১২ বছর জেল খেটে বেরোনোর তিন মাস পর ক্রসফায়ারে

ঢেবারপাড় থেকে ‘ডাকাতের’ লাশ উদ্ধার

আজাদী প্রতিবেদন

মঙ্গলবার , ১৯ নভেম্বর, ২০১৯ at ৩:৩৫ পূর্বাহ্ণ
2037

নগরীতে হত্যা মামলায় ১২ বছর জেল খেটে বেরোনোর তিনমাস পর পুলিশের সাথে কথিত বন্দুকযুদ্ধে আব্দুল আজিজ নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। পুলিশের দাবি, চারদিন আগে দিনেদুপুরে একটি বাসায় ডাকাতির ঘটনায় আজিজ ও তার সহযোগীরা জড়িত। গত রোববার দিবাগত রাত আড়াইটা নাগাদ খুলশী থানাধীন নাসিরাবাদ প্রপার্টিজ লিমিটেড নামে একটি আবাসিক এলাকার পেছনে ঢেবারপাড়ে এই বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। নিহত আজিজ ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর এলাকার বাসিন্দা। নগরীতে তিনি ঢেবারপাড় এলাকায় থাকতেন।
জানতে চাইলে খুলশী খানার ওসি প্রনব চৌধুরী আজাদীকে বলেন, একটি ডাকাতির ঘটনায় আজিজের সম্পৃক্ততার তথ্য পেয়ে আমরা তার বিষয়ে খোঁজ চালাতে শুরু করি। গত (রোববার) রাতে নাসিরাবাদ প্রপার্টিজের পেছনে ঢেবারপাড় এলাকায় তার উপস্থিতির খবর পেয়ে আমরা অভিযানে যাই। ঘটনাস্থলে পৌঁছলে সেখানে আজিজ ও তার সহযোগীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাথর ও গুলি ছোঁড়ে। আমরাও পাল্টা গুলি চালালে তারা পিছু হটে। পরে ঢেবারপাড়ে একটি টিলার ওপর আজিজের গুলিবিদ্ধ লাশ পাওয়া যায় বলে দাবি করেন খুলশী থানার ওসি প্রনব চৌধুরী। ওসির দাবি, বন্দুকযুদ্ধের সময় তিনজন পুলিশ সদস্য আহত হয়েছেন। এছাড়া ঘটনাস্থল থেকে একটি আগ্নেয়াস্ত্র ও দুই রাউন্ড কার্তুজ উদ্ধার করা হয়েছে। নিহত আজিজের বিরুদ্ধে ২০০০ সালে এমইএস কলেজ এলাকায় একটি হত্যা মামলা এবং
ডাকাতি ও জননিরাপত্তা বিঘ্ন আইনে দুটি মামলা রয়েছে বলে জানান ওসি।
প্রনব চৌধুরী বলেন, আজিজ হত্যা মামলায় ১২ বছর জেল খেটে তিনমাস আগে জামিন পান। এরপর তিনি আবারও ডাকাতিতে জড়িয়ে পড়েন। তার সহযোগী রফিক ও শাহজালালের বিরুদ্ধে নগরীর বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে।
পুলিশের পক্ষ থেকে বলা হয়, গত ১৫ নভেম্বর দুপুরে খুলশী থানার গরীবউল্লাহ শাহ হাউজিং সোসাইটির আরিফুল হক নামে এক ব্যক্তির বাসায় ডাকাতির ঘটনা ঘটে। ওই সময় ডাকাত দলটি বাসার নারী সদস্যকে জিম্মি করে দুটি মোবাইল সেট, স্বর্ণালঙ্কার ও নগদ টাকা লুট করে নিয়ে যায়। ওই ঘটনায় খুলশী থানায় মামলা দায়েরের পর পুলিশ তদন্তে নামে। তদন্তে প্রথমে কুমিল্লার দেবীদ্বার উপজেলার খিরাইকান্দি থেকে ডাকাতির সময় ব্যবহৃত সিএনজি অটোরিকশা ও চালক শাহজালালকে আটক করা হয়। পরে তার তথ্যের ভিত্তিতে কোতোয়ালী থানার পুরাতন গির্জা এলাকার একটি জুয়েলার্সের দোকান থেকে লুট করা স্বর্ণালঙ্কার উদ্ধার করা হয়। একই সাথে ওই জুয়েলার্সের মালিক দুর্জয় বণিককে গ্রেপ্তার করা হয়। পরে চন্দনাইশ উপজেলার বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয় এলাকা থেকে মোহাম্মদ রফিক (৫২) নামে একজনকে গ্রেপ্তার করা হয়। তার দেয়া তথ্যে রোববার রাতে ঢেবারপাড়ে আজিজকে গ্রেপ্তারের জন্য অভিযানে যায় পুলিশ।

x