অনুমোদন ছাড়াই গ্যাস্ট্রিক ও ডায়াবেটিসের ট্যাবলেট

তৈরি হচ্ছে ঘি, বায়েজিদ ও মুরাদপুরে অভিযান, মালামাল ধ্বংস

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৪ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:০৫ পূর্বাহ্ণ

নগরীর বায়েজিদ বোস্তামী থানাধীন বিসিক শিল্প নগরী এলাকার কল্পনা কমোডিটিস। যেখানে তৈরি করা হয় নানা ধরনের ঘি। কিন্তু এসব ঘি তৈরির জন্য প্রতিষ্ঠানটির কাছে বিএসটিআইয়ের অনুমোদন ছিল না। এছাড়াও ভুয়া লোগো ব্যবহার করে কারখানার মালিক ব্যবসা করে আসছিল। গতকাল সেই কল্পনা কমোডিটিসে অভিযান পরিচালনা করেছে জেলা প্রশাসন ও বিএসটিআইয়ের একটি যৌথ টিম। অভিযানে গিয়ে যৌথ টিম দেখতে পান, সাধারণত রাত ১২ টায় কাজ শুরু করে সকাল হওয়ার আগেই কাজ শেষ হয় ফ্যাক্টরিটিতে। ফলে আশেপাশের মানুষজন এতোদিন জানতেই পারেন নি ফ্যাক্টরিটিতে আসলে কী ধরণের পণ্য তৈরি হয়। একপর্যায়ে অভিযান পরিচালনাকারী টিম প্রতিষ্ঠানটির মালিক জগদীশ ঘোষকে ১ লাখ টাকা জরিমানা করে। কল্পনা কমোডিটিসে অভিযান শেষে ওষুধ প্রশাসনকে সাথে নিয়ে মুরাদপুর মোড়ের করিমস আইন ভবনের ৭ম তলায় অবস্থিত এঙিলেন্ট ওয়াল্ড নামের অপর একটি প্রতিষ্ঠানে অভিযান চালায় জেলা প্রশাসন।

সেখানে দেখা যায়, প্রতিষ্ঠানটিতে ঔষধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদন ছাড়াই বিভিন্ন গ্যাস্ট্রিক ও ডায়াবেটিসের ট্যাবলেটসহ চটকদার বিজ্ঞাপন দিয়ে ফুড সাপ্লিমেন্ট বিক্রি হচ্ছিল। সেগুলোর মধ্যে রোগা হওয়া, হার্টের সমস্যা দূর হওয়া, মেয়েদের ঋতুকালীন বিভিন্ন সমস্যা দূর করা, সর্দি, কাশি নিরাময়ের মতো বিভিন্ন মিথ্যা বিজ্ঞাপন দেয়া হয়। এছাড়া ভুয়া বিএসটিআইয়ের লোগো ব্যবহার করে বডি লোশন ও মধু বিক্রিও করছিল প্রতিষ্ঠানটি। যা ঔষধ আইন, বিএসটিআই আইন ও ভোক্তা অধিকার আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

একপর্যায়ে অভিযান পরিচালনাকারী টিম এসকল অপরাধে এঙিলেন্ট ওয়াল্ড নামের উক্ত প্রতিষ্ঠানের ম্যানেজার আবু তাহেরকে ঔষধ আইন, ১৯৪০ অনুযায়ী ১ লাখ টাকা, বিএসটিআই আইন, ২০১৮ অনুযায়ী ১ লাখ টাকা এবং মিথ্যা বিজ্ঞাপন দিয়ে ভোক্তাকে প্রতারিত করার জন্য ভোক্তা অধিকার আইনে ১ লাখ টাকা (মোট ৩ লাখ) জরিমানা করেন। পাশাপাশি প্রতিষ্ঠানটিতে থাকা ২ লাখ টাকার নকল, অবৈধ ও ভেজাল পণ্য জব্দ করে নষ্ট করা হয়। বায়েজিদ, মুরাদপুরে পরিচালিত পৃথক এই দুটি অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত। গতকাল সন্ধ্যায় তিনি আজাদীকে এসব তথ্য নিশ্চিত করেন।

পূর্ববর্তী নিবন্ধভাঙারির দোকানে নতুন বই, তদন্তে ম্যাজিস্ট্রেট
পরবর্তী নিবন্ধপটিয়ায় ওয়াসার লাইন খুঁড়তে গিয়ে গ্যাস পাইপ ফেটে আগুন