সুখের খোঁজে

মেহজাবিন আহমেদ

রবিবার , ১৪ জুলাই, ২০১৯ at ৮:২৫ পূর্বাহ্ণ
141

 

বেশিরভাগ মানুষের দীর্ঘকাল অসুখী থাকার পিছনে কিছু কারণ রয়েছে। এগুলো দূর করতে পারলেই তারা কষ্টের জীবনযাপন থেকে মুক্তি পেতে পারেন। দূরে রাখতে পারেন বিষণ্নতা ও কষ্টের অনুভব।

এক মুহূর্তের জন্যও নিজেকে অন্য কারো সাথে তুলনা করে হতাশা ডেকে আনবেন না। অন্য কারো কথায় নিজের স্বত্বাকে বিসর্জন দেবেন না। নিজেকে ভালোবাসুন।

অতীত কষ্টের স্মৃতি আঁকড়ে ধরে রাখলে বর্তমানে সুখী হওয়া যায় না। জীবন অনেক ছোট। এর মধ্যে অতীতকে বারবার মনে করে বর্তমানে অসুখী হওয়া বোকামি। ক্ষমা করা শিখুন, অতীতকে ঝেড়ে ফেলুন, আত্মবিশ্বাসী হয়ে নিজের পায়ে দাঁড়াতে শিখুন।

বর্তমানের ছোটোখাটো সব কিছু থেকে আনন্দ পেতে শিখুন। যতটুকু ভাবলে আপনার বর্তমান জীবনে কোন প্রভাব পড়বে না ততটুকুই ভাবতে শিখুন।

পরিস্থিতিতে ঘাবড়ে না গিয়ে ধৈর্য্যের সাথে সব কিছু মোকাবেলা করতে হবে। এমনও হতে পারে খারাপের মধ্যে ভাল কিছু অপেক্ষা করছে আপনার জন্য।

মানুষ আপনার সম্পর্কে কী চিন্তা করবে এইসব ভেবে নিজেকে দমিয়ে রাখবেন না। অন্য একজন কি বলল তা নিয়ে অতিরিক্ত চিন্তা করবেন না। অপরের জন্য নিজেকে কখনও বদলাতে যাবেন না।

যা ভাগ্যে লেখা আছে তাই হবে এই চিন্তা করে বসে থাকলে জীবনে কিছুই করতে পারবেন না। আপনার ভাগ্যের কিছু অংশ আপনার নিজের হাতেও থাকে। আপনার বর্তমানের ছোট একটি পদক্ষেপই হতে পারে আপনার ভবিষ্যতের সুখের সিঁড়ি।

x