স্মার্টফোনে জায়গা নেই! ছবি রাখুন গুগলে

সোমবার , ১৬ সেপ্টেম্বর, ২০১৯ at ৬:৪৪ পূর্বাহ্ণ
209

স্মার্টফোনে সবচেয়ে বেশি স্টোরেজ নিয়ে থাকে ছবি ও ভিডিও। তবে খুব সহজেই ফোনের ছবি ও ভিডিও ব্যাক আপ নিয়ে তা ফোন থেকে ডিলিট করে দেওয়া সম্ভব। এই জন্য প্লে-স্টোর থেকে এড়ড়মষব চযড়ঃড়ং অ্যাপ ইন্সটল করুন। স্মার্টফোনে একাধিক গুগল অ্যাকাউন্ট লগ ইন করা থাকলে যে অ্যাকাউন্টে ব্যাক আপ নিতে চান তা সিলেক্ট করুন। এবার বাঁ দিকে উপরে অপশন সিলেক্ট করে ‘ঝবঃঃরহমং’ এ যান। ‘ইধপশঁঢ় ্‌ ঝুহপ’ সিলেক্ট করুন। এখানে ব্যাক আপ মোড ‘ঐরময ছঁধষরঃু’ সিলেক্ট করলে এড়ড়মষব চযড়ঃড়ং এ আনলিমিটেড স্টোরেজ বিনামূল্যে পেয়ে যাবেন।
তবে এই মোডে সব ছবি ১৬ মেগাপিক্সেল সাইজে সেভ হবে। তবে অরিজিনাল কোয়ালিটির ছবি ব্যাক আপ নিতে চাইলে ১৫ জিবি স্টরেজ বিনামূল্যে দেবে গুগল।
ক্যামেরা ছাড়াও অন্য কোন ফোল্ডার এড়ড়মষব চযড়ঢ়ঃড়ং এ ব্যাক আপ নিতে চাইলে ‘ইধপশঁঢ় সড়ফব’ এর নিচে ‘ইধপশ ঁঢ় ফবারপব ভড়ষফবৎ’ সিলেক্ট করে যে ফোল্ডার ব্যাক আপ নিতে চান সিলেক্ট করে নিন।
এই সব সেটিং সিলেক্ট করা হয়ে গেলে মাসে অন্তত একবার এড়ড়মষব চযড়ঃড়ং ওপেন করে বাঁ দিকে উপরে অপশন সিলেক্ট করে ‘ঋৎবব ঁঢ় ংঢ়ধপব’ সিলেক্ট করুন। এর পরে ‘ঋৎবব টঢ় ীী.ীী এই’ সিলেক্ট করলে যে সব ছবির ব্যাক আপ নেওয়া হয়ে গেছে সেই ছবি নিজে থেকেই ফোন মেমোরি থেকে ডিলিট করে দেবে এই অ্যাপ। পরে সেই ছবি ফিরে পেতে ইন্টারনেট কানেকশন অন করে এড়ড়মষব চযড়ঃড়ং ওপেন করতে হবে।

x