হংকংয়ের রাস্তা জনসমুদ্র

বিক্ষোভকারীদের বিশাল সমাবেশ

সোমবার , ৯ ডিসেম্বর, ২০১৯ at ৯:১৭ পূর্বাহ্ণ

হংকংয়ে সরকার বিরোধী আন্দোলনের সমর্থনে হাজার হাজার বিক্ষোভকারী পদযাত্রার মধ্য দিয়ে বিশাল সমাবেশ করেছে। গতকাল রোববারের এ সমাবেশে দেশটির রাস্তা ভেসে গেছে প্রতিবাদী কণ্ঠের জনসমুদ্রে। ‘স্বাধীনতার জন্য লড়াই’, ‘হংকংয়ের পাশে থাকুন’ ইত্যাদি স্লোগানে ভিক্টোরিয়া পার্ক থেকে হংকংয়ের কেন্দ্রস্থলের একটি সড়কের দিকে পদযাত্রা করেছে যুব, বৃদ্ধসহ সব ধরনের মানুষ। খবর বিডিনিউজের।
উল্লেখ্য, গত আগস্টের পর বিক্ষোভের আয়োজক দল দ্য সিভিল হিউম্যান রাইটস ফ্রন্টকে এই প্রথম বড় ধরনের সমাবেশ করার অনুমতি দিয়েছে পুলিশ। হংকংয়ে সদ্য অনুষ্ঠিত স্থানীয় পরিষদ নির্বাচনে গণতন্ত্রপন্থিদের জয়ের পর বিক্ষোভকারীরা সমাবেশ করার এ সবুজ সংকেত পেয়েছে।
হংকংয়ের নাগরিক অধিকার মঞ্চের পক্ষ থেকে ডাকা হয় এই বিক্ষোভ-সমাবেশ। আহ্বানে সাড়া দিয়ে রাস্তায় নামেন গণতন্ত্রকামী মানুষেরা। যদিও হংকং পুলিশ বলেছে, পদযাত্রা শুরুর আগে ১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে বেশ কয়েকটি অস্ত্র।
পুলিশের দাবি, মিছিলে যোগ দিয়ে কেউ যাতে অশান্তি ছড়াতে না পারে, সেজন্যই চালানো হয়েছে বিশেষ তল্লাশি অভিযান। এর আগে গত শনিবার হংকং সরকার এক বিবৃতিতে সবাইকে শান্ত থাকার আহ্বান জানায়। এ সময় সহিষ্ণুতা দেখানোসহ খোলা মনে জনগণের কথা শোনা হবে বলেও জানানো হয়। তবে সমাবেশের আয়োজকরা বলছেন, তাদের দাবি পূরণের জন্য এটাই সরকারের শেষ সুযোগ। এসব দাবি-দাওয়ার মধ্যে আছে হংকংয়ের বিক্ষোভে পুলিশের শক্তি ব্যবহারের বিষয়টির নিরপেক্ষ তদন্ত, গ্রেপ্তারকৃতদের ক্ষমা এবং অবাধ নির্বাচন।
চীনের মূলভূখণ্ডে বন্দি প্রত্যর্পণ নিয়ে একটি প্রস্তাবিত বিল বাতিলের দাবিতে গত জুন মাসে হংকংয়ে আন্দোলন শুরু হয়েছিল। টানা আন্দোলনের মুখে ওই বিল প্রথমে ‘মৃত’ এবং পরে বাতিল ঘোষণা করা হলেও আন্দোলন থামেনি। বরং গণতন্ত্রপন্থি আন্দোলনকারীরা এখন তাদের আত্মনিয়ন্ত্রণাধিকারের আওতা আরও বিস্তৃত করার দাবি তুলে আন্দোলন চালিয়ে যাচ্ছে।

x