেলনে বিশিষ্টজনদের মধ্যে বক্তব্য রাখেন আইআইইউসির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য আ ন ম শামসুল ইসলাম, ইসলামী পন্ডিত প্রফেসর ড. ইউসুফ নাসের আবদুল্লাহ আল দুরাইহিম, কুয়েতের ইসলামিক চ্যারিটেবল অর্গানাইজেশনের ডেপুটি ডাইরেক্টর আবদুল রহমান আবদুল আজিজ আল মোতাওয়া, সৌদি আরবের ইসলামিক অ্যাফেয়ার্স ডেপুটি মিনিস্টার আহমেদ আবদুল্লাহ সুরুর আল সাব্বান, ইন্দোনেশিয়ার সংসদ সদস্য এরউইন আকসা, ইসলামিক ইউনিভার্সিটিজ লীগের সেক্রেটারি জেনারেল প্র্রফেসর ড. সামী মোহাম্মদ রাবী আস শরীফ, আলজেরিয়ার ডেপুটি স্পিকার ইউসুফ আজিসা, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্সিয়াল মন্ত্রণালয়ের বিচার ও ধর্ম বিষয়ক উপদেষ্টা আল সাইয়েদ আলী আল সাইয়েদ আবদুল রহমান আল হাশিম, আইআইইউসির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আলী আজাদী এবং বিওটি সদস্য প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ।

অনুষ্ঠানের শুরুতে আইআইইউসির বোর্ড অব ট্রাস্ট্রিজের চেয়ারম্যান আ ন ম শামসুল ইসলাম সবাইকে স্বাগত জানিয়ে বলেন, আমাদের অনেক দিনের লালিত স্বপ্নের ফসল হলো আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম। ১৯৯৫ সালে ৩টি বিভাগ নিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম প্রতিষ্ঠিত হয়। মহান আল্লাহর অসীম দয়ায় এটি এখন দেশের প্রথম সারির বৃহত্তম বেসরকারি বিশ্ববিদ্যালয়। তিনি বলেন, এই সম্মেলন আমাদের দেশ ও বিদেশের প্রতিষ্ঠাতা সদস্য, বিশ্ববরেণ্য পন্ডিত ও উদ্যোক্তাদের দৃঢ়প্রতিজ্ঞ ত্যাগ ও ভিশনারি অবদানের সম্মিলন। তাদের অবদান এই বিশ্ববিদ্যালয়ের মজবুত ভিত্তি অব্যাহত রাখতে সঠিক পথ দেখিয়েছে।

অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশের মন্ত্রী, কূটনীতিক, স্বনামধন্য স্কলার, গবেষক, উন্নয়ন ও দাতা সংস্থার প্রধান, দেশের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের উচ্চপদস্থ ব্যক্তিবর্গ, রাজনৈতিকসামাজিক নেতৃবৃন্দ যোগদান করেন। এ সময় সম্মেলনে আইআইইউসি ট্রাস্টের জেনারেল কাউন্সিলের চেয়ারম্যান প্রফেসর ড. আবদুল্লাহ আবদুল আজিজ আলমুসলিহ, সাবেক উপাচার্য প্রফেসর ড. এ কে এম আজহারুল ইসলাম, প্রফেসর কে এম গোলাম মহিউদ্দীন এবং সাবেক রেজিস্ট্রার স্কোয়াড্রন লিডার (অব.) মুহাম্মদ নূরুল ইসলামকে ক্রেস্ট প্রদান করে সম্মানিত করা হয়।

সম্মেলনের বিজনেস সেশনে একাডেমিক রিপোর্ট উপস্থাপন করেন আইআইইউসির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আলী আজাদী। ফিন্যান্সিয়াল রিপোর্ট পেশ করেন ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান প্রফেসর আহসান উল্লাহ এবং উন্নয়ন প্রতিবেদন পাঠ করেন প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ। বক্তব্য রাখেন ট্রাস্টের জেনারেল কাউন্সিলের সেক্রেটারি, আইআইইউসির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আ ন ম শামসুল ইসলাম। সমাপনী বক্তব্য প্রদান করেন আইআইইউসি ট্রাস্টের জেনারেল কাউন্সিলের চেয়ারম্যান প্রফেসর ড. আবদুল্লাহ আবদুল আজিজ আলমুসলিহ। তিনি বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নের জন্য ‘আরাক চেয়ার’ প্রতিষ্ঠা করা হবে বলে উল্লেখ করেন।

পূর্ববর্তী নিবন্ধএস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের মায়ের ইন্তেকাল
পরবর্তী নিবন্ধ৭৮৬