সংবাদ প্রভাকর : বাংলায় প্রকাশিত সর্বপ্রথম দৈনিক

| বৃহস্পতিবার , ২৮ জানুয়ারি, ২০২১ at ৬:১৮ পূর্বাহ্ণ

সংবাদ প্রভাকর ঈশ্বরচন্দ্র গুপ্ত সম্পাদিত বাংলা সাপ্তাহিক পত্রিকা। ১৮৩১ সালের ২৮শে জানুয়ারি পত্রিকাটি প্রথম প্রকাশিত হয়। এর প্রকাশকও ছিলেন ঈশ্বরচন্দ্র গুপ্ত।
সাহিত্যমূল্য বিচারে সংবাদ প্রভাকরের বিশিষ্টতা ছিল অনন্য। তৎকালীন সময়ের একটি প্রথম শ্রেণির পত্রিকা ছিল এটি। বঙ্কিমচন্দ্র ও দীনবন্ধু মিত্রের মতো অনেক প্রথিতযশা সাহিত্যিকের সাহিত্যজীবনের সূচনা হয়েছিল এই পত্রিকায়। সেকালের বহু খ্যাতিমান ব্যক্তিত্ব ‘সংবাদ প্রভাকর’-এ লিখতেন। যেমন: প্রসন্নকুমার ঠাকুর, জয়গোপাল তর্কালঙ্কার, রাধাকান্ত দেব, রামকমল সেন প্রমুখ। সাপ্তাহিক হিসেবে ৬৯তম সংখ্যা প্রকাশের পর বেশ কিছুকাল পত্রিকাটির প্রকাশনা বন্ধ ছিল। ঈশ্বরচন্দ্র গুপ্তের উদ্যোগেই ১৮৩৬ সালের ১০ আগস্ট থেকে পত্রিকাটি আবার প্রকাশিত হতে থাকে বারত্রয়িকরূপে অর্থাৎ প্রতি সপ্তাহে তিনটি করে। ১৮৩৯ সালের ১৪ জুন থেকে সংবাদ প্রভাকর দৈনিক হিসেবে আত্মপ্রকাশ করে। সাহিত্য জগতে সংবাদ প্রভাকরই বাংলায় প্রকাশিত প্রথম দৈনিক। সাহিত্যের নানামুখী বিষয়ের পাশাপাশি সমকালীন ধর্ম ও সমাজ এবং ভারতবর্ষ ও বহির্বিশ্বের বিভিন্ন সংবাদ ছাপা হতো পত্রিকায়। নারী শিক্ষার প্রসার, বিধবা বিয়ে এবং কৌলিন্য প্রথার বিরুদ্ধে সংবাদ প্রভাকরের অবস্থান ছিল সুদৃঢ়।
সামগ্রিকভাবে বলা যায়, উনিশ শতকে নবজাগরণের ভাবধারা প্রতিফলিত হয়েছিল সংবাদ প্রভাকরে। ১৮৫৯ সালে ঈশ্বরচন্দ্র গুপ্তের মৃত্যুর পর তাঁর ভাই রামচন্দ্র গুপ্ত এর প্রকাশনার দায়িত্ব নিয়েছিলেন।

পূর্ববর্তী নিবন্ধএই দিনে
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা