অবশেষে শুরু হচ্ছে নাজিরহাট পুরাতন সেতুর নির্মাণ কাজ

আজ উদ্বোধন করবেন এমপি সনি

ফটিকছড়ি প্রতিনিধি | বৃহস্পতিবার , ১৬ মে, ২০২৪ at ৭:৫৩ পূর্বাহ্ণ

বহুল কাঙ্ক্ষিত নাজিরহাটের শতবর্ষী হালদা পুরাতন সেতুটি অবশেষে আলোর মুখ দেখতে যাচ্ছে। আজ বৃহস্পতিবার উদ্বোধনের পর থেকেই শুরু হবে সেতু নির্মাণ কাজ। ইতিমধ্যে সেতুটি নির্মাণের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট টিকাদার।

উত্তর চট্টগ্রামের হাটহাজারী এবং ফটিকছড়ি উপজেলার সীমান্তবর্তী নাজিরহাট পৌরসভাস্থ শতবর্ষী পুরাতন হালদা সেতুটি মানুষ চলাচলের অনুপযোগী হয়ে পড়ে আছে প্রায় দুই যুগ। ১৯১৯ সালে ব্রিটিশ শাসনামলে এ সেতুটি নির্মাণ করা হয়। ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধে পাক হানাদার বাহিনী এ সেতুটি বোমা বিস্ফোরণে উড়িয়ে দেয়। এখানে নতুন একটি সেতু নির্মাণে গেল দুই দশক ধরে অনেক চেষ্টা তদবির করা হলেও পরিদর্শন ও মাটি পরীক্ষার মাধ্যমেই কাজ শেষ হলেও এবার সত্যিই আলোর মুখ দেখতে যাচ্ছে সেতুটি।

এ ব্যাপারে ঠিকাদার মোহাম্মদ আবুল বশর বলেন, ১৬ মে (আজ) সেতুটি এমপি সনি উদ্বোধন করবেন। এরপরই আমরা কাজ শুরু করবো। তবে অনানুষ্ঠানিকভাবে কাজ আমরা আরো আগে থেকে করে যাচ্ছি। ৪ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে ১০ ফুট বাই ৩০০ ফুটের এখানে বেইলী ব্রিজ হবে। আশা করি কাজ ধরার তিনচার মাসের মধ্যে আমরা সেতু নির্মাণের কাজ শেষ করতে পারব।

গত সোমবার সেতুটির পরিদর্শনে আসেন সড়ক ও জনপথ বিভাগের সাব স্টেশন ইঞ্জিনিয়ার আহসান উল্লাহ। তিনি দৈনিক আজাদীকে বলেন, বৃহস্পতিবার ব্রিজটি স্থানীয় এমপি উদ্বোধনের পর কাজ শুরু হবে। সকল ধরনের প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য, সড়ক ও জনপথ বিভাগ প্রায় দুই যুগ আগে সেতুটি চলাচলে অযোগ্য হিসেবে পরিত্যক্ত ঘোষণা করে। এখানে বিকল্প সেতু না থাকায় দুই উপজেলার মানুষকে এতদিন শুধুমাত্র পায়ে হেঁটে চলাচল করতে হয়েছে। তাছাড়া নদীর পানির প্রবল তোড়ে সেতুটির মাঝখানে দেবে যায় অনেক বছর আগে। এরপরও অতি ঝুঁকি নিয়ে পারাপার হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধরাফা ছেড়েছে সাড়ে ৪ লাখ ফিলিস্তিনি
পরবর্তী নিবন্ধপ্রচারণায় সমানে সমান দুই চেয়ারম্যান প্রার্থী