অভিযানের খবরে দৌড়ে পালান ভুয়া এক্সরে টেকনিশিয়ান

সীতাকুণ্ডে দুই ডায়াগনস্টিক সেন্টারকে ৮০ হাজার টাকা জরিমানা, একটিকে সিলগালা

সীতাকুণ্ড প্রতিনিধি | বৃহস্পতিবার , ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ at ৬:১৩ পূর্বাহ্ণ

লাইসেন্সবিহীন লাইভ সেভার ডায়াগনস্টিক সেন্টারে দীর্ঘদিন ধরে নেই টেকনিশিয়ান, সেই সাথে নেই যথাযথ প্রটেকশন। কিন্তু ডায়াগনস্টিক সেন্টারে আসা রোগীদের প্রতিদিনই পরীক্ষার পর এক্সরে রিপোর্ট দেন তারা। শুধু তাই নয়, ডায়াগনস্টিক সেন্টারে বসানো দু’জন চিকিৎসক বিশেষজ্ঞ না হলেও তাদের নামের পাশে মেডিসিন, মা ও শিশুরোগ, ডায়াবেটিস, নাক, কান, গলাসহ বিভিন্ন রোগের বিশেষজ্ঞ দেখিয়ে প্রতিনিয়ত রোগীদের চিকিৎসা সেবা প্রদান করছিলেন। দীর্ঘদিন ধরে রোগীদের সাথে এ ধরনের প্রতারণার তথ্য জানতে পেরে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অভিযানকালে প্রতারণার সত্যতা মিলায় ডায়াগনস্টিক সেন্টারটিকে সিলগালা করে দেওয়ার পাশাপাশি মালিক উমা পালের কাছ থেকে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

গতকাল বুধবার বিকেলে সীতাকুণ্ডের ভাটিয়ারী বাজারে অবস্থিত এ ডায়াগনস্টিক সেন্টারে অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো. আলাউদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুর উদ্দিন রাশেদ, উপজেলা পরিসংখ্যানবিদ ইমাম উদ্দিন ও সীতাকুণ্ড থানার উপপরিদর্শক (এসআই) মফিজুল ইসলামসহ পুলিশ সদস্যরা।

অভিযানকালে ভাটিয়ারী বাজারে অবস্থিত হেলথ ভিউ ডায়াগনস্টিক সেন্টারেও অভিযান চালান ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট। এসময় ম্যাজিস্ট্রেটের উপস্থিতি টের পেয়ে দৌড়ে পালিয়ে যান সেখানে কর্মরত বলাই চন্দ্র দেবনাথ নামে এক ভুয়া টেকনিশিয়ান। পরে ভুয়া টেকনিশিয়ান দিয়ে এক্সরে কার্যক্রম পরিচালনা ও ডায়াগনস্টিক সেন্টারটির লাইসেন্স না থাকায় ৩০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুর উদ্দিন রাশেদ জানান, স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী সীতাকুণ্ডের ভাটিয়ারী ইউনিয়নের ভাটিয়ারী বাজারের দুটি ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালানো হয়। অভিযানকালে টেকনিশিয়ান না থাকা ও লাইসেন্স ছাড়াই কার্যক্রম পরিচালনার দায়ে লাইফ সেভার ও হেলথ ভিউ ডায়াগনস্টিক সেন্টার মালিকের কাছ থেকে ৮০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এসময় লাইফ সেভার ডায়াগনস্টিক সেন্টারকে সাময়িকভাবে সিলগালা করে দেয়া হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো. আলাউদ্দিন জানান, অভিযানকালে অদক্ষ টেকনিশায়ান ও বিশেষজ্ঞ না হয়েও চিকিৎসাপত্রের প্যাড ব্যবহার করার দায়ে দুই ডায়াগনস্টিক সেন্টার মালিকের কাছ থেকে ৮০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে এবং একটি সিলগালা করে দেয়া হয়েছে। আগামীতে এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধনগরীর আরও ৫ হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান
পরবর্তী নিবন্ধহাটহাজারীতে নিজ কক্ষে গৃহবধূর ঝুলন্ত মরদেহ