অনলাইনে রিটার্ন দাখিলে রাজস্ব আয় সহজ হবে

আয়কর বিভাগের অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৬ অক্টোবর, ২০২৪ at ৭:২৬ পূর্বাহ্ণ

চট্টগ্রামের বিভাগীয় কমিশনার তোফায়েল ইসলাম বলেছেন, যেকোনো অনলাইন কার্যক্রম নিয়ে অনেকের মধ্যে প্রথমে একটু ভীতি কাজ করে। তবে ব্যবহার করতে করতে যখন সবাই অভ্যস্ত হয়ে যায়, তখন মনে হয় এটি অনেক সহজ একটি কাজ। অনলাইন রিটার্ন দাখিল হলে কর কর্মকর্তাদের কাজের চাপ কমে যাবে। বছরের শেষের দিকে আয়কর রিটার্ন জমা দেয়ার প্রচুর চাপ থাকে। অনেক সময় যাচাই বছাই করার সুযোগ থাকে না। এতে ভুলত্রুটিও হতে পারে। এখন যদি অনলাইন রিটার্ন দাখিলের কাজ জুলাই মাস থেকে শুরু করা যায়, তবে সেটি ভালো হবে। এতে রাজস্ব আয়ও অধিকতর সহজ হবে।

গতকাল দুপুরে আগ্রাবাদ সরকারি কার্যভবন১ এ ‘অনলাইনে রিটার্ন দাখিল ও কর তথ্য সেবা কেন্দ্র২০২৪’ এর উদ্বোধন উপলক্ষে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম কর অঞ্চল৩ এর উপকর কমিশনার মো. জোনায়েদ হোসেন। তিনি বলেন, ঘরে বসে অনলাইনে করদাতারা নিজেদের রিটার্ন দাখিল করতে পারবেন। সেই লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম আয়কর বিভাগ আগ্রাবাদ সরকারি কার্যভবন১ এর নিচতলায় একটি সেবা কেন্দ্র চালু করেছে। ফলে করদাতারা ঝামেলাহীনভাবে নিজের রিটার্ন নিজেই স্বল্প সময়ে দাখিল করতে পারবেন। এজন্য করদাতাগণকে আয়কর অফিসে স্বশরীরে যেতে হবে না। এমনকি প্রদেয় আয়কর বিকাশ, নগদ এবং এচালানের মাধ্যমে পরিশোধ করতে পারবেন। ফলে তারা সময় ও অর্থের সাশ্রয় করতে পারবেন। করদাতারা দিনরাত ২৪ ঘণ্টা এ সেবা পাবেন। এজন্য হটলাইন সার্ভিসও চালু করা হয়েছে। বঃধীহনৎ.মড়া.নফ তে লগ ইন করে সেবা গ্রহণ করতে পারবেন। এক্ষেত্রে কোনো সহায়তা প্রয়োজন হলে হটলাইনে যোগাযোগ করে পরামর্শ গ্রহণ করা যাবে। এছাড়া সেবা কেন্দ্রে উপস্থিত হয়ে সেবা গ্রহণ করতে পারবেন।

চট্টগ্রাম কর অঞ্চল২ এর কর কমিশনার মো. আবদুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কর আপিল অঞ্চল চট্টগ্রামের কর কমিশনার শামিনা ইসলাম, কর অঞ্চল, চট্টগ্রামের কর কমিশনার মো. মঞ্জুর আলম, কর অঞ্চল, চট্টগ্রামের কর কমিশনার আয়শা সিদ্দিকা শেলী, দুর্নীতি দমন কমিশন, বিভাগীয় কার্যালয়, চট্টগ্রামের পরিচালক মো. আবুল হোসেন এবং চট্টগ্রাম কর আইনজীবী সমিতির সভাপতি আবু তাহের। এছাড়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কর অঞ্চল১ চট্টগ্রাম এর পরিদর্শী অতিরিক্ত কর কমিশনার মো. আশরাফুল ইসলাম।

পূর্ববর্তী নিবন্ধআজ কোজাগরি লক্ষ্মীপূজা
পরবর্তী নিবন্ধভারতে রেসিডেন্স পারমিটের মেয়াদ শেষ কোথায় যাবেন তসলিমা