সোশ্যাল মিডিয়া কোনো গণমাধ্যম নয় : তথ্যমন্ত্রী

আজাদী ডেস্ক

শনিবার , ১৫ ফেব্রুয়ারি, ২০২০ at ৪:৫৮ পূর্বাহ্ণ
135

সোশ্যাল মিডিয়া কোনো গণমাধ্যম নয় বলে উল্লেখ করে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘প্রায়ই দেখা যাচ্ছে সোশ্যাল মিডিয়ার কোনো কোনো পোস্টকে অনলাইন মাধ্যমগুলো সংবাদ হিসেবে পরিবেশন করছে যা কোনোভাবেই সমীচীন নয়।’ তিনি বলেন, গণমাধ্যম এখন কেবলমাত্র সংবাদপত্রে সীমাবদ্ধ নেই। ইলেক্ট্রনিক মিডিয়া, অনলাইন মিডিয়া, প্রিন্ট মিডিয়া এসব নিয়েই এখন গণমাধ্যম। ইদানিং আমাদের দেশে অনেকেই সোশ্যাল মিডিয়াকে গণমাধ্যম বলে মনে করে। প্রকৃতপক্ষে সোশ্যাল মিডিয়া কোনও গণমাধ্যম নয়।
গতকাল শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস কাউন্সিলের মিলনায়তনে প্রেস কাউন্সিল দিবস-২০২০ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।
তিনি বলেন, ন্যায় ও বিতর্কভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় মত প্রকাশের স্বাধীনতা যেমন থাকতে হবে, তেমনি সে স্বাধীনতা যেন অন্যের স্বাধীনতা কিংবা অধিকারে অযাচিত হস্তক্ষেপ না হয় সেদিকেও গণমাধ্যম কর্মীদের লক্ষ্য রাখতে হবে। কারণ সমাজে গণমাধ্যমের স্বাধীনতা যেমন আবশ্যকীয়, তেমনি অন্যের মৌলিক স্বাধীনতা সুরক্ষার নিশ্চয়তার বিধানও সমাজে থাকা প্রয়োজন।
তথ্যমন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য বহুমাত্রিক সমাজ ব্যবস্থার মধ্য দিয়ে দেশের বিকাশ করা। তথ্যের অবাধ প্রবাহ এবং গণমাধ্যমের স্বাধীনতা ছাড়া যা সম্ভব নয়। বস্তুগত উন্নয়ন, ভৌত উন্নয়নের পাশাপাশি আমরা চাই মেধা ও মননে বিকশিত, স্বাধীনতার আদর্শে উজ্জীবিত একটি উন্নত জাতি রাষ্ট্র গঠন আমাদের লক্ষ্য।
প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, তথ্যসচিব কামরুন নাহার প্রমুখ।