অভিনেতা জামালউদ্দিনের জীবনাবসান

| রবিবার , ১৩ অক্টোবর, ২০২৪ at ৯:৩১ পূর্বাহ্ণ

মঞ্চ ও টেলিভিশন নাটকে অভিনয় করে খ্যাতি কুড়ানো জামালউদ্দিন হোসেন কানাডার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। স্থানীয় সময় শুক্রবার রাত ৮টার দিকে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী অভিনেতা শামসুল আলম বকুল। তিনি বলেন, এর আগে সকাল ১০টা ২০ মিনিটে ৮১ বছর বয়সী জামালের লাইফ সাপোর্ট খুলে নেওয়া হয়। খবর বিডিনিউজের।

জামাল ভাই শেষ সময়টা তার ছেলের কাছে ছিলেন, কানাডার ক্যালগেরি শহরে তার শারীরিক অবস্থা সংকটাপন্ন হওয়ায় বেশ কয়েকদিন আগে তাকে হাসপাতালে ভর্তি করা হয় এবং লাইফ সাপোর্টে রাখা হয়। মাঝে ক্ষণিকের জন্য অবস্থা ভাল হলেও শেষাবধি রক্ষা করা সম্ভব হয়নি।

স্থানীয় সময় শনিবার বাদ জোহর জানাজা শেষে ক্যালগেরি শহরেই তাকে দাফন করা হবে বলে জানান বকুল। সত্তরের দশকের মাঝামাঝি থেকে মঞ্চ নাটকে অভিনয় শুরু করেন জামালউদ্দিন হোসেন। নাগরিক নাট্য সমপ্রদায়ের হয়ে মঞ্চে অভিনয় করে প্রশংসা কুড়িয়েছেন। তবে তারকা হয়ে উঠেছেন টেলিভিশন নাটকে অভিনয় করে।

খাঁচার ভিতর অচিন পাখি’, ‘রাজা রাণী’, ‘চাঁদ বণিকের পালা’, ‘আমি নই’, ‘বিবি সাহেব’, ‘যুগলবন্দী’সহ কয়েকটি মঞ্চ নাটকে নির্দেশনাও দিয়েছেন তিনি। জামালউদ্দিনের স্ত্রী অভিনয়শিল্পী রওশন আরা হোসেন। তার ছেলে কানাডায় এবং মেয়ে যুক্তরাষ্ট্রে বসবাস করেন। তিনি গত এক দশক ধরে ছেলেমেয়েদের কাছেই থাকতেন। এজন্য তাকে অভিনয়ে খুব একটা দেখা যায়নি। ২০১৩ সালে তিনি একুশে পদক পান।

পূর্ববর্তী নিবন্ধবাপ্পা মজুমদার গাইলেন ‘শহরের চোখ’
পরবর্তী নিবন্ধবৈরুতে মিলল এক ইরানি কমান্ডারের মরদেহ