কোরীয় উপদ্বীপে উত্তেজনার মধ্যেই মহড়ায় দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র

| শনিবার , ৮ অক্টোবর, ২০২২ at ৫:৫২ পূর্বাহ্ণ

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কার্যক্রমের কারণে উদ্বিগ্ন জাপান ও দক্ষিণ কোরিয়া। মূলত, কোরীয় উপদ্বীপে উত্তেজনা চলছে কিম জং উনের প্রতিনিয়ত শক্তি প্রদর্শনের ঘটনায়। এর মধ্যেই দক্ষিণ কোরিয়ার যুদ্ধ জাহাজের সঙ্গে নতুন করে নৌ মহড়া শুরু করেছে যুক্তরাষ্ট্রের পারমাণবিক শক্তিচালিত বিমানবাহী রণতরী রোনাল্ড রিগ্যান। খবর বাংলানিউজের।
গতকাল শুক্রবার এ মহড়া শুরু হয়। এক প্রতিবেদনে এ তথ্য জানায় আল জাজিরা। পিয়ংইয়ংয়ের হুমকি মোকাবিলায় মিত্র দেশ দুটি এ মহড়া পরিচালনা করছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।
কোরীয় উপদ্বীপের পূর্ব উপকূলে মহড়া চালাচ্ছে পারমাণবিক শক্তিচালিত বিমানবাহী রণতরী রোনাল্ড রিগ্যান ও দক্ষিণ কোরিয়ার যুদ্ধ জাহাজ। এ ব্যাপারে একটি বিবৃতিও দিয়েছেন দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ। এতে বলা হয়, আমাদের এ মহড়ার মূল লক্ষ্য মিত্রদের প্রতিরক্ষা সক্ষমতা বাড়ানো। সক্ষমতা প্রদর্শনের পাশাপাশি উত্তর কোরিয়ার যেকোনো ধরনের উস্কানি মোকাবিলায় আমরা প্রস্তুত থাকব।
এর আগেও দুদিন মহড়ায় অংশ নেয় যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। সে সময় যুক্তরাষ্ট্র ও সিউলের ডেস্ট্রয়ারে ও অন্যান্য যুদ্ধ জাহাজ অংশ নেয়।
খবরে বলা হয়, দুই মিত্র দেশ পরিচালিত নৌ মহড়ার প্রতিক্রিয়ায় আবারও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ চালাতে পারে, এমন আশঙ্কা করা হচ্ছে।
কিম জং উনের পররাষ্ট্র মন্ত্রণালয় ৬ অক্টোবর এক বিবৃতিতে জানিয়েছে, মার্কিন বিমান রণতরীর উপস্থিতি কোরীয় উপদ্বীপ ও আশপাশের স্থিতিশীলতার জন্য গুরুতর হুমকি। এর আগেই অবশ্য জাপানের ওপর দিয়ে স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। এটি ছিল গত ১২ দিনে তাদের সপ্তম ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ। জাতিসংঘের নিষেধাজ্ঞা থাকলেও সেটি উপেক্ষা করে এ বছর এখন পর্যন্ত ৪০ বার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে কিমের সেনাবাহিনী।

পূর্ববর্তী নিবন্ধসড়কে বাইক আরোহী তিন বন্ধুর মৃত্যু
পরবর্তী নিবন্ধঐশ্বরিয়ার সিনেমা ৭ দিনে আয় ছাড়াল ৩০০ কোটি