বাংলাদেশের ১৫০ শিক্ষার্থী পড়ছে আল আজহার বিশ্ববিদ্যালয়ে

দ্যা ওয়ার্ল্ড অর্গানাইজেশন ফর আল আজহার গ্র্যাজুয়েটস বাংলাদেশের যাত্রা শুরু

আজাদী প্রতিবেদন | সোমবার , ১১ এপ্রিল, ২০২২ at ৬:২৩ পূর্বাহ্ণ

মিশরের বিখ্যাত আল আজহার বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করা শিক্ষার্থীদের নিয়ে গঠিত দ্যা ওয়ার্ল্ড অর্গানাইজেশন ফর আল আজহার গ্র্যাজুয়েটস বাংলাদেশ নামের সংগঠনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। এ উপলক্ষে গতকাল রোববার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন দ্যা ওয়ার্ল্ড অর্গানাইজেশন ফর আল আজহার গ্র্যাজুয়েটসের সাধারণ সম্পাদক সাউদার্ন ইউনিভার্সিটির ইসলামিক স্টাডিজের চেয়ারম্যান সৈয়দ মো. জালাল উদ্দীন আযহারী।
লিখিত বক্তব্যে তিনি বলেন, ২০০৭ সালে মিশরে সংগঠনটি প্রতিষ্ঠা পায়। এরপর বিভিন্ন দেশে এর শাখা গড়ে উঠলেও বাংলাদেশে ২০১৮ সালের আগে কোনো শাখা ছিল না। ওই বছর পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মুহাম্মদ মিজানুর রহমান মিশর সফরে গেলে আল আজহার বিশ্ববিদ্যালয়ের গ্র্যান্ড ইমাম তাঁকে বাংলাদেশ শাখার সভাপতির দায়িত্ব নেওয়ার প্রস্তাব দেন। সুফি মুহাম্মদ মিজানুর রহমান এই প্রস্তাব গ্রহণ করেন। ওই বছর আল আজহার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ফ্যাকাল্টি ও বিভাগের প্রফেসর এবং কর্মকর্তাসহ ১৫ সদস্যের প্রতিনিধিদল বাংলাদেশ সফর করেন। তাদের উপস্থিতিতেই ২০১৮ সালের ১৭ সেপ্টেম্বর পিএইচপি ফ্যামিলির হল রুমে এই সংগঠনের আত্মপ্রকাশ ঘটে। ২০২১ সালের ২৭ অক্টোবর বাংলাদেশ সরকার এবং গত ৫ জানুয়ারি আল আজহার বিশ্ববিদ্যালয় ও মিশর সরকারের ধর্ম মন্ত্রণালয়ের অনুমোদন লাভ করে।
সৈয়দ জালাল উদ্দিন আযহারী বলেন, বাংলাদেশ থেকে বর্তমানে ১৫০ জন ছাত্র আল আজহার বিশ্ববিদ্যালয়ে পড়েন, যাদের একটি অংশ সুফি মিজানুর রহমান ফাউন্ডেশন থেকে নিয়মিত বৃত্তি পান। এ পর্যন্ত প্রায় ৫০০ বাংলাদেশি শিক্ষার্থী আল আজহার বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা লাভ করেছেন।
সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, বর্তমানে ২০ লাখ শিক্ষার্থী আল আজহার বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছে। প্রাথমিক পর্যায়ে এ বিদ্যাপীঠে দ্বীনি বিষয়ে পাঠদান করা হতো। কিন্তু বর্তমানে ইসলামী শিক্ষার পাশাপাশি সাইন্স, ফিজিঙ, কেমিস্ট্রি, বায়োলজি, ইকোনমিকস, বিজনেস স্টাডিজ, এগ্রিকালচার, ইঞ্জিনিয়ারিংসহ আধুনিক বিষয়গুলোও পাঠদানে অন্তর্ভুক্ত করা হয়েছে। দ্যা ওয়ার্ল্ড অর্গানাইজেশন ফর আল আজহার গ্র্যাজুয়েটস্‌ বাংলাদেশ সংগঠনটি মিশর ও বাংলাদেশ উভয় দেশের অনুমোদিত সংগঠন। এ সংগঠনের মাধ্যমে বিশ্বব্যাপী আজহারী গ্র্যাজুয়েটসদের সঙ্গে মেলবন্ধন রচনা, বিভিন্ন ধর্মীয় ও অ্যাকাডেমিক সম্মেলন, সভা, সেমিনারের আয়োজন, আন্তর্জাতিক ইমাম প্রশিক্ষণের আয়োজন, পরিচালনা ও সনদ দেওয়া, স্কলারশিপ দেওয়া, মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা, দাওয়াহ ও ফতোয়া সংক্রান্ত বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি এবং পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মুহাম্মদ মিজানুর রহমান বলেন, আল আজহার বিশ্ববিদ্যায়ল সবসময় মধ্যপন্থা অনুসরণ করে। আমরা সুফিবাদেও সেই কথাই বলি। জীবনের সব কাজের মধ্যে সত্যকে প্রতিষ্ঠিত করতে হবে। আর এটাই হলো সুফিবাদ।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন নেছারিয়া আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ রফিক উদ্দিন আল কাদেরি, নেছারিয়া আলীয়া মাদ্রাসার মুহাদ্দিস কামাল উদ্দিন আযহারী, সৈয়দ মো. মাসুদ কামাল, কল্পলোক জামে মসজিদের ঈমাম আবু আহমদ আল আযহারী, সাইফুদ্দিন আল আযহারী, সাবেক ইউপি চেয়ারম্যান মো. ইদ্রিস প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধথানায় আত্মসমর্পণের পর আওয়ামী লীগ নেতাসহ ১২জন জেলে
পরবর্তী নিবন্ধজন্মসনদ নিয়ে হয়রানি করলে ছাড় নেই : স্থানীয় সরকার মন্ত্রী