স্প্যানিশ ভাষা শিখে প্রবাসী বাংলাদেশীরা কর্মস্থলে নিজেদের প্রতিষ্ঠা করতে পারবে

স্পেনে প্রবাসী বাংলাদেশীদের জন্য ফ্রি স্প্যানিশ কোর্স চালু

কবির আল মাহমুদ, স্পেন থেকে

মঙ্গলবার , ৫ নভেম্বর, ২০১৯ at ৭:৪৮ অপরাহ্ণ
25

প্রবাসের মাটিতে বিদেশীদের সঙ্গে চলতে ইংরেজি ভাষার পাশাপাশি স্থানীয় ভাষা শিক্ষার বিকল্প নেই।

বেশিরভাগ সময় দেখা যায় ভাষাগত অদক্ষতার কারণে পিছিয়ে পড়তে হয় বাংলাদেশী কর্মজীবীদের।

তাই তাদের কথা চিন্তা করে স্পেনে প্রথমবারের মতো বাংলাদেশী মানবাধিকার সংগঠন এসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলা’র তত্ত্বাবধানে মাদ্রিদ (মাদ্রিদ জেলা পরিষদ) অওতামেনতোর সহযোগিতায় বাঙালি অধ্যুষিত লাভাপিয়েসে সংগঠনের অফিস প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে ফ্রি স্প্যানিশ কোর্স চালু হয়েছে গতকাল সোমবার (৪ নভেম্বর) বিকেলে।

অনুষ্ঠানে প্রধান অতিথি বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার বলেন, ‘বাংলাদেশী পরিচালনাধীন মানবাধিকার সংগঠন এসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলা যে প্রকল্প হাতে নিয়েছে তাকে আমি সাধুবাদ জানাই। আর বিনামূল্যের এ সার্ভিসটি যদি আপনারা গুরুত্বের সঙ্গে নেন তবেই প্রবাসী বাংলাদেশী রেমিট্যান্স যোদ্ধারা উপকৃত হবে। সত্যিই আমার কাছে খুব ভালো লেগেছে এই কার্যক্রম দেখে। শিক্ষা জাতির মেরুদণ্ড। তাই দেশ ও জাতি গঠনে শিক্ষার বিকল্প নেই। আর এই ফ্রি কোর্সের মাধ্যমে প্রবাসী বাংলাদেশীরা দক্ষতার পাশাপাশি নিজ কর্মস্থলে নিজেদেরকে প্রতিষ্ঠা করতে পারবে।’

এসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার সাধারণ সম্পাদক রমিজ উদ্দিনের সঞ্চালনায় এসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলা’র সভাপতি মো. ফজলে এলাহী শুভেচ্ছা বক্তব্যে বলেন, ‘দুর্বল জনশক্তি বর্তমান বিশ্বের নানা দেশে থাকলেও তারা নিজেদের মধ্যে দক্ষতা না থাকার ফলে প্রতিনিয়ত পিছিয়ে পড়ছে। তাই এসব চিন্তা থেকেই তাদের দক্ষতা বৃদ্ধিতে আমাদের প্রথম এ ক্ষুদ্র প্রয়াস। ইনশাআল্লাহ আগামীতে আরো প্রকল্প আছে প্রবাসী বাংলাদেশী রেমিট্যান্স যোদ্ধাদের নিয়ে।’ এ ধারাবাহিক কর্মশালা অব্যাহত থাকবে বলে জানান তিনি।

বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ এসোসিয়েশনের সাবেক সভাপতি জামাল উদ্দিন মনির, বাংলাদেশ এসোসিয়েশনের সাধারন সম্পাদক কামরুজ্জামান সুন্দর, সংক্রিস্তোবাল বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি আব্দুস সালাম, সাধারন সম্পাদক রাজু আহমদ প্রমুখ।

কোর্স পরিচিতি ও বিভিন্ন বিষয়াদি তুলে ধরেন স্প্যানিশ কোর্সের টিচার খেসুস মোস্কাতেল্লি, খসে লুইস রদ্রিগেজ, আর্তুরো হার্নান্দেজ।
সাপ্তাহিক দুইদিন ৪ জন স্প্যানিশ শিক্ষক দ্বারা সকাল ১০ টা থেকে ১২ টা পর্যন্ত এবং বিকেল ৬ টা থেকে ৮ পর্যন্ত এই ধারাবাহিক শিক্ষা অব্যাহত থাকবে। যারা নিজ কর্মস্থলে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান তাদের সর্বাধিক অগ্রাধিকার প্রদান করা হবে।
৬ মাসব্যাপী কোর্স পরিচালনা করা হবে এবং কোর্স সমাপনান্তে উত্তীর্ণ সকল শিক্ষার্থীদের অওতামেনতো মাদ্রিদ (মাদ্রিদ জেলা পরিষদ) থেকে সার্টিফিকেট প্রদান করা হবে।

x