বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা

শোক দিবসের সভায় বক্তারা

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ১৬ আগস্ট, ২০২২ at ১০:২৬ পূর্বাহ্ণ

নানা কর্মসূচির মধ্য দিয়ে চট্টগ্রাম নগরী ও বিভিন্ন উপজেলায় জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী পালন করেছে আওয়ামী লীগ, এর অঙ্গসংগঠন এবং সরকারি-বেসরকারি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। কর্মসূচিতে ছিল-কোরান খতম, দোয়া ও মিলাদ মাহফিল, খাবার বিতরণ ও আলোচনা সভা। সভায় বক্তারা বলেন- বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা। এ মহান নেতা বাংলাদেশ প্রতিষ্ঠায় এবং বাঙালি জাতিকে আত্মমর্যাদাশীল জাতিতে রূপান্তরে আমৃত্যু লড়াই-সংগ্রাম করে গেছেন।

উত্তর জেলা আওয়ামী লীগ : চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের উগ্যোগে গতকাল দোস্ত বিল্ডিং কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতির বক্তব্য রাখেন উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম। সভায় প্রধান আলোচক ছিলেন সাধারণ সম্পাদক শেখ মো. আতাউর রহমান। উপস্থিত ছিলেন সংগঠনের সহ সভাপতি অধ্যাপক মো মঈনুদ্দিন, মো আবুল কালাম আজাদ, আবুল কাশেম চিশতি, নুরুল আনোয়ার চৌধুরী বাহার, দেবাশীষ পালিত, জসিম উদ্দিন শাহ, মহিউদ্দিন বাবলু, জাফর আহমেদ, প্রদীপ চক্রবত্তী, নাজিম উদ্দিন তালুকদার, ইঞ্জিনিয়ার মেজবাহ উল আলম লাভলু, আফতাব খান অমি, আ স ম ইয়াছিন মাহমুদ, ফোরকান উদ্দিন আহমেদ, মো. সেলিম, মহিউদ্দিন আহমেদ মঞ্জু, ডা নুর উদ্দিন জাহেদ, বখতেয়ার সাঈদ ইরান, আখতার উদ্দিন মাহমুদ পারভেজ, দিলোয়ারা ইউসুফ, এড. বাসন্তী প্রভা পালিত, সৈয়দা রিফাত আখতার নিশু, রাশেদ খান মেনন, এড জুবাঈদা সরোয়ার নিপা, তানভীর হোসেন তপু, রেজাউল করিম, শাহেদ, শামীম ও সরোয়ার প্রমুখ।

দক্ষিণ জেলা আওয়ামী লীগ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে খতমে কোরআন, মিলাদ, দোয়া মাহফিল ও আলোচনা সভা সংগঠনের ১২২ আন্দকিল্লাস্থ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। ১৫ আগস্ট নিহতদের আত্মার মাগফেরাত কামনায় চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ এমপি, সাধারণ সম্পাদক মফিজুর রহমান, সহ সভাপতি এম আবু সাইদ, সাবেক এমপি চেমন আরা তৈয়ব, এড: মির্জা কছির উদ্দিন, এড: জহির উদ্দিন, প্রদীপ দাশ, মোসলেহ উদ্দিন মনসুর, খোরশেদ আলম, আবু জাফর, বোরহান উদ্দিন এমরান, ডা: তিমির বরণ চৌধুরী, আবদুল কাদের সুজন, এড: মুজিবুল হক, আবদুল হান্নান চৌধুরী মঞ্জু, খান, আবু বকর জীবন, সামসুল ইসলাম, সুলতানা আক্তার নিলু প্রমুখ।

দোয়া মাহফিল ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা ফজলুল কাদের। খতমে কোরান ও দোয়া মাহফিল শেষে নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান।

রাউজান : রাউজান প্রতিনিধি জানান, বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। রাউজান উপজেলা প্রশাসন, পৌরসভা, উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ ছাত্রলীগ, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠনের পক্ষে পৃথক পৃথক কর্মসূচি আয়োজন করে। এসব কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য এবিএম এম ফজলে করিম চৌধুরী। এর আগে সকলে জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য। সাথে ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এহেছানুল হায়দর চৌধুরী বাবুল, পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুস সামাদ সিকদার, ওসি আবদুল্লাহ আল হারুন। পৌরসভায় আয়োজন করা হয় চিকিৎসা সেবা ক্যাম্প, দুস্থদের নতুন বস্ত্র বিতরণের মানবতার কুঠির। এসব কর্মসূচির উদ্বোধন করেন ফজলে করিম চৌধুরী এমপি। এখানে আলোচনা সভায় সভাপতিত্ব করেন পৌর মেয়র জমির উদ্দিন পারভেজ। কাউন্সিলর জানে আলম জনির সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান। দুপুরে দলীয় কার্যালয়ে উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ ছাত্রলীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন এমপি।

এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি কাজী আবদুল ওহাব। সাধারণ সম্পাদক কফিল উদ্দিন চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান, পৌর মেয়র, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি আনোয়ারুল ইসলাম,স্বপন দাশ গুপ্ত, বশির উদ্দিন খান, সমীর দাশ গুপ্ত, কাজী ইকবাল, দিলীপ চৌধুরী, জসিম উদ্দিন, সওকত হাসান, নজরুল ইসলাম চৌধুরী, মুছা আলম খান প্রমুখ।

রিহ্যাব চট্টগ্রাম রিজিয়ন : রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির চেয়ারম্যান আদুল কৈয়ূম চৌধুরীর নেতৃত্বে গতকাল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন রিহ্যাবের পরিচালক ও রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটির কো-চেয়ারম্যান (১) আলহাজ্ব ইঞ্জিনিয়ার মোহাম্মদ দিদারুল হক চৌধুরী, পরিচালক ও রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটির কো-চেয়ারম্যান (২) মাহবুব সোবহান জালাল তানভীর, রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটির সদস্য এ এস এম আবদুল গাফফার মিয়াজী, মিজানুর রহমান। উপস্থিত ছিলেন রিহ্যাব চট্টগ্রাম রিজিয়নের সদস্য রেজাউল করিম, আশিষ রায় চৌধুরী।


চবি উপাচার্য : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। এর আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ও উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে।


প্যানেল মেয়র আবদুস সবুর লিটন : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকীতে আলোচনা সভা ও ১৫ হাজার মানুষের জন্য ঐতিহ্যবাহী মেজবানির আয়োজন করেছেন করপোরেশনের প্যানেল মেয়র-১ আবদুস সবুর লিটন। গতকাল চট্টগ্রাম মহানগরীর ২৫ নং রামপুর ওয়ার্ডের একটি কমিউনিটি সেন্টারে এই মেজবানির আয়োজন করা হয়। মেজবানির আগে প্যানেল মেয়র লিটনের উদ্যোগে সোমবার সকালে রামপুর কাউন্সিলর কার্যালয়ের সামনে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হয়। এরপর রামপুর এলাকার মসজিদে মসজিদে ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। উক্ত কর্মসূচিতে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী, চসিকের বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরগণ, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনসহ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। শিক্ষা উপমন্ত্রী বলেন, আমরা শোককে শক্তিতে পরিণত করে দেশকে সামনের দিকে এগিয়ে নিব। মেয়র আবদুস সবুর লিটন বলেন, ১৫ আগস্ট শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি সাধ্যমতো সাধারণ মানুষের জন্য আপ্যায়নের আয়োজন করতে পেরে সত্যি আমি আনন্দিত।


চট্টগ্রাম শিক্ষা বোর্ড : চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পক্ষ থেকে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এসময় শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুস্তফা কামরুল আখতার, সচিব অধ্যাপক মো. আব্দুল আলীম ও পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক নারায়ণ চন্দ্র নাথসহ বোর্ডের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এছাড়াও জাতীয় শোক দিবস উপলক্ষে চট্টগ্রাম জেলা পরিষদ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ), চট্টগ্রাম ওয়াসা, বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র, চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট অফিস, বন বিভাগ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, আঞ্চলিক বেতার কেন্দ্রসহ সরকারি ও স্বায়ত্ত্বশাসিত বিভিন্ন প্রতিষ্ঠানে শোক দিবসের বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে।


খুলশী ক্লাব লিমিটেড : নগরীর শীর্ষস্থানীয় সামাজিক সংস্থা খুলশী ক্লাব লিমিটেডে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে ১৫ আগস্ট সকালে ক্লাব প্রাঙ্গনে কালো পতাকা উত্তোলন, জাতীয় পতাকা অর্ধনমিত করণ, কালো ব্যাজ ধারণ সহ জাতির জনক ও তাঁর পরিবারের শহীদ সদস্যগনের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন ক্লাব সদস্য মোহাম্মদ সিরাজ উদ্দিন। এতে উপস্থিত ছিলেন ক্লাব আইপিপি আহমেদুল হক (আহাম্মেদ), সেক্রেটারি জেনারেল ডা. এম. এ. করিম, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ হুমায়ুন কবির, বীর মুক্তিযোদ্ধা নূর উন নবী ইমরান, ক্লাব হেলথ সেক্রেটারি ডা. শংকর কুমার ঘোষ, অর্গানাইজিং সেক্রেটারি মোহাম্মদ আমির হোসেন, ফিন্যান্স সেক্রেটারি মোহাম্মদ শওকত আলী তালুকদার, ইসি মেম্বার মোহাম্মদ নাছির উদ্দিন, ক্লাব এমআইসি সদস্য মোহাম্মদ রফিকুল ইসলাম, মোহাম্মদ নুরুল আবছার ও মাহমুদুল হাসান চৌধুরী। ক্লাব মেম্বারদের মধ্যে উপস্থিত ছিলেন সাইফুল হুদা জাহাঙ্গীর, ইঞ্জিনিয়ার এনামুল বাকী, ক্যাপ্টেন শফিকুল ইসলাম ও সালেহ আহমেদ প্রমুখ।


আইআইইউসি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারাবিশ্বে শোষিত ও স্বাধীনতাকামী মানুষের কাছে বিশ্ববন্ধু হিসেবে সমাদৃত হয়েছেন বলে মন্তব্য করেছেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) বোর্ড অব ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী এমপি। সোমবার আইআইইউসি অডিটোরিয়ামে আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবসের আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি। বঙ্গবন্ধু রিসার্চ সেন্টার ফর ইসলাম এন্ড ইন্টাররিলিজিয়াস ডায়ালগের (বিআরসিআইআইডি) পরিচালক ও ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান মো. সরোয়ার আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইআইইউস্থির বোর্ড অব ট্রাস্টের সদস্য এবং ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান ড. ইঞ্জিনিয়ার রশীদ আহমেদ চৌধুরী। আইআইইউসির উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রফেসর ড. মছরুরুল মওলা, ট্রেজারার প্রফেসর ড. মুহাম্মদ হুমায়ুন কবির, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. আখতার সাঈদ, রেজিস্ট্রার এ.এফ.এম. আখতারুজ্জামান কায়সার, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আব্দুল কাদের মাসুম, ফিমেল একাডেমিক জোনের কো-অর্ডিনেটর ফারহানা ইয়াসমিন চৌধুরী। অনুষ্ঠান শেষে মোনাজাত পরিচালনা করেন আইআইইউসি শরীয়াহ অনুষদের ডিন প্রফেসর ড. শাকের আলম শওক।


টাইগারপাস বহুমুখী উচ্চ বিদ্যালয় : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী-উদ্‌যাপন উপলক্ষে টাইগারপাস বহুমুখী উচ্চ বিদ্যালয়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো, মোজাম্মেল হক। প্রধান অতিথি ছিলেন ১৩নং পাহাড়তলী ওয়ার্ড কাউন্সিল মো. ওয়াসিম উদ্দিন চৌধুরী। সিনিয়র শিক্ষক বিমল কুমার আচার্য্যর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন ম্যানেজিং কমিটির সদস্য জাবেদ আহাম্মদ, ফয়েজ আহমেদ, সহকারি প্রধান শিক্ষক তাজদীক মামুন, সিনিয়র শিক্ষক আব্দুচ ছবুর, আব্দুছ ছালাম মিয়া, সঞ্জয় কৃষ্ণ দেবনাথ সহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। মুনাজাত পরিচালনা করেন ধর্মীয় শিক্ষক মাওলানা আব্দুল হক আনোয়ারী। জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পন, দোয়া মাহফিল, চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা, ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ চলচিত্র প্রদর্শন ইত্যাদি আয়োজনের মাধ্যমে জাতির পিতার ৪৭তম শাহাদাৎ বার্ষিকী-২০২২ উদ্‌যাপন করা হয়।
সানোয়ারা ইসলাম বালক উচ্চ বিদ্যালয় : নগরীর পুরাতন চান্দগাঁও থানার অন্তর্গত সানোয়ারা ইসলাম বালক উচ্চ বিদ্যালয়ের অডিটোরিয়ামে জাতীয় শোক দিবস অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএস.সি। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন নাজমুল হক নজু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবুল মনছুর চৌধুরী। অনুষ্ঠানে বঙ্গবন্ধু ও তার পরিবারবর্গের জন্য দোয়া মোনাজাত করা হয়।


অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয় : অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয়ে এ জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সজল কুমার দত্ত। অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এছাড়া ১৫ আগস্ট উপলক্ষে আয়োজিত ্তুহামদ-নাত্থ প্রতিযোগিতার বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ করা হয়। আজকের অনুষ্ঠানে শেখ রাসেল স্মরণে অংকুরে ঝরে পড়া ফুল্থ শীর্ষক একটি দেয়ালিকাও উন্মোচন করা হয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক কাজী সুলতানা ইয়াসমিন।
এম. এ. লতিফ এমপি : বঙ্গবন্ধু মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে সংসদ সদস্য এম. এ. লতিফের উদ্যোগে জাতীয় শোক দিবসে সিইপিজেড গেইট সংলগ্ন এলাকায় এক আলোচনা সভা, দোয়া মাহফিল আয়োজন করা হয়। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মাহবুবুল হক মিয়ার সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন এম.এ.লতিফ এমপি। জাহিদ হোসেন খোকন সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন- কাউন্সিলর জিয়াউল হক সুমন, কাউন্সিলর মো. শেখ জাফরুল হায়দার চৌধুরী সবুজ, আজিজ মোল্লা, দেবাশীষ পাল দেবু, মো. জাকের আহমদ খোকন, জাহিদুল আলম মিন্টু, আবদুল মতিন মাস্টার, ইমাম হোসেন, নায়েবুল ইসলাম ফটিক, অধ্যাপিকা বিবি মরিয়ম, শাহিন সরোয়ার, সুফিউর রহমান টিপু, সালাউদ্দিন বাবর, লুৎফল আহছান শাহ, মো. আরিফ। উপস্থিত ছিলেন- ওমর হাজ্জাজ, আদনানুল ইসলাম (আদনান), আবদুল বারেক, ওয়াহিদুল আলম, নুরুল আলম, আলমগীর হাসান, মইন উদ্দিন হাসান, আবছার উদ্দিন, রনজিত শীল প্রমুখ।


ইউএসটিসি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভা ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি চিটাগাংয়ের (ইউএসটিসি)র উদ্যোগে ইউএসটিসি ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্য রাখেন ইউএসটিসির উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম। স্বাগত বক্তব্য রাখেন ইউএসটিসি’র রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) দিলীপ কুমার বড়ুয়া। সভায় আরও উপস্থিত ছিলেন ইউএসটিসির উপ-উপাচার্য, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), প্রক্টর, ডিনবৃন্দ ও বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, অফিস কর্মকর্তা কর্মচারী ও ছাত্রছাত্রীবৃন্দ।


সিআইইউ : জাতীয় শোক দিবস উপলক্ষে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিআইইউ উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী। গতকাল সোমবার নগরের জামাল খান ক্যাম্পাসে শোকাবহ ১৫ আগস্ট উপলক্ষে সিআইইউর জাতীয় দিবস উদযাপন কমিটি এই আলোচনা সভার আয়োজন করে।


এতে সভাপতির বক্তব্যে রাখেন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মীর মোহাম্মদ নুরুল আবসার। সিআইইউর রেজিস্ট্রার আনজুমান বানু লিমার পরিচালনায় আলোচনা সভায় বঙ্গবন্ধুর জীবন দর্শন নিয়ে বক্তব্য দেন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, অধ্যাপক ড. মোহাম্মদ নাঈম আবদুল্লাহ, ডিন অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল করিম, অধ্যাপক ড. সৈয়দ মনজুর কাদের, ড. শাহ আহমেদ, সহকারি ডিন মোহাম্মদ বেলায়েত হোসেন, ড. আসিফ ইকবাল, রাশেদা ফেরদৌস, সিআইইউর পরীক্ষা নিয়ন্ত্রক সরকার কামরুল মামুন, কুমার দোয়েল দে প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধগাউসিয়া কমিটি চান্দগাঁও ইউনিটের বৃক্ষরোপণ ও চক্ষুশিবির
পরবর্তী নিবন্ধকানাডায় প্রদর্শিত ‘শনিবার বিকেল’