স্কুলে স্কুলে বই উৎসব

আজাদী ডেস্ক

বুধবার , ২ জানুয়ারি, ২০১৯ at ৫:০৭ পূর্বাহ্ণ
115

প্রতি বছরের মত গতকাল ১ জানুয়ারি সারাদেশে পাঠ্যপুস্তক উৎসব উদযাপন করা হয়। এবার সারাদেশে প্রাক প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্ত (কারিগরি ও মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠানসহ) মোট শিক্ষার্থীর সংখ্যা ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন। গতকাল ১ জানুয়ারি ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২ টি বই শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হয়। ২০১৮ সাল থেকে দেশের ৫ ক্ষুদ্র-নৃগোষ্ঠীদের বই বিতরণ করা হয়েছে। চট্টগ্রামেও সাড়ম্বরে স্কুল-মাদ্‌রাসায় বই উৎসব অনুষ্ঠিত হয়।
অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয় : অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয়ে জাতীয় পাঠ্যপুস্তক দিবস উপলক্ষে গতকাল বিদ্যালয় প্রাঙ্গনে বই উৎসব অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি ও মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, শিক্ষকদের পাশাপাশি সন্তানদের আলোকিত মানুষ গড়ার জন্য অভিভাবকদেরও অনেক দায়িত্ব আছে। মানবিক গুন সম্পন্ন শিক্ষায় শিক্ষিত করে তোলার জন্য অভিভাবকদের অনুরোধ জানান। প্রধান শিক্ষক ও সদস্য সচিব লিলি বড়ুয়াসহ অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিচালনা পর্ষদের সদস্য মো. শাহ আলম, সৈয়দ শাহরিয়ার পারভেজ, শিপ্তী মহাজন।
নেছারিয়া কামিল মাদ্‌রাসা: চট্টগ্রাম নেছারিয়া কামিল এম.এ মাদ্‌রাসার অধ্যক্ষ আল্লামা জয়নুল আবেদীন জুবাইর বলেছেন, নতুন বছরের শুরুতে বই উৎসব শিক্ষার্থীদের সত্যিই অনুপ্রাণিত করে। এটি শিক্ষার্থীদের লেখাপড়ার প্রতি অধিকতর মনোযোগী ও ভাল ফলাফল এর ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখে নিঃসন্দেহে। গতকাল মাদ্‌রাসা ময়দানে অধ্যক্ষ আল্লামা জয়নুল আবেদীন জুবাইরের সভাপতিত্বে এবং মাওলানা মুহাম্মদ জানে আলম নেজামীর সঞ্চালনায় অনুষ্ঠিত বই উৎসবে বক্তব্য রাখেন মাদ্‌রাসা গভর্নিং বডির সদস্য মুহাম্মদ শাহজাহান চৌধুরী, উপাধ্যক্ষ আল্লামা রফিক উদ্দীন সিদ্দিকী, মুহাদ্দিস আল্লামা এনামুল হক সিকদার, মুহাদ্দিস আল্লামা এরফানুল হক, ফকিহ আল্লামা কামাল উদ্দীন আজহারী, আল্লামা মুহাম্মদ মোস্তফা, আল্লামা গোলাম মাওলা, আল্লামা শহিদুর রহমান, মাষ্টার আকতারুজ্জামান, মাওলানা আলাউদ্দীন, প্রফেসর সাইদুর রহমান, মাওলানা শামসুল হক, মাষ্টার হামিদুল্লাহ প্রমুখ।
সূচয়ন বিদ্যাপীঠ: সূচয়ন বিদ্যাপীঠ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে মধ্য দিয়ে বই উৎসব উদ্বোধন করেন ৮নং শুলকবহর ওয়ার্ড কাউন্সিলর ও চসিক এর নগর অবকাঠামো নির্মাণ ও সংরক্ষণ স্থায়ী কমিটির সভাপতি মো. মোরশেদ আলম। উদ্বোধনের প্রাক্কালে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও সাবেক কমিশনার আহমুদুর রহমান সিদ্দিকী বাবুর সভাপতিত্বে অন্যদের মাঝে বক্তব্য রাখেন শুলকবহর ইউনিট আওয়ামীলীগের সভাপতি আক্তার ফারুক, বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংশু বিকাশ রায়, সহকারী শিক্ষক পুতুল রানী ধর, বিউটি আইশ, লুৎফুর নাহার লতা, শিরিন আক্তার, সমাজ সেবক মাহমুদ রেজা সুজাসহ প্রমুখ। বই উৎসব উদ্বোধনকালে কাউন্সিলর মো. মোরশেদ আলম বলেন, নতুন রঙ্গীন বইয়ের মুর্হুমুর্হু গন্ধে আজ মাতোয়ারা বাংলাদেশ।
বাকলিয়া প্রিমিয়ার স্কুল এন্ড কলেজ ঃ বাকলিয়া প্রিমিয়ার স্কুল এন্ড কলেজের চেয়ারম্যান আলহাজ মুহাম্মদ ওয়াহেদ মুরাদ বলেন, সোনার বাংলা, সোনার দেশ গঠনের জন্য সোনার মানুষ চাই। আর সোনার মানুষ তৈরি করার জন্য প্রয়োজন শিক্ষার। শিক্ষার আলো সর্বত্রই ছড়িয়ে দিতে পারলেই সোনার মানুষ তৈরি হবে। গতকাল মঙ্গলবার স্কুল মিলনায়তনে বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। স্কুলের শিক্ষক মুহাম্মদ মোকাররমের পরিচালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্কুলের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মুহাম্মদ হারুণ। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্কুলের সিনিয়র শিক্ষক জান্নাতুল ফেরদৌস, সালমা খাতুন, বৈশাখী পাল, তাজুল ইসলাম, পিন্টু দত্ত, মুহিব উদ্দীন সোহেল, সুলতানা বেগম, রমা রাণী সরকার, দিপ্তী দে প্রমূখ।
কদম মোবারক সরকারি প্রাথমিক বিদ্যালয় : কদম মোবারক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসব প্রধান শিক্ষিকা মনোয়ারা আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। ইমরান হোসেন জুয়েলের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন ৩২নং আন্দরকিল্লা ওয়ার্ড কাউন্সিল জহর লাল হাজারী। বক্তব্য রাখেন শাকিল চৌধুরী, আকবর হোসেন প্রমুখ। কাউন্সিল জহর লাল হাজারী বলেন, জননেত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্ঠার ফলে আজ সারা দেশে একযোগে বই বিতরণ করা হচ্ছে। যা বিশ্বব্যাপী নজির বিহীন দৃষ্টান্ত স্থাপন করেছে।
মমতা বিদ্যালয় :মমতার উদ্যোগে নগরীর বন্দরটিলার আকমল আলী রোডস্থ মমতা বিদ্যালয়ে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। বই উৎসব উপলক্ষে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন মমতার প্রধান নির্বাহী আলহাজ রফিক আহমদ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মিসেস শাহাজাদি রফিক, মমতার সহকারী পরিচালক কামরুন নাহার পারভিন, মমতা বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সাহানা বেগম ও মমতা বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, অভিভাবক ও শিক্ষাবৃন্দ।
নতুন বই বিতরনকালে লায়ন রফিক আহমদ বলেন, সুবিধাবঞ্চিত ও অনগ্রসর জনগোষ্ঠীর সন্তানদের শিক্ষার সুযোগ সৃষ্টিতে মমতা কাজ করে আসছে। সবার জন্য শিক্ষা নিশ্চিতকল্পে এবং এ লক্ষ্য বাস্তবায়নে সরকারের সহায়ক শক্তি হিসেবে কাজ করছে মমতা।
সাতকানিয়া ঢেমশা উচ্চ বিদ্যালয় : সাতকানিয়া ঢেমশা উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে মাধ্যমিক শিক্ষার্থীদের বই বিতরণ উৎসব উপলক্ষে এক আলোচনা সভা বিদ্যালয়ের প্রধান শিক্ষক দয়াল হরি মজুমদারের সভাপতিত্বে গতকাল ১ জানুয়ারি বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন রূপালী ব্যাংকের পরিচালক, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান। বিদ্যালয়ের সহকারী শিক্ষক নজরুলের পরিচালনায় এতে বিশেষ অতিথি ছিলেন বিদ্যালয়ের রেক্টর শিক্ষক শশীভুষণ বড়ুয়া, বিদ্যালয়ের অভিভাবক সদস্য পলাশ সেন, স্বপন দাশ, ডা. বিপ্লব পালিত, বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক অমল কান্তি গুহ, সহকারী শিক্ষক তরুণ কান্তি ধর প্রমুখ।
এমপি বাদল :: বই উৎসবে অংশ নিয়ে চট্টগ্রাম-৮ আসনের এমপি মইন উদ্দিন খান বাদল বলেছেন, নতুন বছরের শুরুতেই বাংলাদেশের মানুষ বিজয়ের নতুন সূর্য দেখেছে। সেই সঙ্গে সারাদেশে কোমলমতি শিক্ষার্থীরা বছরের প্রথম দিনেই নতুন বই হাতে নেয়ার সুযোগ পেয়েছে। এই নতুন বইয়ের মৌ মৌ গন্ধে শিশুরা আনন্দিত, মাতোয়ারা। আশা করছি আমাদের সকলের জীবন সারা বছরই উৎসবে কাটবে। গতকাল মঙ্গলবার সকালে নগরের পূর্ব মোহরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভিডিও কনফারেন্সের মাধ্যমে বই উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন স্কুল পরিচালনা কমিটির সভাপতি আলম দিদার। মইন উদ্দিন খান বাদল বলেন, আমাদের সরকারকে আপনারা টানা তৃতীয়বারের মত রাষ্ট্র পরিচালনার সুযোগ করে দেওয়ায় বছরের প্রথম দিনেই গত দশ বছরের মত বিনামূল্যে বই পাচ্ছেন। শিক্ষার্থীরা উপবৃত্তি পাচ্ছে। নতুন নতুন স্কুলের ভবন হচ্ছে।এমপি বাদলের ভিডিও কনফারেন্সে উদ্বোধনের পর সভাপতি আলম দিদার অতিথিদের নিয়ে শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ করেন।
খানদীঘি বহুমূখী উচ্চ বিদ্যালয় : বই বিতরণ উৎসবের অংশ হিসাবে গতকাল ১ জানুয়ারি পূর্ব সাতবাড়িয়া খানদীঘি বহুমূখী উচ্চ বিদ্যালয়ে ২০১৯ সনের বিনামূল্যে ছাত্র-ছাত্রীদের মধ্যে বছরের শুরুতেই বই বিতরণ উৎসব বিদ্যালয় হল রুমে বিকাশ চন্দ্র দে’র সঞ্চলনায় প্রধান শিক্ষক মিল্টন বিকাশ দাশের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে ছাত্র/ছাত্রীদের মধ্যে বই তুলে দেন মো. শাখাওয়াত হোসেন শিবলী। বিশেষ অতিথি ছিলেন, মৌলানা হারুনুর রশিদ, মো. নজরুল ইসলাম আনোয়ার, মো. নুরুল আমিন, মো. জালাল উদ্দিন, মো. নাজিম উদ্দিন। বক্তব্য দেন, সহকারী প্রধান শিক্ষক মো. জয়নাল আবেদীন, শিক্ষক প্রণব কুমার নাথ, মৌ. কামাল উদ্দিন, অশোক নাথ, সুজিত মিত্র, মো. ইয়াছিন মিয়া, রুপন কুমার সুশীল, রাজীব কান্তি পাল, সুজন ঘোষ, ইব্রাহিম গফুর, জন্নাতুন নাঈম, রাহাত নেছা রুপা প্রমুখ।
রাউজান: রাউজান প্রতিনিধি মীর আসলাম জানান, রাউজানের প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নতুন বছরের প্রথম দিনে বই উৎসব পালন করেছে। গতকাল সকালে রাউজান আর আর এসি সরকারি আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে এই কর্মসূচির সূচনা করেন উপজেলা জেলা নির্বাহী কর্মকর্তা শামীম হোসেন রেজা। বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা সদরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের হাতে নতুন বিতরণ অনুষ্ঠানটি পরিচালনা করেন রাউজান আর আর এসি সরকারি আদর্শ উচ্চ বিদ্যালয় বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তাক আহমেদ। বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার ভুমি জোনায়েদ কবির সোহাগ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তৌহিদ তালুকদার, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ইদ্রিস, সমবায় কর্মকর্তা মুজিবুর রহমান খান প্রমূখ। এছাড়াও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সারা দিন চলেছে এই বই উৎসব। সংশ্ল্লিষ্টরা স্ব স্ব বিদ্যালয়ের শিক্ষার্থীর হাতে বছরের নতুন বই তুলে দেন। পৌরসভার ছিটিয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি সাইফুল ইসলাম চৌধুরী তার বিদ্যালয়ে নতুন বই বিতরণ করেন।
সীতাকুণ্ড : সীতাকুণ্ড প্রতিনিধি লিটন কুমার চৌধুরী জানান, সীতাকুণ্ডের ২১৮টি শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে পাঠ্যবই বিতরণ করা হয়েছে। বছরের প্রথম দিনে উৎসব করে বই হাতে ঘরে ফিরেছে শিক্ষার্থীরা। এতে নতুন বই হাতে পেয়ে নতুন স্বপ্নে বছর শুরু করেছেন উপজেলার সকল কোমলমতি শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার সকালে সীতাকুণ্ডের বিভিন্ন বিদ্যালয়ে প্রধান অতিথি হিসাবে বই উৎসবে যোগ দিয়ে পাঠ্য বইয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করেন দিদারুল আলম এমপি। বই বিতরণকালে প্রধান অতিথি বলেন, শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত হলে চলবে না। সত্যিকারের দেশপ্রেমিক হিসাবে নিজেকে গড়ে তুলে পিতামাতার স্বপ্ন পূরণ করতে হবে। সীতাকুণ্ড উপজেলার দু’টি প্রাথমিক বিদ্যালয় যথাক্রমে উত্তর ঘোড়ামরা প্রাইমারী স্কুল এবং দক্ষিণ ঘোড়ামরা প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসব উদ্বোধন করেন জেলা পরিষদ সদস্য আ ম ম দিলসাদ। উপস্থিত ছিলেন আমানউল্লাহ নিজামী, কামরুল হাসান চৌধুরী, জহুরুল আলম মেম্বার, ফোরকান উদ্দিন মেম্বার, সৃষ্টি ভট্টাচার্য, চাপাঁ সোম, আবুল মনসুর, জয়নাল চৌধুরী হিরো প্রমুখ।
মীরসরাই:: মীরসরাই প্রতিনিধি মাহবুব পলাশ জানান, মীরসরাই উপজেলার ১৯১ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৬০ হাজার প্রাথমিক শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণ উৎসব দিবস উপলক্ষে মীরসরাই সরকারি প্রথমিক বিদ্যালয়ে বই উৎসব ও আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় উপস্থিত ছিলেন মীরসরাই প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গোলাম রহমান ও মীরসরাই বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা। আবার উপজেলার ৬২টি বেসরকারি উচ্চ বিদ্যালয়ের প্রায় ৪০ হাজার শিক্ষার্থীকে বই প্রদান উৎসব উপলক্ষে মীরসরাই মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ে বই উৎসব ও আলোচনা সভার আয়োজন করা হয় এই সময় উপস্থিত ছিলেন মীরসরাই উপজেলার মাধ্যমিক কর্মকর্তা হুমায়ুন কবির খান ও বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক ও ছাত্র ছাত্রীরা।
লামা : লামা প্রতিনিধি তানফিজুর রহমান জানান, লামার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং বিভিন্ন মাদ্রাসায় বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে ৯টা থেকে উপজেলার বিভিন্ন বিদ্যালয় ও মাদ্রাসায় এক যোগে ছাত্র-ছাত্রীদের হাতে বিনা মূল্যে নতুন বই তুলে দেয়া হয়। লামা পৌরসভার লামা সরকারি উচ্চ বিদ্যালয়, লামা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়, লামা ইসলামিয়া ফাজিল মাদাসা, নুনারবিল সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয় ও হলি চাইল্ড পাবলিক স্কুলসহ উপজেলার ৮৫ টি প্রথমিক বিদ্যালয়, ২৯ টি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয় এবং বিভিন্ন মাদ্রাসায় শিক্ষার্থীদের মাঝে এ দিন নতুন বই বিতরণ করা হয়। এসকল বিদ্যালয় ও মাদ্রাসায় বই বিতরণ অনুষ্ঠানে অতিথি ছিলেন লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি।
হাটহাজারী :হাটহাজারী প্রতিনিধি কেশব কুমার বড়ুয়া জানান, হাটহাজারীতে মহাসমারোহে বই উৎসব উদযাপিত হয়েছে। উপজেলার আওতাধীন ১ শ ৪৯ টি প্রাথমিক বিদ্যালয় ও ৫৫ টি মাধ্যমিক বিদ্যালয় ও ইবতেদায়ী দাখিল, আলিম ফাজিল মাদ্রাসায় বছরের ১ম দিন সরকারের নির্দেশনানুশারে শিক্ষার্থীদের হাতে বই নতুন তুলে দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার উপজেলার উত্তর ছাদেক নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসবের উদ্বোধন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী ও নবনির্বাচিত সাংসদ ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। বিদ্যালয় মিলনায়তনে এ উপলক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি আনোয়ারুল চৌধুরী বাবুল। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে হাটহাজারী সরকারি মডেল পাব্বর্তী উচ্চ বিদ্যালয় ও হাটহাজারী বালিকা বিদ্যালয় ও কলেজে বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমীন। বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক শিক্ষা অফিসার শফিউল আজম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোরশেদ।
বুড়িশ্চর জিয়াউল উলুম মাদরাসা : পাঠ্যবই বিতরণ উৎসব উদযাপন অংশ হিসাবে গতকাল মঙ্গলবার মঙ্গলবার হাটহাজারীস্থ বুড়িশ্চর জিয়াউল উলুম ফাযিল মাদরাসার নতুন বছরের নতুন পাঠ্যবই বিতরণের গুরুত্ব শীর্ষক আলোচনা সভা শেষে ছাত্র-ছাত্র-ছাত্রীদের মাঝে নতুন বই বিতরণের মাধ্যমে বই বিতরণ উৎসব পালন করা হয়। অধ্যক্ষ আল্লামা এস এম ফরিদ উদ্দীনের সভাপতিত্বে আল্লামা মোরশেদুল কাদেরীর সঞ্চালনায় উৎসবে প্রধান অতিথি ছিলেন মাদরাসা গভর্নিং বডির সহ-সভাপতি ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবুল কালাম ও মোহাম্মদ লিয়াকত আলী মেম্বার। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ আল্লামা সৈয়দ মুহাম্মদ নুরুল আমিন, মওলানা আব্দুল মাবুদ, অধ্যাপক শেখ মোহাম্মদ ফয়েজু্‌ল্লহ আহমদ, অধ্যাপক ইলিয়াছ মোঃ শোয়াইব,অধ্যাপক মন্‌জুরুল কাদের, মওলানা ফরিদুল হক চৌধুরী, মওলানা জমির হোছাইন কাদেরী, মওলানা আবু তাহের ফারুকী, মওলানা গোলাম মোস্তফা জিলানী, মওলানা ইলিয়াছ ফারুকী, তোফাজ্জল হোসেন, রুহুল কাদের চৌধুরী, আবু হেনা মোহাম্মদ সৈয়দ নুর, মওলানা নাজেম উদ্দীন, মোহাম্মদ মাসুদ পারভেজ, মাওলনা কামাল উদ্দীন জদীদ, মোহাম্মদ আমির হোছাইন, মওলানা মোহাম্মদ জুনাইদ, মওলানা কামাল উদ্দিন, ক্বারী ফরিদুল হক প্রমুখ।
মালিয়ার মহিরা মহিরাহিখাইন উচ্চ বিদ্যালয় : বিদ্যালয়ের প্রধান শিক্ষক অন্‌জন কান্তি চৌধুরীর সভাপতিত্বে শিক্ষক সুপাল কৃষ্ণ মহাজনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি দেবব্রত দাশ। বক্তব্য দেন, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য সৈয়দ গোলাম ছোবহান, সহকারি প্রধান শিক্ষক সুজিত কুমার চৌধুরী, শিক্ষক সুনীল বরণ শর্মা প্রমুখ।
মহাকালী বালিকা উচ্চ বিদ্যালয়: হাটহাজারী উপজেলার ফতেয়াবাদ মহাকালী বালিকা উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ উৎসব বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুনীল কান্তি দে এর সভাপতিত্বে গতকাল অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি সৈয়দ মঞ্জুরুল আলম। তিনি বলেন, শিক্ষার মান উন্নয়নে শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদের যত্মবান হতে হবে। সন্তানের প্রতি গভীর মনযোগ দিতে পারে তার উজ্জ্বল ভবিষ্যৎ। স্বাগত বক্তব্য রাখেন সহকারী প্রধান শিক্ষক বিজন বিহারী নাথ। বক্তব্য রাখেন বিশ্বনাথ চৌধুরী, শ্রীমাণ কান্তি ঘোষ, অঞ্জন কুমার চৌধুরী, মিলন চৌধুরী, বাবলা ধর, স্বপন রাহা, দিলীপ নাথ, মো: সেলিম, সুপ্রিয় বণিক, ডা: বিজয় সরকার, রিমন মুহুরী, অনুপ ঘোষ টিটু, সুমন চৌধুরী, লিটন দাশ, পুলক সরকার, কল্যাণ পাল, জলি পারিয়াল, জগন্নাথ চন্দ্র দাশ, সমর রায় নাথ, লিটন কুমার শীল, স্বাতী রানী শীল, মো: ইমাম হোসেন, সাকী দেব, রোজী দাশ, সুদীপ্ত চৌধুরী, লক্ষী রানী চৌধুরী, মিলতু নাথ, সুমন দে প্রমুখ। আলোচনা সভা শেষে বই বিতরণ করা হয়।
ফতেয়াবাদ উচ্চ বিদ্যালয়: ফতেয়াবাদ উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ উৎসব ও আলোচনা সভা প্রধান শিক্ষক আলী নাসের চৌধুরীর সভাপতিত্বে চৌধুরী মোহাম্মদ জসিমের পরিচালনায় গতকাল অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোহাম্মদ আবুল কদর। বক্তব্য রাখেন অভিভাবক সদস্য মো: জানে আলম, মোহাম্মদ হেলাল, কাজী শওকত আকবর, মো: আবু তাহের, ঝুমা খানম, জিয়া আমানত, মোরশেদ হায়াত নয়ন, মো: সাইফুল আলম, সেবিকা মুখার্জী, শফিউল আজম, আর কে মুহুরী প্রমুখ। আলোচনা সভা শেষে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হয়।
বরুমচড়া গাউছিয়া মাদ্‌রাসা:: বই উৎসব বরুমচড়া গাউছিয়া মুঈনুল উলুম দাখিল মাদ্‌রাসায় গতকাল পালিত হয়েছে। মাদ্‌রাসা মিলনায়তনে মাদ্‌রাসা সুপার মওলানা আবদুল কাদের মুনীরীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন নুরুল আবছার তালুকদার, বিশেষ অতিথি ছিলেন মওলানা নুর মোহাম্মদ হক্কানী। উপস্থিত ছিলেন সহ সুপার মুফতি আবুল কাশেম আনোয়ারী, শিক্ষক আবু নাছের, মাওলানা আবদুর সাত্তার, মাস্টার মোহাম্মদ ইউসুফ, মাস্টার মোহাম্মদ হাসানা, মাওলানা মোজাহার উদ্দিন, মাওলানা জালাল উদ্দিন, মাওলানা মহিউদ্দিন, মাস্টার মোহাম্মদ ফোরকান, মাস্টার মোহাম্মদ রাশেদ, আব্বাস উদ্দিন প্রমুখ।

x