অস্ট্রেলিয়ায় তীব্র দাবদাহ

দাবানলের ভয়ে পালাচ্ছে মানুষ

| বৃহস্পতিবার , ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ at ৭:৩৬ পূর্বাহ্ণ

তীব্র দাবদাহে পুড়ছে অস্ট্রেলিয়ার দক্ষিণপূর্বাঞ্চল। ভিক্টোরিয়া রাজ্যে বড় আকারের যে দাবানল জ্বলছে তা অনুকূল পরিবেশে আরো ছড়িয়ে পড়তে পারে আশঙ্কায় কর্তৃপক্ষ গতকাল বুধবার বেশ কয়েকটি এলাকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলেছেন।

গত চার বছরের মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতির মোকাবেলা করতে হচ্ছে ভিক্টোরিয়া রাজ্যকে। রাজ্যের একটি বড় অংশে এক্সট্রিম ফায়ার রেটিং জারি করা হয়েছে। সবচেয়ে খারাপ অবস্থা উইমেরা অঞ্চলে। সেখানে বিপর্যয়কর পরিস্থিতি ঘোষণা করা হয়েছে, যেটিকে সর্বোচ্চ সতর্ক অবস্থা বলে বিবেচনা করা হয়। প্রায় ৫৬ হাজার বাসিন্দার প্রত্যন্ত নগরী মিলডুরাতে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। খবর বিডিনিউজের।

স্থানীয় কর্তৃপক্ষ দাবানল ছড়িয়ে পড়ার আশঙ্কায় থাকা একটি অঞ্চল চিহ্নিত করেছে, যে অঞ্চলের মধ্যে বেশ কয়েকটি প্রত্যন্ত শহরও পড়েছে। স্থানীয় প্রশাসন থেকে গতকাল সকালে ওইসব অঞ্চলের প্রায় ৩০ হাজার বাসিন্দাকে বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যেতে বলা হয়েছে। ভিক্টোরিয়া ফায়ার ডিপার্টমেন্টের প্রধান কর্মকর্তা জেসন হেফারনার এবিসি টেলিভিশনকে বলেন, আজকের (বুধবার) দিনটি ফায়ার ফাইটারদের জন্য খুবই কঠিন একটি দিন হতে চলেছে। আজকের দিনটি হয়তো ওইসব দিনের একটি হতে চলেছে, যেসব দিনে স্থানীয় বাসিন্দাদের খুবই স্বল্প সময়ে তাৎক্ষণিক সিদ্ধান্ত নিতে হয়।

কয়েকশ ফায়ারফাইটার অবশ্য এরই মধ্যে মেলবর্ন থেকে মাত্র ৯৫ কিলোমিটার দূরের শহর বালারাটের কাছে বিশালাকারের একটি দাবানলের সঙ্গে লড়াই করে চলেছে। গত বৃহস্পতিবার থেকে দাবানলটি জ্বলছে। যেটি এরই মধ্যে ছয়টি বাড়ি গ্রাস করেছে। ২০ হাজার হেক্টরের বেশি ভূমি পুড়িয়ে ফেলেছে, হত্যা করেছে অনেক গবাদি পশু।

তীব্র সূর্যালো, সঙ্গে যোগ হওয়া দমকা হাওয়া দাবানল পরিস্থিতিকে আরো খারাপ করে তুলছে। হাফারনান স্থানীয় বাসিন্দাদের দাবানল থেকে নিজেদের বাড়িঘর রক্ষা করতে থেকে যাওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে অনুরোধ করেছেন।

পূর্ববর্তী নিবন্ধমস্কোয় শুক্রবার সমাহিত হচ্ছেন নাভালনি
পরবর্তী নিবন্ধবিস্ফোরণে দগ্ধ শেষ রোহিঙ্গা শিশুটিও মারা গেল চমেকে