৩০% ডাটা বাঁচাবে গুগল অ্যাপ ডাটালি

শনিবার , ২ ডিসেম্বর, ২০১৭ at ৬:৪৭ পূর্বাহ্ণ
120

ব্যবহারকারীদের ইন্টারনেট ডাটার খরচের পরিমাণ জানাতে ‘ডাটালি’ নামে নতুন একটি অ্যাপ উন্মোচন করেছে গুগল। বৃহস্পতিবার রাজধানীতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অ্যাপটি সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরেন গুগল কর্মকর্তারা।

ডাটালির মাধ্যমে ফোনে থাকা অ্যাপগুলোর ডাটা মনিটর করা যাবে। কোন অ্যাপ কতটুকু ডাটা ব্যয় করছে তাও জানা যাবে। ফলে ব্যবহারকারীরা অনাকাঙিক্ষতভাবে ডাটা শেষ হওয়ার ঝামেলা থেকে মুক্তি পাবেন।

সংবাদ সম্মেলনে গুগলের এশিয়া প্যাসেফিকের ইন্ডাস্ট্রি হেড গোলাম কিবরিয়া বলেন, বাংলাদেশে বর্তমানে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ডেস্কটপ বা ল্যাপটপের তুলনায় মোবাইল ফোনেই ইন্টারনেট বেশি ব্যবহার করা হয়। তাই মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য গুগলের অ্যাপটি কাজে আসবে।

তিনি আরও বলেন, মোবাইল ডাটা ব্যবহারকারীদের দ্রুত ইন্টারনেট প্যাকেজ ফুরিয়ে যায়। যদি ডাটালি অ্যাপটি ব্যবহার করা হয় তাহলে ৩০ শতাংশ ডাটা সাশ্রয় করা যাবে। ডাটালির মাধ্যমে রিয়েল টাইমে চলমান কোন অ্যাপ কতটুকু ডাটা ব্যয় করছে তা পপআপ আকারে দেখা যাবে। নতুন কোন স্থানে গেলে আশেপাশে কোথায় ওয়াইফাই সেবা পাওয়া যাবে তা জানাতে অ্যাপটিতে রয়েছে ‘ফাইন্ড ওয়াইফাই’ অপশন। এতে ব্যবহারকারীর দূরত্বের উপর নির্ভর করে কাছাকাছি থাকা ওয়াইফাই সংযোগগুলো প্রদর্শিত হবে। এছাড়া ওয়াইফাই নেটওয়ার্কের লোকেশন খুঁজে পেতে রয়েছে ‘গেট ডিরেকশন’ অপশন। এতে ক্লিক করলে অ্যাপটি দেখিয়ে দেবে কোথায় গেলে নেটওয়ার্কের আওতায় থাকা যাবে। এছাড়া অ্যাপটিতে রয়েছে ডাটা সেইভ করার সুবিধা। এটি চালু করলে ব্যাকগ্রাউন্ডে চলা অ্যাপগুলোর ডাটা খরচ বন্ধ হয়ে যাবে। ললিপপ ৫.১ থেকে শুরু করে অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণেও চলবে অ্যাপটি। গুগলের কান্ট্রি মার্কেটিং কনসালটেন্ট হাসমী রাফসানজানি বলেন, যেসব দেশে ইন্টারনেটের মূল্য বেশি সেসব দেশের মোবাইল ব্যবহারকারীরা অ্যাপটি ব্যবহারের মাধ্যমে উপকৃত হবেন। ভবিষ্যতে বাংলাদেশে গুগল আরও অনেক সেবা নিয়ে কাজ করবে।

x