সাগরে লঘুচাপ বৃষ্টির সম্ভাবনা

আজাদী প্রতিবেদন

বৃহস্পতিবার , ২০ সেপ্টেম্বর, ২০১৮ at ১২:১৫ অপরাহ্ণ
90

আশ্বিনের তাপদাহে কয়েকদিন ধরে মানুষের প্রাণ প্রায় ওষ্ঠাগত। এই কাঠফাটা রোদের চরম গরমে ক’ফোঁটা বৃষ্টির জন্য হাহাকার ছিল চট্টগ্রাম জুড়ে। গতকাল রাতে নগরীতে হালকা বৃষ্টিপাত হয়েছে। আজও বৃষ্টির সম্ভাবনার কথা শুনিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হওয়ায় সমুদ্রবন্দরে সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানায়, দক্ষিণপশ্চিম মৌসুমী বায়ু দেশের দক্ষিণাংশে মোটামুটি সক্রিয় ও অন্যত্র দুর্বল অবস্থায় রয়েছে এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় বিরাজ করছে। পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়ার শঙ্কায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সঙ্কেত দেখাতে বলা হয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের তথ্য মতেআজ (বৃহস্পতিবার) দুপুর ১২টার পর কোথাও কোথাও দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর বৃষ্টি হলে তাপমাত্রা হ্রাস পেতে পারে বলে জানিয়েছেন সহকারি আবহাওয়াবিদ মো. আব্দুল হান্নান। অবশ্য বৃহস্পতিবারের তুলনায় শুক্র ও শনিবার বৃষ্টিপাত বাড়তে পারে জানিয়ে তিনি বলেনবৃষ্টিপাত হলে তাপমাত্রা হ্রাস পাবে। এদিকে, এ রিপোর্ট লেখার সময় গত রাত সাড়ে দশটার দিকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি পড়ছিলো।

x