সেবা খাতে রপ্তানি আয় ১৪০ কোটি ডলার

বুধবার , ২১ নভেম্বর, ২০১৮ at ৭:২৩ পূর্বাহ্ণ
97

চলতি (২০১৮-১৯) অর্থবছরের প্রথম তিন মাসে বিভিন্ন ধরনের সেবা রপ্তানি করে লক্ষ্যমাত্রার চেয়ে ১২ দশমিক ৭৬ শতাংশ বেশি আয় হয়েছে। জুলাই-সেপ্টেম্বর মাসে বিভিন্ন ধরনের সেবা রপ্তানি করে ১৪০ কোটি ডলার আয় করেছে বাংলাদেশ। এই তিন মাসে সেবা রপ্তানি খাতে লক্ষ্যমাত্রা ছিল ১২৫ কোটি ডলার। খবর বাংলানিউজের।
গত অর্থবছরের প্রথম তিন মাসে আয় এসেছিল ৯০ কোটি ৬৩ লাখ ডলার। এরমধ্যে সেবা খাতের একক উপখাত হিসেবে সরকারি পণ্য ও সেবা উপখাত থেকে সর্বোচ্চ আয় হয়েছে ৫৬ কোটি ১৭ লাখ ডলার। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত সর্বশেষ হালনাগাদ প্রতিবেদনে থেকে এ তথ্য জানা গেছে।
এছাড়া অন্য উপখাতগুলোর মধ্যে ‘অন্যান্য ব্যবসায় সেবা’ থেকে ২৪ কোটি ৭০ লাখ ডলার, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি থেকে ১৪ কোটি ৯১ লাখ ৮ হাজার ডলার, বিভিন্ন ধরনের পরিবহন সেবা থেকে ১৯ কোটি ১ লাখ ৮ হাজার ডলার, বীমা ছাড়া আর্থিক সেবা খাত থেকে ২ কোটি ২০ লাখ ৬ হাজার ডলার এবং ভ্রমণ সেবা উপখাত থেকে ৮ কোটি ১৫ লাখ ৯ হাজার ডলার রপ্তানি আয় হয়েছে।
জুলাই-সেপ্টম্বর এই তিন মাসে শুধু বিভিন্ন ধরনের পণ্য রপ্তানি থেকে বাংলাদেশের আয় হয়েছে ১ হাজার ৩৬৫ কোটি ১৭ লাখ ডলার। তার সঙ্গে সেবা রপ্তানির আয় ১৪০ কোটি ৯৪ লাখ ৭ হাজার ডলার যোগ করে দেশের মোট রপ্তানি আয় হয়েছে ১ হাজার ৫০৬ কোটি ১২ লাখ ৫ হাজার ডলার। এ বিষয়ে ইপিবির সহকারী পরিচালক মো. রফিফুল ইসলাম বলেন, দেশের স্থল, সমুদ্র বা বিমানবন্দরে বিদেশি পরিবহনগুলো যে সব পণ্য ও সেবা- যেমন জ্বালানি তেল ও মেরামত সেবা কিনে থাকে সেগুলোকে সেবা খাতের আওতায় ধরা হয়েছে।

x