মণ্ডপে মণ্ডপে বিদায়ের সুর আজ প্রতিমা বিসর্জন

নবমীর রাতে উপচেপড়া ভিড়

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৩ অক্টোবর, ২০২৪ at ৮:৪৮ পূর্বাহ্ণ

পূজামণ্ডপে এখন বিষাদের ছায়া। সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের পাঁচদিনব্যাপী দুর্গোৎসব শেষ হচ্ছে আজ। সকাল সাড়ে ৬টায় দশমী বিহিত পূজা, পূজান্তে অঞ্জলি গ্রহণ।এরপর প্রতিমা বিসর্জন। মর্ত্যে পাঁচদিন মৃন্ময়ীরূপে মণ্ডপে মণ্ডপে অবস্থান করে আজ বিদায় নেবেন দেবী দুর্গা।

গতকাল মহানবমীতে ‘বিহিত পূজা’ অনুষ্ঠিত হয়। নবমীর সন্ধ্যা আরতির পর ভক্তদের মাঝে বিষাদের সুর বেজে ওঠে। এবার তিথির কারণে মহানবমী পূজার পরই অনেক পূজা মণ্ডপে দশমীর বিহিত পূজা এবং দর্পণ বিসর্জন অনুষ্ঠিত হয়েছে। তবে চট্টগ্রামের কেন্দ্রীয় পূজা মন্ডপজেএমসেন হলসহ অনেক পূজা মণ্ডপে আজ রবিবার দশমীর বিহিত পূজা ও দর্পণ বিসর্জন অনুষ্ঠিত হবে।

পুরোহিতরা জানান, এবার নবমী তিথি শুক্রবার শুরু হয়ে গতকাল শনিবার সকাল ৬টা ১৩ মিনিট পর্যন্ত ছিল। ফলে গতকাল শনিবার ভোর থেকেই নবমীর বিহিত পূজা সম্পন্ন হয়েছে পূজা মণ্ডপে। এবার তিথি অনুযায়ী, শনিবার নবমী পূজা সকাল ৯টা ২০ মিনিটের মধ্যে শেষ করার নিয়ম ছিল। প্রায় পূজা মণ্ডপে সকাল সাড়ে ৮টার মধ্যে নবমী পূজা শেষ করে ৮টা ৫০ মিনিটে ভক্তরা অঞ্জলি প্রদান করেন। পরে শুরু হয় দশমীর বিহিত পূজা। সকাল ৬টা ১৪ মিনিট থেকে দশমী তিথি শুরু হয়েছে। এই দশমী তিথি শনিবার রাত পৌনে ৪টা পর্যন্ত। বিশুদ্ধ পঞ্জিকা মতেএবার তিথি অনুযায়ী, দশমী বিহিত পূজা আজ রবিবার ভোর ৬টা ৩০ মিনিটের মধ্যে শেষ করার নিয়ম রয়েছে। তাই চট্টগ্রামসহ সারাদেশের অনেক পূজা মন্ডপে গতকাল শনিবার সকালে দশমী পূজা সম্পন্ন করা হয়। এজন্য গতকাল নবমীর পরই দশমী পূজাতে বসেছেন অনেক পূজা মন্ডপের পুরোহিত। কিন্তু প্রতিমা বিসর্জন হবে আজ রবিবার।

চট্টগ্রাম মহানগরী ও জেলার সবগুলো পূজা মণ্ডপে গতকাল নবমীর রাতে ভক্তদের উপচেপড়া ভিড় ছিল। প্রতিটি মন্ডপে ভক্তদের সুবিধার্থে পর্যাপ্ত আলো এবং সিসিটিভির ব্যবস্থা করা হয়।

আজ পতেঙ্গায় বিসর্জন : আজ দুপুরের পর থেকে সন্ধ্যা ৬ টার মধ্যে পতেঙ্গা সমুদ্র সৈকতে প্রতিমা বিসর্জন দেয়ার জন্য মহানগর পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে প্রতিটি থানা ও পূজা কমিটিকে বলা হয়েছে। প্রতি বছরের মতো এবারও চট্টগ্রাম সিটি কর্পোরেশন পতেঙ্গা সমুদ্র সৈকতে প্রতিমা বিসর্জনের আয়োজন করেছে। পতেঙ্গা সমুদ্র সৈকতে প্রতিমা বিসর্জনের জন্য সৈকতে নামার ব্যবস্থা করা হয়েছে। পতেঙ্গা সমুদ্র সৈকতে বিসর্জন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক মোহাম্মদ তোফায়েল ইসলাম।

এছাড়াও সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, পুলিশ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং মহানগর পূজা উদযাপন পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকসহ পতেঙ্গা থানা পুলিশ ও পূজা পরিষদ এবং সিটি করপোরেশনের কর্মকর্তাগণ উপস্থিত থাকবেন।

পতেঙ্গা সমুদ্র সৈকতে ছাড়াও পাথরঘাটা গঙ্গাবাড়ি এলাকায় কর্ণফুলীতে, কালুরঘাট এলাকায়, কাট্টলী রানী রাসমনি ঘাটে এবং আনোয়ারার পারকি সমুদ্র সৈকতেও প্রতিমা বিসর্জন দেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধনিজস্ব দামি মডেলের গাড়িতে পৌঁছে দেয়া হত ইয়াবা
পরবর্তী নিবন্ধগ্যাসের দাম সরকার নির্ধারণ করে না : জ্বালানি উপদেষ্টা