অনেক মামলার নিষ্পত্তি গ্রাম আদালতেই করা সম্ভব

সীতাকুণ্ডে গ্রাম আদালতের সভায় বক্তারা

সীতাকুণ্ড প্রতিনিধি | বৃহস্পতিবার , ৬ জুন, ২০২৪ at ৯:৪২ পূর্বাহ্ণ

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার কে এম রফিকুল ইসলাম বলেছেন, গ্রাম আদালতের কার্যক্রম পরিচালনায় গ্রাম আদালত আইন ও বিধি মেনে চলতে হবে এবং সরকারি নির্দেশনাসমূহ লক্ষ্য রাখতে হবে। গ্রাম আদালতের মাধ্যমে দেশের অনেক মামলার নিষ্পত্তি করা সম্ভব। যে সকল ইউনিয়ন গ্রাম আদালতের মামলা গ্রহণ এবং নিষ্পত্তিতে ভালো পারফরমেন্স করবে তাদের উপজেলা পর্যায়ে চেয়ারম্যান এবং সচিবদের সম্মাননা প্রদানের উদ্যোগ গ্রহণ করা হবে।

সীতাকুণ্ড উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (৩য় পর্যায়) প্রকল্পের আওতায় গ্রাম আদালতের কার্যক্রমের অগ্রগতি বিষয়ে ইউনিয়ন পরিষদের সচিবদের সাথে দ্বিমাসিক সমন্বয় সভায় ইউএনও এসব কথা বলেন।

গতকাল দুপুরে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে ইউএনও কে এম রফিকুল ইসলামের সভাপতিত্বে এবং বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (৩য় পর্যায়) প্রকল্পের উপজেলা সমন্বয়কারী মোহছেনা আক্তারের পরিচালনায় সভায় সীতাকুণ্ড উপজেলায় ২০২৩২০২৪ সালে গ্রাম আদালতে গৃহীত মামলার চিত্র, ইউনিয়ন পর্যায়ে গ্রাম আদালত পরিচালনায় বিদ্যমান চ্যালেঞ্জসমূহ, শিক্ষণীয় দিকসমূহ পর্যালোচনাসহ গ্রাম আদালতের বিভিন্ন কার্যক্রম উপস্থাপন করা হয়। এছাড়াও হাতে কলমে প্রতিবেদন প্রস্তুত অনুশীলন, গ্রাম আদালত পরিচালনায় এবং নথি ব্যবস্থাপনায় ইউপি সচিবদের দায়িত্ব এবং করণীয়, তুলনামূলক পিছিয়ে পড়া ইউনিয়নসমূহের বিদ্যমান চ্যালেঞ্জসমূহ এবং দিকনির্দেশনামূলক আলোচনা করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সৈয়দপুর ইউপি সচিব আবুল কাশেম, বারৈয়াঢালার রাজিয়া সুলতানা, মুরাদপুর ইউপি আদালত সহকারী নাহিদা সুলতানা, বাড়বকুণ্ডের আজিজুর রহমান, বাঁশবাড়িয়া ইউপি আদালত সহকারী বন্ধনা দেবী, কুমিরার শোভন কান্তি, সোনাইছড়ির অমর কান্তি শীল, ভাটিয়ারীর সুমন বিশ্বাস এবং সলিমপুর ইউপি সচিব আলআমিন।

পূর্ববর্তী নিবন্ধহাইকোর্টে জি কে শামীমের জামিন
পরবর্তী নিবন্ধসমাজ হিতৈষী হিসেবে ইবনে জাফর শফি চৌধুরী স্মরণীয় হয়ে থাকবেন