কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে সরকারের প্রশংসনীয় পদক্ষেপ

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর প্রকল্প একনেকে অনুমোদন

| শুক্রবার , ৫ ফেব্রুয়ারি, ২০২১ at ৬:২৫ পূর্বাহ্ণ

সরকার চট্টগ্রামের মিরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে বিনিয়োগবান্ধব পরিবেশসহ পারিপার্শ্বিক এলাকায় বিভিন্ন অবকাঠামো উন্নয়নের জন্য ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর উন্নয়ন’ শীর্ষক একটি প্রকল্প অনুমোদন দিয়েছে। বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান একনেক পরবর্তী সংবাদ সম্মেলনে জানান, প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৩৪৭ কোটি ২১ লাখ টাকা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এনইসি সম্মেলন কক্ষের এই সভায় যুক্ত হন প্রধানমন্ত্রী। মিরসরাইয়ে বিশাল চরাঞ্চল জুড়ে বঙ্গবন্ধু শিল্প পার্কের নির্মাণ কাজ শুরু হয়েছে। তাকে কেন্দ্র করে চট্টগ্রামের মিরসরাই ও সীতাকুণ্ড উপজেলা এবং ফেনী জেলার সোনাগাজী উপজেলায় প্রায় ৩০ হাজার একর জমিতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’ স্থাপনের কাজ চলছে। পরিকল্পনামন্ত্রী বলেন, এই শিল্প নগরীতে বেসরকারি বিনিয়োগের উপযোগী পরিবেশ তৈরি করার উদ্দেশ্যে প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া প্রকল্পটির মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরকে জলবায়ু সহিষ্ণু পরিবেশবান্ধব অর্থনৈতিক অঞ্চল হিসেবে গড়ে তোলা হবে। সেবাভিত্তিক শিল্প এলাকার জন্য বেসরকারি খাতে একটি গতিশীল বাজার ব্যবস্থা তৈরি করা হবে।
প্রকল্পের মোট ব্যয়ের ৩৭৯ কোটি ৭৪ লাখ টাকা সরকার নিজস্ব তহবিল থেকে দেবে। বিশ্ব ব্যাংক ঋণ সহায়তা হিসেবে জোগান দেবে ৩ হাজার ৯৬৭ কোটি টাকা।
কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির দৃঢ় সংকল্পকে সামনে রেখে বর্তমান সরকার কাজ করে যাচ্ছেন। কর্মসংস্থান সৃষ্টি এবং দেশের অর্থনৈতিক উন্নতির লক্ষ্যে সমগ্র বাংলাদেশে প্রায় ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে। যার মধ্যে চট্টগ্রাম জেলার মীরসরাই, সীতাকুণ্ড এবং ফেনী জেলার সোনাগাজীতে অবস্থিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর’ অন্যতম। এ অর্থনৈতিক অঞ্চলটির আয়তন প্রায় ২৫ হাজার একর এবং যার অনেকটা অংশ জুড়ে রয়েছে মীরসরাই। ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর’ এলাকায় মাটি ভরাট ও অবকাঠামোগত উন্নয়ন কাজে নিয়োজিত বিভিন্ন দেশী/বিদেশী প্রতিষ্ঠানকে বিদ্যু সংযোগ প্রদানের লক্ষ্যে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড/চট্টগ্রাম পবিস-৩ কর্তৃক নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ লক্ষ্যে ইতোমধ্যে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড/চট্টগ্রাম পবিস-৩ কর্তৃক একটি ২০ এমভিএ উপকেন্দ্র (বেজা-১) নির্মাণপূর্বক বিদ্যুতায়ন করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর এলাকায় প্রথম শিল্প প্রতিষ্ঠান হিসেবে জিনিয়ান কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিঃ এ বিদ্যুৎ সংযোগ প্রদান করেছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড/চট্টগ্রাম পবিস-৩।
বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের পক্ষ থেকে জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর উন্নয়নে ১৭ হাজার কোটি টাকা ব্যয় করা হচ্ছে। এই শিল্প নগর হবে স্মার্ট সিটি। পণ্য আমদানি রপ্তানির জন্য এখানে একটি সমুদ্র বন্দর নির্মাণ করা হবে। এছাড়া সোনাগাজী অর্থনৈতিক অঞ্চলে বিমান বন্দর নির্মাণ করা হবে। মীরসরাই অর্থনৈতিক অঞ্চলে দুটি শিল্প প্রতিষ্ঠান নির্মাণের কাজ শেষ হয়েছে। ১১ টি প্রতিষ্ঠানের নির্মাণ কাজ চলছে। আগামী বছর আরও ২০ টির কাজ শুরু হবে।
দক্ষ শ্রম শক্তি গড়ে তোলার জন্য ছেলে ও মেয়েদের আলাদা দুইটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান চালু করা হবে। যেখানে প্রশিক্ষণ নিয়ে তারা অর্থনৈতিক অঞ্চলের কাজে নিয়োজিত হবে। ইতিমধ্যে বাংলাদেশ অটো ইন্ডাস্ট্রিজ লিমিটেড এখানে বৈদ্যুতিক গাড়ি তৈরির কারখানা করছে। আমরা গাড়ি নির্মাতাদের জন্য আরও ৫০০ একর জমি রেখেছি। দেশে ব্যক্তিগত গাড়ি, বাণিজ্যিক যান ও মোটরসাইকেল শিল্প স্থাপনের একটা সুযোগ তৈরি হয়েছে। আমরা সুযোগটি কাজে লাগাতে চাই। শুধু বাংলাদেশের বাজার নয়, আশপাশের দেশেও গাড়ি ও যন্ত্রাংশ বাংলাদেশে তৈরি করে রপ্তানি করা যেতে পারে।
সরকার দেশে বেশি বেশি কর্মসংস্থান সৃষ্টি করতে চায়। এই জন্য গড়ে তোলা হচ্ছে দেশের সবচেয়ে বড় অর্থনৈতিক অঞ্চল। এই অর্থনৈতিক অঞ্চলকে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর হিসেবে নামকরণ করে প্রশংসার কাজ করেছে সরকার।
প্রকল্পটি তৈরির জন্য বিশ্বব্যাংক ২০১৪ সাল থেকে বেজাকে সহায়তা দিয়ে আসছে। জানা যায়, এরই অংশ হিসেবে ৫০ কোটি ডলার ঋণ দিচ্ছে সংস্থাটি। প্রকল্পটি একনেক সভায় অনুমোদন পাওয়ায় কাজের অগ্রগতি পরিলক্ষিত হবে অচিরেই-সেই প্রত্যাশা আমরা করতে পারি।

পূর্ববর্তী নিবন্ধ৭৮৬
পরবর্তী নিবন্ধএই দিনে