স্বদেশ আবৃত্তি উৎসব ২০১৯

আনন্দন প্রতিবেদন

বৃহস্পতিবার , ২৮ মার্চ, ২০১৯ at ১০:২৪ পূর্বাহ্ণ
87

গত ১লা মার্চ, শুক্রবার বিকেল তিনটায় জেলা শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে সম্পন্ন হয়েছে স্বদেশ আবৃত্তি উৎসব-২০১৯। রেহেনা পারভীন রীমা ও সাদাব মান্নান চৌধুরীর সঞ্চালনায় এতে উদ্বোধক হিসেবে উপস্থিত থেকে উৎসবের উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত দেশবরেণ্য অভিনয় শিল্পী সুবর্ণা মুস্তাফা এম.পি.। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগের বিভাগীয় কমিশনার মোঃ আব্দুল মান্নান।
বিশেষ অতিথি ছিলেন লেখক ও সমাজসেবক সুলতানা নুর জাহান রোজী; আবৃতিশিল্পী অঞ্চল চৌধুরী এবং প্রকৌশলী সুদীপ বসাক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড. আনোয়ারা আলম এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন অধ্যক্ষ ঝিনু আরা বেগম। এতে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি মোহাম্মদ সেলিম ভূঁইয়া। বক্তারা বলেন, “চট্টগ্রামের সাংস্কৃতিক সংগঠনগুলোর মধ্যে স্বদেশ অন্যতম প্রধান। শুদ্ধ সংস্কৃতিচর্চার মাধ্যমে আজ এই সংগঠন স্বর্ণপদক প্রতিযোগিতাসহ বিভিন্ন বড় ধরণের অনুষ্ঠানের আয়োজন করে থাকে।” দেশীয় সংস্কৃতিচর্চার সুস্থ’ পরিবেশ গঠনের মাধ্যমে স্বদেশ আবৃত্তি সংগঠন চট্টগ্রাম তথা সারাদেশের সংস্কৃতিপ্রেমীদের কাছে অধিকতর জনপ্রিয় হয়ে উঠবে বলে অতিথিরা আশাবাদ ব্যক্ত করেন। অনুষ্ঠানে আমন্ত্রিত আবৃত্তিশিল্পী হিসেবে শব্দনোঙর আবৃত্তি সংগঠনের সভাপতি হাসান জাহাঙ্গীর, ত্রিরতঙ্গ আবৃত্তি দলের সভাপতি দেবাশীষ রচদ্র, উচ্চারক আবৃত্তি কুঞ্জের সভাপতি ফারুক তাহের, তারুণ্যের উচ্ছ্বাসের সাধারণ সম্পাদক মো. মুজাহিদুল ইসলাম, অঙ্গন চবির শারমিন মুস্তারী নাজু এবং চবি আবৃত্তি মঞ্চের সাধারণ সম্পাদক জেবুন নাহার শারমিন উপস্থিত থেকে আবৃত্তি পরিবেশন করবেন।
এছাড়া স্বদেশ আবৃত্তি সংগঠনের বড় ও শিশু বিভাগের আবৃত্তিশিল্পীরা এককসহ দুটি বৃন্দ পরিবেশন করেন। একক পরিবেশনায় ছিলেন বড় বিভাগের ফারুক হোসেন, অর্পিতা ভদ্র প্রাপ্তি, নুরসাত জাহান পুষ্প, শারমিন আক্তার সোনিয়া, সানজিদা রহমান, সাদেক রহমান এবং শিশু বিভাগের সাইয়ারা সালসাবিল অর্থি, জেবা ফারিহা, ফাইরচজ হোসেন সারাহ্‌, জান্নাতুল ফেরদৌস হৃদিতা, আফলা ইবনাত ওহি, আজিবা ইবনাত ওমিরা ও তূর্য চৌধুরী। সংগঠনের বড় বিভাগের বৃন্দ পরিবেশনায় ছিলেন নাসির আহমেদ, সাবিনা ইয়াসমিন সুমি, রেহেনা পারভীন রীমা, সাদাব মান্নান চৌধুরী, নুরসাত জাহান পুষ্প, সানজিদা রহমান, সাদেক রহমান, শবনম নওরোজ প্রিয়তা, আফসানা মিমি ও শামসুল ইসলাম সানজু এবং শিশু বিভাগের বৃন্দ পরিবেশনায় ছিলেন অর্থি, জেবা, সারাহ্‌, তূর্য, ওহি, ওমিরা ও নিঝুম। অনুষ্ঠানে ২১শে ফেব্রুয়ারী উপলক্ষে সংগঠন কর্তৃক আয়োজিত ‘স্বদেশ স্বর্ণপদক প্রতিযোগিতা’র তিনজন স্বর্ণপদক বিজয়ী রিমি সিনহা, তিথি মিত্র এবং পূর্বা চৌধুরী সহ বিভিন্ন বিভাগে বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন অতিথিরা।

x