অনলাইনে ভর্তি পরীক্ষার সক্ষমতা নেই

বিশেষজ্ঞ মত

| বুধবার , ৪ নভেম্বর, ২০২০ at ৫:০৬ পূর্বাহ্ণ

যে সফটওয়্যার ব্যবহার করে এবার অনলাইনে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেওয়ার প্রস্তাব এসেছিলে, তাতে সঠিক মূল্যায়ন হবে না বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, সফটওয়্যার দিয়ে ভর্তি পরীক্ষা নেওয়ার মতো সক্ষমতা দেশে এখনো তৈরি হয়নি। বরং তা করতে গেলে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হতে পারে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে গতকাল মঙ্গলবার কমিশন মিলনায়তনে এক পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বিশেষজ্ঞরা এই মত দেন বলে ইউজিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। খবর বিডিনিউজের।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মুনাজ আহমেদ নূর তার উদ্ভাবিত ‘প্রক্টরড রিমোট এক্সামিনেশন সিস্টেম’ সফটওয়্যারের বিভিন্ন দিক এই সভায় তুলে ধরেন। তিনি বলেন, এই সফটওয়্যারটি মূলত বিশ্ববিদ্যালয়গুলোর অভ্যন্তরীণ পরীক্ষার মূল্যায়নের উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল। বর্তমান অবস্থায় অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য এটা উপযোগী নয়।
ইউজিসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে সফটওয়্যারটি ব্যবহার করে বর্তমান অবস্থায় ভর্তি পরীক্ষা নেওয়া ঠিক হবে না বলে বিশেষজ্ঞরা মত দিয়েছেন। পর্যালোচনা সভায় তারা বলেন, সফটওয়্যার দিয়ে ভর্তি পরীক্ষা নেওয়ার মতো সক্ষমতা দেশে এখনো তৈরি হয়নি। এই সফটওয়্যার দিয়ে ভর্তি পরীক্ষা নেওয়ার ফলে উদ্ভূত পরিস্থিতিতে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হতে পারে। নেটওয়ার্ক এবং টেকনিক্যাল সমস্যার কারণে অধিকাংশ শিক্ষার্থীর মূল্যায়ন সঠিক নাও হতে পারে।
বিশ্বের কোনো দেশে একটিমাত্র সফটওয়্যার দিয়ে বড় পরিসরে পরীক্ষা নেওয়া হয় না জানিয়ে বিশেষজ্ঞরা বলেছেন, সফটওয়্যার দিয়ে ভর্তি পরীক্ষা নিতে হলে আগে ইউজিসিকে একটি নীতিমালা প্রণয়ন করে দিতে হবে। তবে শিক্ষার্থীদের বর্তমান অনলাইন কোর্সের পরীক্ষার মূল্যায়নে যে পদ্ধতিতে অনুসরণ করা হয়, তার চেয়ে এই সফটওয়্যার অনেক বেশি ফলপ্রসূ ভূমিকা রাখতে পারে বলে বিশেষজ্ঞদের বরাতে ইউজিসি জানিয়েছে। তাদের মতে, এই সফটওয়্যার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটিসহ সকল বিশ্ববিদ্যালয়ে ছোট্ট পরিসরে পরীক্ষা গ্রহণ ও মূল্যায়নে ব্যবহার করা যেতে পারে। অধ্যাপক মুনাজ আহমেদ উদ্ভাবিত সফটওয়্যারটির আরও উন্নয়ন করা প্রয়োজন বলেও মত দিয়েছেন বিশেষজ্ঞরা।
করোনা মহামারীর মধ্যে এবার সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়ার পক্ষে মত দেয় বিশ্ববিদ্যালয় পরিষদ। এজন্য অধ্যাপক মুনাজ আহমেদ নূরের নেতৃত্বে তৈরি ওই সফটওয়্যারটি কাজে লাগাতে চেয়েছিলেন তারা। এরপর সফটওয়্যারের সম্ভাবতা যাচাইয়ের জন্য একটি কমিটি গঠন করে ইউজিসি বলেছিল, কমিটির সুপারিশের আলোকে শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা সভা করে পরবর্তী পদক্ষেপ নেবেন।
এবার জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার্থীদের ফল মূল্যায়ন করা হবে। এই পরীক্ষায় ১৩ লাখ ৬৫ হাজারের বেশি শিক্ষার্থী থাকায় সবাই পাস করবেন। বর্তমানে দেশে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম চলছে। এর মধ্যে ৩৯টি বিশ্ববিদ্যালয়ের ৬০ হাজার আসনে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি হওয়ার সুযোগ পান উচ্চ মাধ্যমিক পার হওয়া শিক্ষার্থীরা।

পূর্ববর্তী নিবন্ধসোহরাওয়ার্দী হাসপাতাল ও জনস্বাস্থ্যের পরিচালক ওএসডি
পরবর্তী নিবন্ধএকদিনে শনাক্ত আরো ১৬৫৯