স্পেনে করোনাভাইরাসে আক্রান্ত ১৬ বাংলাদেশী

কবির আল মাহমুদ, স্পেন থেকে

বুধবার , ১৮ মার্চ, ২০২০ at ৫:৫৫ অপরাহ্ণ
121

স্পেনে করোনাভাইরাসে এখন পর্যন্ত ১৬ জন বাংলাদেশী আক্রান্ত হয়েছেন।

দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বিষয়টি নিশ্চিত করেছেন।

তথ্য অনুযায়ী, রাজধানী শহর মাদ্রিদে ১৫ জন ও কাতালোনিয়ার বার্সেলোনায় ১ জন বাংলাদেশী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

বাংলাদেশ দূতাবাসের ঐ কর্মকর্তা আরো জানান, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নিষেধাজ্ঞা থাকায় এ সংক্রান্ত তথ্য স্থানীয় সংবাদকর্মীদের প্রদান করা হচ্ছে না এবং করোনাভাইরাসের প্রতিদিনের তথ্য পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হচ্ছে এবং সেখান থেকেই বিস্তারিত জানানো হবে।

বাংলাদেশী মানবাধিকার সংস্থা ভালিয়েন্তে বাংলা’র সভাপতি মো. ফজলে এলাহী শুরু থেকেই করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশীদের খোঁজখবর রাখছেন।

তিনি জানান, মাদ্রিদে যে ১৫ জন বাংলাদেশী আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে ১০ জন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। বাকি ৫ জন আছেন হোম কোয়ারেন্টাইনে। এ ৫ জনের অবস্থা পর্যবেক্ষণ করা হচ্ছে। অবস্থা খারাপ হলে এম্বুলেন্স এসে নিয়ে যাবে।

তিনি বলেন, ‘আক্রান্তরা কিংবা আক্রান্তদের পরিবার চাইছে না তাদের পরিচয় প্রকাশ হোক। যারা আক্রান্ত হয়েছেন তারা আমাদের সাথে যোগাযোগ করেছেন এবং আমরাও তাদের যথাযথ সহযোগিতা করার চেষ্টা করছি।’

মো. ফজলে এলাহী আরো জানান, স্পেনে করোনা সংক্রমণের শুরু থেকেই বাঙালি পাড়া খ্যাত মাদ্রিদের লাভাপিয়েস অঞ্চলে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের এ ভাইরাসের সংক্রমণ রোধে সচেতনতামূলক প্রচারণা চালিয়ে আসছে ভালিয়েন্তে বাংলা সংগঠন।

প্রসঙ্গত, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের ছোবলে ইউরোপের যে দেশগুলো আক্রান্ত হয়েছে সেগুলোর মধ্যে সংক্রমণের আধিক্যতায় স্পেন রয়েছে দ্বিতীয় অবস্থানে।

স্থানীয় পত্রিকা এল পাইস জানিয়েছে, মঙ্গলবার (১৭ মার্চ) এক দিনেই দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে এবং মৃত্যুবরণ করেছেন ১৮৪জন।

মঙ্গলবার পর্যন্ত ১১ হাজার ৬৮১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ও মোট ৫২৫ জন মৃত্যুবরণ করেছেন। সুস্থ হয়েছেন ১ হাজার ২৮ জন।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ করোনাভাইরাস সঙ্কট মোকাবেলায় ২০০ বিলিয়ন ইউরো ত্রাণ প্যাকেজ ঘোষণা করেছেন যা দেশটির জিডিপি’র ২০ শতাংশ।