সাধ্যের মধ্যে ফোন আনছে অ্যাপল

শুক্রবার , ১৮ অক্টোবর, ২০১৯ at ৩:২৪ পূর্বাহ্ণ
253

শিগগির কম দামের মধ্যে ফোন আনার পরিকল্পনা করছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। মধ্যবিত্তের সাধ্যের কথা চিন্তা করে চলতি বছর ‘আইফোন-এসই২’ মডেলের ফোনটি লঞ্চ হওয়ার গুঞ্জন ছিল। তবে এবার বলা হচ্ছে, ২০২০ সালের মাঝামাঝি ফোনটি বাজারে ছাড়তে পারে অ্যাপল।
প্রযুক্তিভিত্তিক সংবাদমাধ্যম টেক রাডার বলছে, আমরা এখন থেকে বছরের পর বছর আইফোন-এসই২ এর গুঞ্জন শুনেছি। কিন্তু সর্বশেষ গুঞ্জন বলছে, ২০২০ সালের মাঝামাঝিতে নতুন সাশ্রয়ী মূল্যের আইফোনটি লঞ্চ হতে পারে। একইসঙ্গে এবার দীর্ঘ প্রতীক্ষিত ফ্যাগশিপ ডিভাইসটির লঞ্চ টাইমের দামও ফাঁস হয়ে গেছে। খবর বাংলানিউজের।
জনপ্রিয় অ্যাপল বিশ্লেষক মিং-চি কুও জানিয়েছেন, ৩৯৯ ডলারে অর্থাৎ প্রায় ৩৩ হাজার ৭০০ টাকা দাম ধরে লঞ্চ হবে আইফোন-এসই২। মিং-চি কুও আপকামিং অ্যাপল ডিভাইস নিয়ে সবসময়ই বিশ্লেষণ এবং তথ্য সরবরাহ করে থাকেন। তার অ্যাপল ভবিষ্যদ্বাণী পুরোপুরিভাবে না মিললেও প্রায় কাছাকাছি থাকে।
তবে দাম ছাড়া আইফোন-এসই২ সম্পর্কে তেমন কোনো তথ্য দিতে পারেননি মিং-চি কুও বা অন্যান্য প্রযুক্তি বিশেষজ্ঞরা। কিন্তু ধারণা করছেন, এই নতুন ফোন বাজারে এলে একই দামের ‘ওয়ান প্লাস, ‘স্যামসাং’ ‘আসাস’ ও ‘সাওমির’ ফোনগুলো ব্যবসা করতে পারবে না। এদের পুরো টেক্কা দেবে আইফোন-এসই২।
ফোনটির সম্ভাব্য স্পেসিফিকেশন নিয়ে বিভিন্ন টেক ওয়েবসাইট বলছে, ‘আইফোন-১১’ এর ‘এ-১৩’ প্রসেসরই থাকবে আইফোন-এসই২-এ। সেইসঙ্গে থাকতে পারে তিন জিবি এলপিডিআর-৪এঙ র‌্যাম। কিন্তু ডিজাইনের ক্ষেত্রে ভিন্নতা থাকতে পারে। বলা হচ্ছে, আইফোন-১১ এর তুলনায় একটু কার্ভি হবে ফোনটি। ডিজাইনের আইফোন-৮ এর মতো দেখতে হতে পারে। তবে স্ক্রিন সাইজ আইফোন-১১ এর সমান হবে বলে জানা গেছে।
সেপ্টেম্বরে বাজারে এসেছে আইফোন-১১। এর তিনটি ভার্সনই দামের দিক দিয়ে বেশ প্রিমিয়াম। এছাড়া স্পেসিফিকেশনের দিক থেকে এর প্রায় কাছাকাছি থেকে ফোন এনেছে ওয়ান প্লাস ও স্যামসাং। যে কারণে ‘পিছিয়ে পড়ছে’ অ্যাপল। তাই হয়তো কম দামের ফোন এনে সবার ক্রেতা ধরতে পরিকল্পনা করছে শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

x