এসএসসির অবসরে স্পোকেন ইংলিশ ও কম্পিউটার কোর্স

আজাদী অনলাইন | বৃহস্পতিবার , ৮ জুন, ২০২৩ at ৫:৪২ পূর্বাহ্ণ

এসএসসি শেষে অবসরের এই দুমাস সময়ে কী করবে, কোথায় যাবে, কিছু ইচ্ছাপূরণের ইচ্ছা সকল পরীক্ষার্থীদের থাকে। আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবের বাড়িতে যাওয়া বা তাদের সঙ্গে ঘুরতে যাওয়া, পছন্দের সব গল্পের বইগুলো পড়ে শেষ করবে, নতুন যে গেমগুলো এতদিন খেলতে পারেনি সেগুলো খেলবে- আরও কত পরিকল্পনাই না তাদের থাকে। কিন্তু পরিবার আর পরিস্থিতি চায় তাদের উঠতি সন্তানটি এই সময়ে আরও পরিপক্ক বা বিভিন্ন বিষয়ে দক্ষ হয়ে উঠুক। অনেক তরুণই চায় এই সময়টির মধ্যে নতুন কিছু শিখতে! শুধু শুধু সময় নষ্ট কেন করবে?

বিনোদন ও বেড়ানোর ফাঁকে ফাঁকে যদি সেরে নেয়া যায় স্পেকেন ইংলিশ, বেসিক কম্পিউটার বা রেবোটিকস নিয়ে কোন কোর্স। হ্যাঁ, মেধাবীমনের এই সৃষ্টিশীল চিন্তাকে এগিয়ে নিতে বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে আন্তর্জাতিক মানের বিশেষায়িত ইংলিশ ল্যাংগুয়েজ কোর্স পরিচালনাকারী Executive`s Care ২০২৩ সালের এসএসসি ফলপ্রার্থীদের ইংরেজী শিক্ষার ভিতকে মজবুত করে নেয়ার জন্য আয়োজন করেছে অভিজ্ঞ শিক্ষকদের গবেষণালব্ধ বিশেষায়িত কোর্স SPOKEN ENGLISH AND BASIC COMPUTER COURSE|সাথে যুক্ত হয়েছে BASIC ROBOTICS TRAINING COURSE! লালখান বাজারস্থ চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট ভবনে অবস্থিত প্রতিষ্ঠানটি সাফল্যের ধারাবাহিকতায় IELTS পরীক্ষা নিয়ন্ত্রণকারী IDP মনোনীত IELTS TEST CENTRE(BD-050) এবং চট্টগ্রামে TOEFL এর একমাত্র TEST CENTRE হিসাবে স্বীকৃতি পেয়েছে।

শীতাতপ নিয়ন্ত্রিত আন্তর্জাতিক মানের ক্লাসরুমে রয়েছে হেড ফোন, ওভারহেড প্রজেক্টর,মাল্টিমিডিয়া প্রজেক্টর, ইন্টারেকটিভ বোর্ড, হাই কোয়ালিটি সাউন্ড সিস্টেম। কোর্সকারিকুলামকে অত্যন্ত আকর্ষণীয় এবং সহজভাবে উপস্থাপন করেছেন IELTS, TOEFL, SAT, GMAT,GRE, GED টেষ্টে হাইস্কোরপ্রাপ্ত প্রশিক্ষকবৃন্দ। Listening, Speaking, Presentation এর তত্ত্বাবধান করছেন একাডেমিক এডভাইজর প্রফেসর অজয় কিশোর হোড়। সর্বোপরি রয়েছেন EC -র কর্ণধার English Language কোর্সের কিংবদন্তি শিক্ষক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের IBA থেকে MBA ডিগ্রিধারী মাসুক স্যার !

Spoken English : এই কোর্সটির মূল তিনটি অবজেকটিভ প্রথমতঃ To develop the communication & presentation skill, দ্বিতীয়ত: To give an audio visual exposure to H.S.C. Syllabus, তৃতীয়ত: To upgrade their ability to face future tests such as BBA (IBA), SAT, TOEFL, IELTS| এখানে একজন শিক্ষার্থী তার বিগত ১০ বছরের গতানুগতিক ইংরেজী শিক্ষার গন্ডি পেরিয়ে মুখস্থ বিদ্যার পরিবর্তে তার চারপাশের পরিবেশ হতে আহরণ করবে অভিনব জ্ঞান ভান্ডার।

তার নিজস্ব স্বত্তা এবং অর্জিত অভিজ্ঞতার সমন্বয় এবং কোর্সের বিশেষ দিক নির্দেশনা সব কিছুর সম্মিলনে সে Spoken English – এ দক্ষ হয়ে উঠবে। এর ব্যতিক্রমী বিশেষত্ব হচ্ছে এসএসসি পরীক্ষার পর ২/৩ মাস এইচএসসি কারিকুলাম অন্তর্গত English এর উপর বিশেষ গুরুত্ব প্রদান। সাথে সাথে তারা শিখে নিবে Pronunciation Skill Development এর সহজতম কৌশল। একই সাথে তারা অর্জন করবে Listening, Writing & Reading Ability| America, Britain & Australia হতে সংগৃহীত English Language Learning এর উপর বিশেষ গবেষণালব্ধ বই সমূহের সমন্বয়ে নির্মিত কোর্স মেটেরিয়ালস পরীক্ষার্থীদের দেবে একটি কার্যকর কোর্স।

IELTS : IELTS কোর্সটি এইচ.এস.সি কোর্সের সাথে সামঞ্জস্যপূর্ণ।বর্তমানে এইচ.এস.সি সিলেবাসে IELTS Writing Task-1 কে অন্তর্ভূক্ত করা হয়েছে।এছাড়া Essay & Composition Writing এর সৃজনশীল কৌশলগুলো রয়েছে Writing Task-2 তে। এইচ.এস.সি পরীক্ষার Seen Comprehension টির সাথে IELTS Reading এর মিল রয়েছে।এছাড়া Speaking & Listening কোর্সগুলো ছাত্র-ছাত্রীদের Interactive Ability বহুগুণে বাড়িয়ে দেয়। তাই ছাত্র-ছাত্রীরা এই কোর্সটি করে বিশেষ ভাবে উপকৃত হবে।

SAT : ছাত্র-ছাত্রীদের শিক্ষার ভিত্তিকে দৃঢ় করতে এই কোর্স অনন্য। এই কোর্সের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের Reading,Writing,Vocabulary দক্ষতা বৃদ্ধি পায়। ভবিষ্যতে শুধু এইচএসসি নয় সকল প্রকার প্রতিযোগিতামূলক পরীক্ষায় এই শিক্ষার্থীরাই এগিয়ে থাকবে। তাই এই কোর্সটি ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ উপকারী।

BASIC COMPUTER : কম্পিউটার বিষয়ে প্রাথমিক জ্ঞান তথা এমএস ওয়ার্ড,এমএস অফিস, পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন,ইন্টারনেট ইত্যাদি শেখানো হবে এই কোর্সে।প্রশিক্ষণের জন্য রয়েছে অত্যাধুনিক কম্পিউটার ল্যাব এবং দক্ষ প্রশিক্ষক ।

পদ্ধতি ঃ প্রতিটি ক্লাসে শিক্ষক একটি অবজেকটিভ নিয়ে প্রবেশ করেন। ছাত্র-ছাত্রীদের কাছে আগেই পৌঁছে যায় Class book, Pronunciation book, Pronunciation CD ইত্যাদি। এখানে শিক্ষক একজন Learning Manager এর ভূমিকা পালন করেন। প্রথমত: Ice Breaking নামের এক অভিনব পদ্ধতিতে শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে ইংরেজী কথা বলার পরিবেশ সৃষ্টি করেন। এটি বিভিন্ন ভাবে হতে পারে। হতে পারে Date of birth or Color choice কিংবা Choice of food এর উপর ভিত্তি করে। অত:পর এর উপর Video tape, listening, reading, story ইত্যাদির মাধ্যমে Analysis করা হয়। এই পর্ব ছাত্র-ছাত্রীদের অতি প্রিয়। কারণ পুরো Practice টাই Vocabulary, Sentence এবং Pronunciation এর উপর ভিত্তি করে। ভাষার প্রতিটি ব্যবহার British & American আংগিকে গড়া। ফলে তারা Native English এর ধারার সাথে নিজেদের অজান্তেই একাত্ম হয়ে যায়। এর পর তৃতীয় ধাপে আসে Projecting the Learners into the lesson| এখানে শিক্ষার্থীকে নিজস্ব আঙ্গিকে পরিচিত পরিসর থেকে Video, Still Photograph ইত্যাদি দেখানো হয়। শিক্ষার্থী তা Conversation এর মাধ্যমে প্রকাশ করে। তারপর শুরু হয় Discussion Session । এই Session কে উপভোগ্ করার জন্য বিভিন্ন Game, Debate, Conference এর আয়োজন করা হয়। এছাড়া Case presentation, Problem Solving, Discussion on Real life Problem মুখর করে তুলে শিক্ষার্থীদের। ফলে তারা হয়ে ওঠে দৃঢ় প্রত্যয়ী এবং নতুন শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় পারদর্শী।

BASIC ROBOTICS TRAINING COURSE : চতুর্থ শিল্প বিপ্লবের এই সময়ে রোবট যে ভবিষ্যত বিশ্বে কি অভাবনীয় বিপ্লব আনতে যাচ্ছে তা ধারণার অতীত। তাই চট্টগ্রামের শিশুকিশোরদের আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তি চর্চায় উৎসাহিত করতে এই উদ্যোগ গ্রহণ করেছে Executive`s Care । এই কোর্সে প্রধানত শিক্ষার্থীরা হাতে কলমে রোবট তরৈী করতে শিখবে। তারা জানবে বেসিক অব ইলেকট্রনিকস, বেসিক অব রোবটস, মাইক্রোকন্ট্রোলারস,মটর কন্ট্রোলিং ,রোবট সেন্সরস,ডাটা রিডিং এন্ড রাইটিং,আরডুইনো প্রোগ্রামিং,রোবট ও ড্রোন তৈরী ইত্যাদি বিষয়ে । ্কোর্স শেষে তারা রোবট সেন্সর তৈরী করতে পারবে, নির্মাণ করতে পারবে ওয়্যারলেস রোবট এবং ড্রোন । এভাবে পরিপূর্ণ রোবট নির্মাণে সক্ষম হবে প্রশিক্ষণ সম্পন্নকারীরা।

বিস্তারিত জানতে , Executive`s Care চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট ভবন(৩য় তলা), লালখান বাজার, চট্টগ্রাম এই ঠিকানায় এবং ০১৮১৯-২৯৭৮৬৮ ফোন নম্বরে যোগাযোগ করা যাবে।লগ ইন করতে পারেন www.executive’scare.org এই ওয়েবে।

পূর্ববর্তী নিবন্ধআমুর বক্তব্য ঘিরে প্রতিক্রিয়া
পরবর্তী নিবন্ধব্রেইন টিউমার থেকে প্রাণহানির ঝুঁকি বেশি