স্কুল হোক সু-স্বাস্থ্যের বাহন

মো. মুজিবুল হক শ্যামল

শনিবার , ১৩ এপ্রিল, ২০১৯ at ১১:২২ পূর্বাহ্ণ
131

‘স্বাস্থ্যই সম্পদ, স্বাস্থ্যেই সকল সুখের মূল’। নিজেকে সুন্দর ও সুস্থ রাখার জন্য সু-স্বাস্থ্যের বিকল্প নেই। আমাদের পাঁচটি মৌলিক চাহিদার মধ্যে স্বাস্থ্য অন্যতম। স্বাস্থ্য সচেতন জাতি বা সমাজ প্রতিটি জনগণের কাম্য। একটি সুস্থ জাতি উপহার দিতে পারে সুন্দর একটি সমাজ। রাষ্ট্রীয় ও সামাজিক সংগঠন প্রতিটি দিবস যথাযত পালন করা হলেও স্কুলভিত্তিক ব্যতিক্রমী এধরনের বিশ্ব স্বাস্থ্য দিবস পালন করা তেমন চোখে পড়ে না, কারণ স্কুল হলো আমাদের প্রতিটি মানুষের জন্য শিক্ষার প্রথম ধাপ। গত ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে সিজিএস (এনসি) এধরনের গঠনমূলক স্বাস্থ্য দিবস পালন নিঃসন্দেহে সাফল্যের দাবিদার। এবারের দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘সমতা ও সংহতি নির্ভর সার্বজনীন প্রাথমিক স্বাস্থ্যসেবা’। সিজিএস স্কুল প্রতিটি আয়োজনে একটি ভিন্নতা থাকে। সেই পরিক্রমায় সিজিএস (এনসি) স্কুলের প্রধান শিক্ষক তসিন খান আমাকে এব্যপারে অবহিত করেন। এবারের স্বাস্থ্য দিবস নিয়ে সুন্দর একটি আয়োজন করেছে সিজিএস (এনসি) কর্তৃপক্ষ।
চট্টগ্রামের বিভিন্ন স্কুল থেকে আগত ছাত্র-ছাত্রী নিয়ে হাঁটা প্রতিযোগিতা অংশগ্রহণ অনুষ্ঠিত হয়। প্রধান শিক্ষক তসিন খান স্বাস্থ্যবিষয়ক সংক্ষিপ্ত বক্তব্য দিয়ে, বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন, এছাড়া অনুষ্ঠিত হয় ব্যতিক্রমধর্মী হেলদি ফুড ও রেসেপি কমপিটিশন। এখানে অভিভাবকরা নিজেদেরে মতো করে নানাধরনের স্বাস্থ্যসম্মত হেলদি ফুডের প্রদর্শনী নিয়ে বসেন, শেষে সবচেয়ে আকর্ষণীয় হেলদি খাবারের ডিসের বিজয়ীর মাঝে পুরষ্কার দেয়া হয়, ছিল স্বাস্থ্য দিবসের উপর ভিত্তি করে চিত্রাংকন প্রতিযোগিতা, ছিল সিজিএস কমিউনিটি স্কুলের ছাত্র-ছাত্রীদের মাঝে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়করণ ক্যাম্প। এছাড়া সবচেয়ে গুরুত্বপূর্ণ ও কার্যকরী মানসিক বিকাশে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে চিটাগাং গ্রামার স্কুল ও লিড হার্ট সেন্টারের উদ্যোগে অভিভাবক ও শিক্ষকদের নিয়ে সেমিনার আয়োজন করা হয়, সেমিনারের মূল প্রতিপাদ্য বিষয় ছিল, হেলদি মাইন্ড অ্যান্ড হেলদি হার্ট।
স্কুলের প্রধান শিক্ষক তসিন খানের সভাপতিত্বে হেলদি মাইন্ড নিয়ে আলোচনা করেন ও লিড হার্ট সেন্টারের পরিচালক হামদান কাশেম চৌধুরী এবং হেলদি হার্ট নিয়ে আলোচনা করেন লিড হার্ট সেন্টারের কার্ডিওলজিস্ট ডা. মোহাম্মদ হাসান মুরাদ। এছাড়া লিড হার্ট সেন্টারের পরিচালক চৌধুরী মনের দু’টি দিক ‘চেতন ও অবচেতন’ মন নিয়ে বিশদ আলোচনা করেন। এধরনের স্বাস্থ্য সচেতনতা মূলক আয়োজন করার জন্য সিজিএস কর্তৃপক্ষকে সাধুবাদ জানাই এবং আগামীতে আরও ভাল কোন সচেতনতা মূলক অনুষ্ঠান পরিচালনা করবেন আশা করি। এভাবে আমরা যদি দেশের প্রতিটি স্কুল-কলেজ, মাদ্রাসায় এধরনের সচেতনতামূলক অনুষ্ঠান আয়োজন করতে পারি, তবে দেশ স্বাস্থ্য খাতে অনেক অগ্রসর হবে।

x