অবকাঠামো নির্মাণে সুষ্ঠু পরিকল্পনা গ্রহণে প্রকৌশলীদের ভূমিকা রাখতে হবে

আইইবি চট্টগ্রাম কেন্দ্রের সভায় ফজলে করিম

| মঙ্গলবার , ২৯ মার্চ, ২০২২ at ৬:৪৭ পূর্বাহ্ণ

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে গত ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উদযাপন করা হয়। আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন ও সম্মানী সম্পাদক প্রকৌশলী এস এম শহিদুল আলমের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।
এ উপলক্ষে নিজস্ব মিলনায়তনে কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেনের সভাপতিত্বে এবং সম্মানী সম্পাদক প্রকৌশলী এস এম শহিদুল আলমের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন প্রধান অতিথিকে পুষ্পস্তবক ও ক্রেস্ট দিয়ে স্বাগত জানান। কেন্দ্রের ভাইস- চেয়ারম্যান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক ধন্যবাদ সূচক বক্তব্য প্রদান করেন।
প্রধান অতিথি বলেন, দেশে অনেক প্রতিভাবান মেধাবী সন্তান থাকলেও মেধা পাচারের কারণে দেশের উন্নয়নে তাঁরা প্রকৃতভাবে কোন ভূমিকা রাখতে পারছে না। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দেশ আজ উন্নয়নশীল দেশে পরিণত হচ্ছে। অব্যাহত উন্নয়নের ধারা অক্ষুন্ন রাখার জন্য তিনি অবকাঠামো নির্মাণে সুষ্ঠু পরিকল্পনা গ্রহণে প্রকৌশলীদের বলিষ্ঠ ভূমিকা রাখার আহ্বান জানান। সিআরবিতে হাসপাতালের বিষয় উল্লেখ করে তিনি বলেন, চট্টগ্রামের স্বার্থে শিরিষ তলায় নয় গোয়ালপাড়া এলাকায় তিনি একটি বহুমুখী হাসপাতাল, নার্সিং সেন্টার ও গবেষণা কেন্দ্র স্থাপনে আগ্রহী ছিলেন। বর্তমান প্রেক্ষাপটে বিকল্প স্থান হিসেবে এই হাসপাতাল কুমিরায় পরিত্যক্ত টিবি হাসপাতাল এলাকায়ও স্থাপন করা যেতে পারে তিনি অভিমত প্রকাশ করেন। প্রধান অতিথি আরো বলেন, বাংলাদেশে মৃত্যুর হার থেকে জন্ম গ্রহণের হার কিছুটা বেশি হওয়ায় দিন দিন জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তাই কৃষি জমির পরিমাণ রক্ষার স্বার্থে বহুতলা ভবন নির্মাণের জন্য প্রকৌশলীদের প্রতি আহ্বান জানান। বক্তব্য রাখেন প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন, প্রকৌশলী মোহাম্মদ হারুন, প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী, প্রকৌশলী এম. এ. রশীদ, প্রকৌশলী মো. রেজাউল করিম, প্রকৌশলী সৈকত কান্তি দে। প্রধান অতিথি প্রকৌশলীদের মেধাবী সন্তানদের মাঝে সনদ ও ক্রেস্ট বিতরণ করেন। সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধযুবকের হাতকে দক্ষ কর্মীর হাতে পরিণত করতে হবে
পরবর্তী নিবন্ধএক বছরের মধ্যে বাকলিয়া জলাবদ্ধতা মুক্ত হবে