৩১ বছর পর ঘরের মাঠে ফলোঅনের লজ্জায় অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক

সোমবার , ৭ জানুয়ারি, ২০১৯ at ৪:৪১ পূর্বাহ্ণ

কিছুদিন আগেও বিশ্ব ক্রিকেটে প্রতাপশালী ছিল অস্ট্রেলিয়া। কিন্তু সময়ের পরিবর্তনে বদলে গেছে অস্ট্রেলিয়া দাপটও। এখন তারাও ইনিংসে হারে। ফলো অনে পড়ে। এবারে যেমন দীর্ঘ ৩১ বছর পর ঘরের মাঠে ফলো অনে পড়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। চতুর্থ টেস্টের চতুর্থ দিনের অনেকটা সময় বৃষ্টিতে ধুয়ে গেছে। যেটুকু সময় খেলা হলো তাতে স্পষ্ট আধিপত্য দেখালেন ভারতীয় বোলাররা।। বিশেষ করে পাঁচ উইকেট নিয়ে অসিদের ৩০০ রানেই থামিয়ে দিতে বড় ভূমিকা রাখেন ভারতীয় স্পিনার কুলদিপ যাদব। আর তাতেই ৩১ বছর পর ঘরের মাঠে ফলোঅনের লজ্জায় ডুবলো অস্ট্রেলিয়া। গতকাল রোববার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে দিনের শুরুতেই বৃষ্টির হানায় খেলা মাঠে গড়ানো নিয়েই ছিল সংশয়। দর্শকদের অনেক বড় অংশ গ্যালারী ছেড়ে যেতে শুরু করেছিলেন। কিন্তু খেলা মাঠে গড়ালো ঠিকই। তবে ক্ষতিটা আদতে স্বাগতিকদেরই হলো। অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্ট খেলতে নেমেই স্বাগতিকদের সর্বনাশের কারণ হলেন ২৪ বছর বয়সী কুলদিপ। ৯৯ রান খরচ করে তুলে নিলেন অজিদের ৫ উইকেট। আগেরদিন উসমান খাজা, ট্রাভিস হেড ও টিম পেইন আর আজ নাথান লায়ন ও জশ হ্যাজেলউডের উইকেট তুলে নেন তিনি। ৬৪ বছরের মধ্যে এই প্রথম অজিদের মাটিতে কোনো চায়নাম্যান বোলার ৫ উইকেট পেলেন। ফলোঅনে পড়া অসিরা এখনো ভারতের প্রথম ইনিংসের চেয়ে ৩২২ রান পিছিয়ে। ১৯৮৬ সালের পর এই দ্বিতীয়বারের মতো অসিদের ফলোঅনের লজ্জায় ফেললো ভারত। এর মাঝে ১৯৮৮ সালে সর্বশেষ অসিদের ফলোঅনের আমন্ত্রণ জানিয়েছিল ইংল্যান্ড। অস্ট্রেলিয়া ফলো অনে পড়ায় ভারতের ইতিহাস গড়াটা এক রকম নিশ্চিত হয়ে গেছে। অনেক বড় বড় তারকারা খেললেও অস্ট্রেলিয়ার মাটিতে কখনোই টেস্ট সিরিজ জিততে পারেনি ভারত। এবার সেটা করে ইতিহাস সৃষ্টি করছে বিরাট কোহলির দল। আগেরদিন আলোক স্বল্পতার কারণে কয়েক ওভার বাকি থাকতেই দিনের খেলা সমাপ্ত ঘোষণা করেন আম্পায়ার। এজন্য আজ খেলা আধা ঘণ্টা আগেই শুরু হয়। কিন্তু তাতে কোনো পরিবর্তন হয়নি। বরং পুরো প্রথম সেশন বৃষ্টিতে ধুয়ে যায়। বৃষ্টি থামলেও আলোক স্বল্পতার কারণে ফের খেলা বিলম্বিত হয়।
লাঞ্চের পর খেলার উপযোগী পরিবেশ থাকায় মাঠে নামে দুই দল। দ্বিতীয় ওভারেই আঘাত হানেন ভারতীয় পেসার মোহাম্মদ শামি। প্যাট কামিন্সের অফ স্ট্যাম্প ভেঙে দেন এই ডানহাতি পেসার। আগেরদিনের ৬ উইকেট হারিয়ে করা ২৩৬ রান থেকে মুহূর্তেই সপ্তম উইকেট হারিয়ে বসে অজিরা। পিটার হ্যান্ডসকম্বের প্রতিরোধ গুড়িয়ে দেন জাসপ্রিত বুমরাহ। পরে ওভারেই লায়নকে তুলে নেন কুলদিপ। পরের ওভারেই অবশ্য হ্যাজেলউডকে আউট করতে পারতেন কিন্তু হনুমা বিহারি ক্যাচ মিস করেন। শেষ উইকেট জুটিতে ৪২ রান যোগ করে ভারতীয় বোলারদের সাময়িক হতাশায় ডুবান মিচেল স্টার্ক ও হ্যাজেলউড। এরপর হ্যাজেলউডকে ফিরিয়ে পাঁচ উইকেট পূর্ণ করেন কুলদিপ।
দিনের শেষভাগে ফলোঅন করতে নেমে ৪ ওভার খেলার সুযোগ পায় অস্ট্রেলিয়া। এই ৪ ওভারে ৬ রান তুলে মাঠ ছাড়েন দুই অজি ওপেনার। পঞ্চমদিনেও আধা ঘণ্টা আগে খেলা শুরু হবে এবং খেলা হবে ৯৮ ওভার। কিন্তু আবহাওয়ার পূর্বাভাস বলছে কালও একই অবস্থা থাকবে। ৪ ম্যাচের টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে আছে ভারত। এই ম্যাচে ড্র করতে পারলেই অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্ট জয়ের স্বাদ পাবে তারা।

x