স্বাধীনতার স্মৃতি রক্ষার্থে নতুন কিছু করা হোক !

মঙ্গলবার , ২১ মে, ২০১৯ at ৪:০০ পূর্বাহ্ণ
29

১৯৭১ সালে অনেক রক্তক্ষয়ী সংগ্রামের ফলে আমরা স্বাধীনতা অর্জন করেছি। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, স্বাধীনতা যুদ্ধের সূচনা এবং স্বাধীনতার ঘোষণা চট্টগ্রাম থেকেই হয়েছিল। তাই বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে চট্টগ্রামের গুরুত্ব অপরিসীম। ঐতিহাসিক এই গুরুত্বের কথা বিবেচনা করে চট্টগ্রামে ৭১ তলা ১টি টাওয়ার নির্মাণ করা যেতে পারে। যার নাম হবে লিবার্টি টাওয়ার। এটি নির্মাণ এর সম্ভাব্য স্থান হতে পারে চট্টগ্রাম শহরের মধ্যখানে অবস্থিত টাইগারপাস এলাকায়। এতে বাংলাদেশের রাজনৈতিক, ধর্মীয় এবং চট্টগ্রামের সংস্কৃতিগত ঐতিহ্যের বিষয় তুলে ধরা হবে।
বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মুসলমানদের ধর্মীয় বিধান বর্ণিত সাত আসমান এর কাল্পনিক সাত ধাপে নির্মিয়মান এই টাওয়ারের প্রতি ১০ তলা অন্তর ১টি ধাপ করা হবে। সেখানে থাকবে বিশাল ঘেরা বারান্দা। এখান থেকে পর্যটকরা সাগর, পাহাড় নদীসহ আশেপাশের সবকিছু দেখতে পাবে। সর্বশেষ ৭১ তলায় থাকবে ঘূর্ণায়মান তলা। যেটি চারপাশে ঘূর্ণায়মান থাকবে। এখানে থাকবে ঘড়ি ও ভবনের নাম।
বাজেটের হিসাব বিবেচনায় এটি নির্মাণ করা হবে। বাজেটের স্বল্পতায় শুধু টাওয়ার নির্মিত হবে। যাতে শুধু পর্যটন শিল্প থাকবে। আর বাজেট বৃদ্ধি পেলে এখানে বাণিজ্যিক, আবাসিক ও পর্যটন শিল্প গড়ে তোলা হবে। চট্টগ্রামের বিত্তবান লোকজন বিনিয়োগে এগিয়ে আসলে এটি নির্মাণ করা সম্ভব। তাহলে চট্টগ্রাম বাংলাদেশের ইতিহাসে আরেকটি ঐতিহাসিক বিষয় হয়ে থাকবে। এ ব্যাপারে সকলের সহযোগিতা কাম্য।
-মোঃ কামরুল হাসান খাঁন, চট্টগ্রাম।

x