এসএসসির ফল আজ

পাওয়া যাবে দুপুর ১২টায়

আজাদী প্রতিবেদন

সোমবার , ৬ মে, ২০১৯ at ১০:১২ পূর্বাহ্ণ
364

আজ সোমবার (৬ মে) প্রকাশিত হচ্ছে ২০১৯ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল। প্রতিবছর দুপুর ২টায় ওয়েবসাইট, মোবাইলফোন ও শিক্ষাপ্রতিষ্ঠানে ফলাফল পাওয়া গেলেও এবার দুপুর ১২টা থেকেই ফল পাওয়া যাবে। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান আজাদীকে এ তথ্য নিশ্চিত করেছেন।
এর আগে সকাল সাড়ে ১০টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরীর হাতে ফলাফল হস্তান্তর করবেন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানবৃন্দ। এরপর সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিক ফল ঘোষণা করা হবে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে। শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনের পর চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পক্ষ থেকে দুপুর ১২টায় শিক্ষাবোর্ড মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করা হবে। এর পরপরই (দুপুর ১২টা থেকেই) ওয়েবসাইট, মোবাইলফোন ও শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন মাধ্যমে ফল পাওয়া যাবে বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান। একই সময়ে (দুপুর ১২টা থেকে) দৈনিক আজাদীর ওয়েবসাইটেও (www.dainikazadi.net) ফল পাওয়া যাবে। এদিকে এবারের ফলাফলেও লেটার গ্রেডের পাশাপাশি বিষয়ভিত্তিক নম্বরও জানতে পারবে শিক্ষার্থীরা। তবে তা শুধু শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে (www.bise-ctg.gov.bd)। অবশ্য শারীরিক শিক্ষা ও ক্যারিয়ার শিক্ষা বিষয়ের নম্বর ওয়েবসাইটে যুক্ত থাকলেও এই দুই বিষয়ের নম্বর জিপিএ নির্ধারণে ভূমিকা রাখে না বলে জানিয়েছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক। অন্যদিকে, এবারও ফলাফলে থাকছে না সেরা শিক্ষা প্রতিষ্ঠানের (সেরা-২০ ও সেরা-১০) তালিকা। ফলাফলের দিক দিয়ে শীর্ষ তালিকায় ঠাঁই পেতে কিছু কিছু প্রতিষ্ঠান অনৈতিক পন্থা অবলম্বন করছে, এমন অভিযোগের পরিপ্র্রেক্ষিতে সেরা প্রতিষ্ঠানের তালিকা তুলে দেয় শিক্ষা মন্ত্রণালয়। যা ২০১৫ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল থেকে কার্যকর করা হয়।
প্রসঙ্গত, ২০১০ সাল থেকে পাবলিক পরীক্ষাগুলোতে (জেএসসি, এসএসসি ও এইচএসসি) বোর্ড ভিত্তিক সেরা ২০ ও জেলাভিত্তিক সেরা ১০ প্রতিষ্ঠানের তালিকা করে আসছিল শিক্ষা বোর্ড। নিবন্ধিত শিক্ষার্থীদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর শতকরা হার, শতকরা পাসের হার, মোট পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ প্রাপ্তির হার, পরীক্ষার্থীর সংখ্যা ও প্রতিষ্ঠানের গড় জিপিএ মূল্যায়নের ভিত্তিতে এ তালিকা করা হতো। এর আগে শতভাগ পাস এবং সর্বাধিক জিপিএ’র ভিত্তিতে সেরা শিক্ষা প্রতিষ্ঠান নির্ধারণ করা হতো। যা ২০১৫ সাল থেকে তুলে দেওয়া হয়।
যেসব ওয়েবসাইটে পাওয়া যাবে ফলাফল : www.educationalboardresults.gov.bd, দৈনিক আজাদীর ওয়েবসাইট www.dainikazadi.net, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ওয়েবসাইট www.bise-ctg.gov.bd -এ পাওয়া যাবে। এর মধ্যে ফল প্রকাশের পরপরই (দুপুর ১২টা থেকে) শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে পূর্ণাঙ্গ ফলাফল (বিষয় ভিত্তিক নম্বরসহ) পাওয়া যাবে। এছাড়া স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠান ও কেন্দ্রের ওয়েবসাইটে ফলাফল পাওয়া যাবে। শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ নিজস্ব ওয়েবসাইট থেকে ফলাফল ডাউনলোড পূর্বক প্রিন্ট করে আগের মতোই নোটিশ বোর্ডে টাঙিয়ে দেওয়ার সুযোগ পাবেন।
মোবাইলের এসএমএস’র মাধ্যমে ফলাফল :
সব অপারেটর (টেলিটক, রবি, গ্রামীণফোন, বাংলালিংক ও এয়ারটেল) থেকে : মেসেজ অপশনে গিয়ে SSC অথবা DAKHL লিখে একটি space দিয়ে শিক্ষাবোর্ডের নামের প্রথম তিন অক্ষর (Chi) লিখে একটি space দিয়ে পরীক্ষার্থীর রোল নম্বর লিখে একটি space দিয়ে পাশের সাল লিখে পাঠাতে হবে 16222 নম্বরে। সংক্ষেপে : চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ক্ষেত্রে SSC (space) Chi (space) Roll (space) 2019 লিখে পাঠাতে হবে 16222 নম্বরে। মাদ্রাসাবোর্ডের ক্ষেত্রে : Dakhil (space) Mad (space) Roll (space) 2019 লিখে পাঠাতে হবে 16222 নম্বরে। টেকনিক্যাল (কারিগরি) বোর্ডের ক্ষেত্রে : SSC (space) Tec (space) Roll (space) 2019 লিখে পাঠাতে হবে 16222 নম্বরে।
উল্লেখ্য, এবারের (২০১৯ সালে) এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে মোট ১ লাখ ৪৯ হাজার ৮৬৭ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে।

x